Advertisement

AI Voice Scam: AI জালিয়াতি, হুবহু আত্মীয়দের গলায় ফোন, তারপরেই টাকা উধাও

বহু মানুষ পথে বসেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা জালিয়াতিতে। প্রতারণা করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছে সাইবার জালিয়াতরা। গত ৭ দিনে এই ধরনের ঘটনা দিল্লি এবং লখনউয়ে ঘটেছে। প্রতারকরা আত্মীয় বা পারিবারিক বন্ধুর ভয়েস জাল করেছে এবং কয়েক হাজার টাকা প্রতারণা করেছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 19 Dec 2023,
  • अपडेटेड 12:27 PM IST
  • বহু মানুষ পথে বসেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা জালিয়াতিতে।
  • প্রতারণা করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছে সাইবার জালিয়াতরা।

বহু মানুষ পথে বসেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা জালিয়াতিতে। প্রতারণা করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছে সাইবার জালিয়াতরা। গত ৭ দিনে এই ধরনের ঘটনা দিল্লি এবং লখনউয়ে ঘটেছে। প্রতারকরা আত্মীয় বা পারিবারিক বন্ধুর ভয়েস জাল করেছে এবং কয়েক হাজার টাকা প্রতারণা করেছে। কণ্ঠস্বর পরিবর্তন করে কথা বলা একটি শিল্প। যা কিছু লোক এটি আয়ত্ত করে। কিন্ত এখন যেটা হচ্ছে, তা হল এআই প্রযুক্তি ব্যবহার করে অন্যের কণ্ঠস্বর হুবহু নকল করে। আসুন জেনে নেই সাম্প্রতিক প্রতারণার ঘটনা এবং তা প্রতিরোধে করণীয় কি? 

সম্প্রতি দিল্লিতে এধরণের প্রতারণার ঘটনা ঘটেছে। গত সপ্তাহে দিল্লিতে সাইবার জালিয়াতির একটি ঘটনা প্রকাশিত হয়েছিল। এ ক্ষেত্রে ভুয়ো কণ্ঠ দিয়ে প্রতারণা করা হয় ভিকটিমকে। প্রতারকরা ভিকটিমকে বলে, আপনার ভাইয়ের ছেলেকে অপহরণ করা হয়েছে। এবং শেষ পর্যন্ত তিনি ৫০ হাজার টাকার সাইবার প্রতারণার শিকার হয়।

উত্তরপ্রদেশের লখনউ শহর থেকেও একটি মামলা প্রকাশ্যে এসেছে, যেখানে এআই জেনারেটেড ভয়েস ব্যবহার করা হয়েছিল। এতে ভুক্তভোগীর ৪৪,৫০০ টাকা হাতিয়ে নেওয়া হয়। ২৫ বছর বয়সী এক যুবককে ফোন করা হয়। ফোনের কন্ঠ ছিল যুবকের এক আত্মীয়ের মতো। এরপর তিনি কিছু টাকা চেয়ে UPI-এর মাধ্যমে ট্রান্সফার করতে বলেন, শেষ পর্যন্ত ওই যুবক ৪৫ হাজার টাকার প্রতারণার শিকার হন।

সাইবার সিকিউরিটি ফার্ম ম্যাকাফি সম্প্রতি এআই ভয়েস স্ক্যামের অর্ধেকেরও বেশি কেস প্রকাশ করেছে। এই সমীক্ষায় দাবি করা হয়েছে যে ভারতীয়দের সঙ্গে ঘটা সাইবার জালিয়াতির অর্ধেকেরও বেশি ঘটনা এআই ভয়েসের মাধ্যমে ঘটছে। মোট ৬৯ শতাংশ। সমীক্ষায় দেখা গেছে যে ৪৭ শতাংশ ভারতীয় সাইবার জালিয়াতির শিকার বা এই মামলার কথা শুনেছেন। AI ভয়েস স্ক্যামে সাইবার ঠগরা নিরপরাধ লোকেদের ভয়েস পরিবর্তন করে তাদের প্রতারণা করে এবং তাদের একজন আত্মীয়ের ভয়েস তৈরি করে। এর পর অনেকেই প্রতারিত হচ্ছেন। আজ আমরা আপনাকে কিছু বিশেষ সুরক্ষা টিপস সম্পর্কে বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি AI ভয়েস স্ক্যাম থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারেন।

Advertisement

টাকা পাঠানোর আগে ক্রস চেক। AI ভয়েস স্ক্যামে, স্ক্যামাররা প্রায়ই নম্বর পরিবর্তন করে কল করে এবং টাকা দাবি করে। এতে তিনি অপহরণ থেকে শুরু করে ইএমআই প্রদান পর্যন্ত কৌশল দিতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনার চেক ক্রস করা গুরুত্বপূর্ণ। অপহরণের ক্ষেত্রে কল করুন। আসলে, কেউ যদি অপহরণের ভয় দেখিয়ে আপনাকে প্রতারণা করার চেষ্টা করে, তাহলে ঘাবড়াবেন না, কিছুক্ষণ ধৈর্য ধরুন এবং যে ব্যক্তি অপহরণের দাবি করেছে তার নম্বরে কল করুন। তিনি ফোন ধরলে সত্য প্রকাশ পাবে।

অনেকক্ষণ কথা বলার চেষ্টা করুন। সাইবার ঠগরা AI এর সাহায্যে ডুপ্লিকেট ভয়েস তৈরি করে, তাই মনে রাখবেন আপনি কিছু সময়ের জন্য কথা বলার চেষ্টা করুন। এই সময়ে, আপনি অন্যান্য আত্মীয়দের সঙ্গে কথা বলতে পাঁরেন এবং তাদের কোন উদ্দেশ্যে অর্থের প্রয়োজন সে সম্পর্কে তাদের জিজ্ঞাসা করতে পারেন। এমন অবস্থায় তিনি দ্রুত সাড়া দিতে পারবেন না। এটি আপনাকে নকল এবং আসল সনাক্ত করতে সহায়তা করতে পারে।

কিছু এআই ভয়েস চেঞ্জারের প্রক্রিয়ায় মাঝে মাঝে মেকানিজম সাউন্ড শোনা যায়। এমন অবস্থায় তার সঙ্গে কিছুক্ষণ কথা বললে এই মেকানিজম সাউন্ডে মনোযোগ দিন। এর পরে আপনি ভুয়া কলটি সনাক্ত করতে পারবেন। আতঙ্কিত হবেন না, একটু ধৈর্য ধরুন। আসলে অপহরণ বা কারও টাকার প্রয়োজন হলে তিনি দ্রুত টাকা ট্রান্সফার করতে বলেন। এ জন্য আতঙ্কিত না হওয়া জরুরি। প্রথমে তার সম্পর্কে ক্রস চেক করুন এবং সত্য জানার চেষ্টা করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement