Advertisement

Arvind Kejriwal: কেজরিওয়ালকে গ্রেফতার করল ED, জেল থেকে সরকার চালাবেন অরবিন্দ?

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করল ED। তাঁর বাসভবন থেকে তাঁকে গ্রেফতার করে ED। বৃহস্পতিবার সন্ধেবেলা অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে পৌঁছয় ইডি দল। আফগারি দুর্নীতিতে কেজরিওয়ালকে একাধিকবার সমন পাঠিয়েছে ইডি। তবে হাজিরা দেননি অরবিন্দ।

Arvind Kejriwal
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 21 Mar 2024,
  • अपडेटेड 10:20 PM IST
  • দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে ED-র হানা
  • বৃহস্পতিবার সন্ধেবেলা অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে পৌঁছয় ইডি দল
  • আজ রাতেই অরবিন্দ কেজরিওয়ালের মামলার শুনানি সুপ্রিম কোর্টে হোক, দাবি আপ সমর্থকদের। 
  • আজই অরবিন্দ কেজরিওয়ালের মেডিক্যাল টেস্ট হবে। কাল শুক্রবার অরবিন্দ কেজরিওয়ালকে নিয়ে যাওয়া হতে পারে কোর্ট। খবর সূত্রের। 
  • দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে জেরা করছেন ইডি তদন্তকারী অফিসার যোগেন্দ্র। কেজরিওয়ালের আইনি দল সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেছে যেখানে হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করা হয়েছে। এদিকে দিল্লির ক্যাবিনেট মন্ত্রী সৌরভ ভরদ্বাজও কেজরিওয়ালের বাড়ির বাইরে এসে পৌঁছেছেন। 
  • কেজরিওয়ালের বাড়িতে ইডির যুগ্ম পরিচালক কপিল রাজও উপস্থিত রয়েছেন। পিএমএলএ-এর ৫০ ধারায় কেজরিওয়ালের বক্তব্য রেকর্ড করা হচ্ছে।
  • সন্ধেবেলা থেকে অরবিন্দ কেজরিওয়ালকে জিজ্ঞাসাবাদ করছিল ED। বেশ কয়েক ঘণ্টা জেরার পর তাঁকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।  
  • অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করল ইডি। 
  • আম আদমি পার্টির সমর্থকদের ভিড় অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে। দিল্লির মুখ্যমন্ত্রীকে ফাঁসানো হয়েছে, দাবি আপ সমর্থকদের। 
  • অরবিন্দ কেজরিওযালের বাড়ির বাইরে ড্রোন দিয়ে নজরদারি। 
  • প্রায় ২ ঘণ্টা ধরে ইডি-র তল্লাশি অভিযান জারি। অরবিন্দ কেজরিওয়ালের ফোন বাজেয়াপ্ত করেছে ইডি, খবর সূত্রের। 
  • অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির বাইরে মোতায়েন পুলিশ, RAF। লাগাতার স্লোগান দিচ্ছেন আম আদমি পার্টির সমর্থকরা। 
  • ইডি যদি গ্রেফতার করে তবে জেল থেকেই সরকার চালাবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানালেন দিল্লি বিধানসভার স্পিকার। 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে ED-র হানা। বৃহস্পতিবার সন্ধেবেলা অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে পৌঁছয় ইডি দল। আফগারি দুর্নীতিতে কেজরিওয়ালকে একাধিকবার সমন পাঠায় ইডি। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। আজই সেই সংক্রান্ত এক মামলায় দিল্লি হাইকোর্ট কেজরিওয়ালকে রক্ষাকবচ দিতে অস্বীকার করে। 

জানা যাচ্ছে, উত্তর জেলার ডিসিপি মনোজ কুমার মিনা অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে উপস্থিত রয়েছেন। এছাড়াও একাধিক এসিপি পদমর্যাদার অফিসার পৌঁছেছেন সেখানে। বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করেছে দিল্লি পুলিশ। 

এত বড় দল কি শুধু সমন দিতে এসেছে? সন্ধেয় মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের বাড়িতে পৌঁছয় ইডি দল। অনেক এসিপি পদমর্যাদার অফিসার পৌঁছেছেন মুখ্যমন্ত্রীর বাসভবনে। ৬ থেকে ৮ জনের এক প্রতিনিধি দল সিএম কেজরিওয়ালের বাড়িতে পৌঁছেছেন। জানা যাচ্ছে তাঁরা সমন ধরাতে এসেছেন। যদিও এর আগে ইডি ইতিমধ্যেই ৯ বার সমন দিয়েছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে এই নিয়ে দশমবার সমন দেওয়া হয়েছে।

Advertisement

সোমবার একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ED। সেখানে প্রথমবার অরবিন্দ কেজরিওয়ালের নাম উল্লেখ করা হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে। ইডি দাবি করে, অভিযুক্ত কে. কবিতার সঙ্গে কেজরিওয়ালের নামও জড়িয়ে আছে। ED-এর মতে, তদন্তে জানা গেছে যে কে. কবিতা নতুন আবগারি নীতি থেকে লাভবান হওয়ার জন্য AAP দলের নেতা, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং তৎকালীন উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার সঙ্গে ষড়যন্ত্র করেছিলেন। অভিযোগ, নতুন আবগারি নীতিতে ব্যক্তিগত সুবিধার বিনিময়ে AAP-এর নেতাদের কাছে ১০০ কোটি টাকা পৌঁছে দেওয়া হয়েছিল। ষড়যন্ত্রের অংশ হিসাবে, নতুন আফগারি নীতিতে বিক্রেতাদের মাধ্যমে ক্রমাগত AAP পার্টিতে ঘুষের টাকা পাঠানো হচ্ছিল। 

কেজরিওয়ালের বাসভবনের বাইরে মোতায়েন পুলিশ

বৃহস্পতিবার আদালতে কী হল? বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টে বড় ধাক্কা খান কেজরিওয়াল। ইডি একাধিকবার সমন পাঠালেও কেজরিওয়াল জিজ্ঞাসাবাদের মুখোমুখি হননি। বরং তিনি আদালতের কাছে আশ্বাস চেয়েছিলেন, জিজ্ঞাসাবাদের সময় তাঁকে যেন গ্রেফতার করা না হয়। তবে আদালত সাফ জানিয়ে দেয়, কেজরিওয়ালকে ইডি-র সামনে হাজির হতে হবে, তাঁর গ্রেপ্তারে কোনও স্থগিতাদেশ নেই। বৃহস্পতিবার বিচারপতি সুরেশকুমার কাইত এব‌ং বিচারপতি মনোজ জৈনের ডিভিশন বেঞ্চে কেজরীওয়ালের আবেদন সংক্রান্ত মামলার শুনানি ছিল। শুনানি শেষে ডিভিশন বেঞ্চ বলে, ‘‘আমরা উভয় পক্ষের বক্তব্য শুনেছি। তবে আমরা এই পর্যায়ে মামলাকারীকে কোনও সুরক্ষা দেওয়ার কথা দিচ্ছি না।’’

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement