Advertisement

Amarnath Yatra 2023: অমরনাথযাত্রা শুরু ১ জুলাই থেকে, পুণ্যার্থীদের জন্য কী কী বাধ্যতামূলক?

শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা। আগামী ১ জুলাই অর্থাৎ শনিবার থেকে যাত্রা শুরু হবে। তীর্থযাত্রীদের জন্য জোরদার ব্যবস্থা করা হচ্ছে। বৃষ্টি ও ভূমিধস থেকে রক্ষার প্রস্তুতিও হচ্ছে। গত বছর অমরনাথ গুহার কাছে মেঘ ফেটে বৃষ্টি থেকে বন্যা হয়েছিল। তা বিবেচনা করে এবার সতর্কতা নেওয়া হচ্ছে।

অমরনাথ যাত্রা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jun 2023,
  • अपडेटेड 9:59 AM IST
  • শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা
  • আগামী ১ জুলাই অর্থাৎ শনিবার থেকে যাত্রা শুরু হবে
  • তীর্থযাত্রীদের জন্য জোরদার ব্যবস্থা করা হচ্ছে

Amarnath Yatra 2023: শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা। আগামী ১ জুলাই অর্থাৎ শনিবার থেকে যাত্রা শুরু হবে। তীর্থযাত্রীদের জন্য জোরদার ব্যবস্থা করা হচ্ছে। বৃষ্টি ও ভূমিধস থেকে রক্ষার প্রস্তুতিও হচ্ছে। গত বছর অমরনাথ গুহার কাছে মেঘ ফেটে বৃষ্টি থেকে বন্যা হয়েছিল। তা বিবেচনা করে এবার সতর্কতা নেওয়া হচ্ছে। শ্রাইন বোর্ড জানিয়েছে, অমরনাথ যাত্রার জন্য ৩ লক্ষেরও বেশি তীর্থযাত্রী রেজিস্টার করেছেন। এবার এটিই হবে এখনও পর্যন্ত দীর্ঘতম যাত্রা। অমরনাথ যাত্রীদের সবচেয়ে বড় বেস ক্যাম্প নুনবন পহেলগাঁও।

শ্রী অমরনাথ শ্রাইন বোর্ডের (এসএএসবি) সিইও মনদীপ কুমার ভান্ডারি বলেছেন, যাত্রা পথে ভূমিধস এবং পাথর পড়ার ঘটনাকে মাথায় রেখে কিছু অংশকে সংবেদনশীল হিসাবে বিবেচনা করা হয়েছে। এখান দিয়ে যাতায়াতের সময় যাত্রীদের হেলমেট পরা বাধ্যতামূলক করা হয়েছে। যারা খচ্চর ব্যবহার করবেন তাদের জন্যও হেলমেট আবশ্যক। শ্রাইন বোর্ড বিনামূল্যে এই হেলমেটটি সরবরাহ করবে।

আগামী ১ জুলাই থেকে যাত্রা শুরু হবে
 দক্ষিণ কাশ্মীর হিমালয়ের ৩,৮৮০ মিটার উঁচু পবিত্র অমরনাথ গুহা মন্দিরের বার্ষিক তীর্থযাত্রা। মনদীপ কুমার ভান্ডারি জানান, গত বছরের তুলনায় এখন পর্যন্ত রেজিস্ট্রেশনের সংখ্যা ১০ শতাংশ বেশি। শ্রাইন বোর্ড এবং কেন্দ্রশাসিত প্রশাসন তীর্থযাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত।

এই বছর ৬২ দিনের দীর্ঘতম যাত্রা হবে
জম্মুর ভগবতী নগর বেস ক্যাম্প থেকে তীর্থযাত্রীদের প্রথম দলটি ৩০ জুন উপত্যকার উদ্দেশে রওনা হচ্ছে। যাত্রা শুরু হবে ১ জুলাই থেকে এবং চলবে ৩১ আগস্ট পর্যন্ত। এই বছরের তীর্থযাত্রা ৬২ দিনের হবে এবং এটি হবে সবচেয়ে দীর্ঘতম। 

যাতায়াতের পথ আরও উন্নত করা হয়েছে
৭০ বছর বয়স পর্যন্ত যাত্রীরা তীর্থযাত্রা করতে পারবেন। বালতাল দুটি রুট, যার মধ্যে রয়েছে ১৪.৫ কিলোমিটার ট্রেকিং এবং চন্দনওয়ারি থেকে ১৩,০০০ ফুট উচ্চতায় পবিত্র গুহা মন্দির পর্যন্ত ৩২ কিলোমিটার ট্রেকিং। এ বছর উভয় রুটেই যাত্রাপথ উন্নত করা হয়েছে। ট্র্যাকগুলি প্রশস্ত করা হয়েছে এবং হ্যান্ড রেলিং করা হয়েছে।

Advertisement

গুহা মন্দিরের কাছে থাকার অনুমতি নেই
তীর্থযাত্রীদের চলাচলের সুবিধার্থে উভয় যাত্রাপথেই আলোর ব্যবস্থা করা হয়েছে। গুহা মন্দিরে যাওয়ার পথে পাহাড় উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। রাতে কোনও তীর্থযাত্রীকে গুহা মন্দিরের কাছে থাকতে দেওয়া হবে না। পাবলিক অ্যাড্রেস সিস্টেমের পাশাপাশি যাত্রীদের গুরুত্বপূর্ণ তথ্য জানাতে সমস্ত ক্যাম্পে ভিডিও ওয়ালও স্থাপন করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement