Bhopal Restaurant Fined: ভোপাল শহরের একটি রেস্টুরেন্টে খাবার খেতে গিয়ে এক গ্রাহক দেখেন, ২০ টাকার এমআরপি লেখা জলের বোতলের জন্য তাঁকে ২৯ টাকা বিল করা হয়েছে। বিল অনুযায়ী, অতিরিক্ত ১ টাকা জিএসটি নেওয়া হয়েছে। এই অনিয়ম দেখে গ্রাহক উপভোক্তা আদালতের দ্বারস্থ হন।
মামলাটি ৪ বছর ধরে চলার পর অবশেষে আদালত রায় দেন, রেস্টুরেন্টের এই অতিরিক্ত চার্জ সম্পূর্ণ অবৈধ এবং তা গ্রাহক অধিকার লঙ্ঘনের শামিল। ফলত, রেস্টুরেন্ট কর্তৃপক্ষকে ৮,০০০ টাকা জরিমানা দিতে হবে বলে রায়ে জানানো হয়েছে।
এই মামলার গুরুত্ব হল, যে এটা দেখিয়ে দিল—এমআরপি-তে থাকা দাম ছাড়াও কোনও অতিরিক্ত কর বা চার্জ নেওয়া গ্রাহকের সঙ্গে প্রতারণার শামিল হতে পারে। গ্রাহকদের সচেতন হওয়া ও নিজেদের অধিকার সম্পর্কে জানার এই ঘটনা একটি বড় উদাহরণ হয়ে রইল।
এছাড়াও, আদালত উল্লেখ করে, এমআরপি-সহ দাম থাকা কোনও জিনিসে অতিরিক্ত জিএসটি নেওয়া যায় না। গ্রাহক স্বাভাবিকভাবে এই অতিরিক্ত চার্জ না জেনে দেন, কিন্তু এটি আইনত অপরাধ। রেস্টুরেন্ট বা দোকান যদি এই রকম চার্জ নেয়, তা হলে তাদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেওয়া যায়।
সিদ্ধান্তে, গ্রাহক ফোরাম রেস্তোরাঁটিকে গ্রাহককে এক টাকা জিএসটি ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে। অতিরিক্তভাবে, রেস্তোরাঁটিকে গ্রাহকের মানসিক যন্ত্রণা এবং পরিষেবায় ঘাটতির জন্য ৫,০০০ টাকা এবং মামলার আইনি খরচ হিসেবে ৩,০০০ টাকা দিতে হবে। এভাবে, মাত্র এক টাকার জিএসটি রেস্তোরাঁটিকে ৮০০০ টাকা দিতে বাধ্য করে।