Advertisement

Adhir Ranjan Chowdhury: 'আমার দরকার না থাকলে চলে যাচ্ছি...', নতুন সংসদ ভবনে মেজাজ হারালেন অধীর

আজ নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করলেন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়। সংসদের বিশেষ অধিবেশনের একদিন আগে সংসদের উঠান গেটে তেরঙ্গা উত্তোলন করা হয়। কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, প্রমোদ তিওয়ারি, জেকেএনসি প্রধান ফারুক আবদুল্লাহ সহ অনেক বিরোধী নেতা এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন। তবে এতে অংশ নেননি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধী।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 17 Sep 2023,
  • अपडेटेड 2:15 PM IST
  • আজ নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করলেন সহ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়।
  • সংসদের বিশেষ অধিবেশনের একদিন আগে সংসদের উঠান গেটে তেরঙ্গা উত্তোলন করা হয়।

আজ নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করলেন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়। সংসদের বিশেষ অধিবেশনের একদিন আগে সংসদের উঠান গেটে তেরঙ্গা উত্তোলন করা হয়। কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, প্রমোদ তিওয়ারি, জেকেএনসি প্রধান ফারুক আবদুল্লাহ সহ অনেক বিরোধী নেতা এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন। তবে এতে অংশ নেননি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধী। অধীর রঞ্জনকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি রেগে যান। প্রকৃতপক্ষে, যখন অধীর রঞ্জনকে খড়গে এবং রাহুল গান্ধীর অনুপস্থিতির বিষয়ে মিডিয়া জিজ্ঞাসা করেছিল, তখন তিনি বলেছিলেন, "যদি আমার এখানে প্রয়োজন না হয়, তবে আমাকে বলুন, আমি চলে যাব... এখানে যারা উপস্থিত আছেন তাদের দিকে মনোনিবেশ করুন।" আমি এখানে আছি, এটা কি মিডিয়ার লোকদের জন্য যথেষ্ট নয়।"

এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকেও একটি আমন্ত্রণ পাঠানো হয়েছিল, কিন্তু তিনি অনুষ্ঠানে যোগ দেননি। তিনি এই আমন্ত্রণটি বেশ দেরিতে পেয়েছেন বলে অভিযোগ। 

কংগ্রেস সভাপতি খড়গে অনুষ্ঠানের দেরিতে আমন্ত্রণ পেয়ে অসন্তুষ্টি প্রকাশ করেন। কংগ্রেস দল বলছে যে এই অনুষ্ঠানটি ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদীর জন্মদিন উপলক্ষে, যেখানে খারগেজিকে ১৫ সেপ্টেম্বর দুপুর ১২ টায় আমন্ত্রণ পাঠানো হয়েছে। সরকার ইতিমধ্যেই জানত যে আমাদের কংগ্রেস ওয়ার্কিং কমিটির ইতিমধ্যেই নির্ধারিত বৈঠকটি ১৬-১৭ সেপ্টেম্বর হায়দরাবাদে অনুষ্ঠিত হতে চলেছে।

নতুন সংসদের উঠান গেটে পতাকা উত্তোলনের আগে, ধনখড় এবং বিড়লাকে সিআরপিএফ-এর পার্লামেন্ট ডিউটি ​​গ্রুপের দ্বারা পৃথক গার্ড অফ অনার দেওয়া হয়। এই সময় উপরাষ্ট্রপতি বলেছিলেন যে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। যুগের পরিবর্তনের সাক্ষী ভারত। বিশ্ব ভারতের শক্তি ও অবদানকে পুরোপুরি স্বীকৃতি দিচ্ছে। আমরা এমন একটি সময়ে বাস করছি যেখানে আমরা উন্নয়ন, অর্জন দেখছি। নতুন সংসদের গেটে তেরঙ্গা উত্তোলন করলেন উপরাষ্ট্রপতি, কাল থেকে শুরু হচ্ছে বিশেষ অধিবেশন।

Advertisement

কী বললেন ফারুক আবদুল্লাহ? অনুষ্ঠানে উপস্থিত ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লাহ বলেন, এটি ভারতের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সূচনা। আমরা অপেক্ষায় ছিলাম কবে আমরা নতুন সংসদ ভবনে যাব এখন সেই দিন এসেছে। কেমন হচ্ছে নতুন সংসদ ভবন? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১০ ডিসেম্বর ২০২০-এ নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এটি ২৮ মে ২০২৩ তারিখে উদ্বোধন করা হয়েছিল। ২৯ মাসে নতুন সংসদ ভবনের কাজ শেষ হয়েছে। নতুন সংসদ ভবনটি ত্রিভুজাকার আকৃতিতে তৈরি করা হয়েছে যাতে সর্বোচ্চ স্থান ব্যবহার করা যায়। এটি ৬৪,৫০০ বর্গ মিটারে নির্মিত।

এটি নির্মাণে ব্যয় হয়েছে ৮৬২ কোটি টাকা। পুরানো সংসদ ভবনে লোকসভায় ৫৪৫ জন এবং রাজ্যসভায় ২৪৫ জন সাংসদের আসন রয়েছে। যেখানে নতুন ভবনে লোকসভা কক্ষে ৮৮৮ জন সাংসদ বসতে পারবেন। যৌথ সংসদ অধিবেশনের ক্ষেত্রে, ১,২৭২ জন সংসদ সদস্য বসতে পারবেন। যেখানে ৩৮৪ জন সাংসদ সহজেই রাজ্যসভার কক্ষে বসতে পারেন। নতুন সংসদে লোকসভা চেম্বারের নকশা করা হয়েছে জাতীয় পাখি ময়ূরের থিমে এবং রাজ্যসভার চেম্বারের নকশা করা হয়েছে জাতীয় ফুল পদ্মের থিমে।

 

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement