Advertisement

'সাতদিনের মধ্যে দেশে CAA কার্যকর হবে', বড় দাবি শান্তনুর

কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর দাবি করেছেন যে, আগামী এক সপ্তাহের মধ্যে দেশে নাগরিক সংশোধনী আইন (সিএএ) কার্যকর হবে। তিনি বলেছিলেন যে আমি মঞ্চ থেকে গ্যারান্টি দিচ্ছি যে আগামী ৭ দিনের মধ্যে কেবল বাংলায় নয়, সারা দেশে সিএএ কার্যকর হবে। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে এক জনসভায় বক্তব্য রাখছিলেন শান্তনু ঠাকুর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শান্তনু ঠাকুর। ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 29 Jan 2024,
  • अपडेटेड 8:34 AM IST
  • কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর দাবি করেছেন যে, আগামী এক সপ্তাহের মধ্যে দেশে নাগরিক সংশোধনী আইন (সিএএ) কার্যকর হবে।
  • তিনি বলেছিলেন যে আমি মঞ্চ থেকে গ্যারান্টি দিচ্ছি যে আগামী ৭ দিনের মধ্যে কেবল বাংলায় নয়, সারা দেশে সিএএ কার্যকর হবে।

কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর দাবি করেছেন যে, আগামী এক সপ্তাহের মধ্যে দেশে নাগরিক সংশোধনী আইন (সিএএ) কার্যকর হবে। তিনি বলেন, আমি মঞ্চ থেকে গ্যারান্টি দিচ্ছি যে আগামী ৭ দিনের মধ্যে কেবল বাংলায় নয়, সারা দেশে সিএএ কার্যকর হবে। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে এক জনসভায় বক্তব্য রাখছিলেন শান্তনু ঠাকুর।

গত বছরের ডিসেম্বরে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব সংশোধনী আইনকে 'দেশের আইন' হিসাবে বর্ণনা করেছিলেন এবং বলেছিলেন যে, কেউ এর প্রয়োগ বন্ধ করতে পারবে না। তিনি  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সিএএ সম্পর্কে মানুষকে বিভ্রান্ত করার অভিযোগও করেছেন।

অমিত শাহ বলেছিলেন, "কখনও কখনও তিনি মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেন যে দেশে সিএএ কার্যকর হবে কি না। এই বিষয়ে আমি স্পষ্ট করতে চাই যে, সিএএ দেশের আইন এবং কেউ এটি কার্যকর হতে বাধা দিতে পারে না। এটা আমাদের দলের অঙ্গীকার।"

বৈষম্যের কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়
স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, তিনি মানুষকে বিভক্ত করতে চান। তিনি বলেন, "আগে, নাগরিকত্ব কার্ড জেলা ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব ছিল, কিন্তু এখন এটি শুধুমাত্র রাজনীতির জন্য কেড়ে নেওয়া হয়েছে। তারা মানুষকে বিভক্ত করতে চায়। তারা কাউকে এটি (নাগরিকত্ব) দিতে চায় এবং অন্যকে অস্বীকার করতে চায়। যদি একটি (সম্প্রদায়) নাগরিকত্ব পায় তবে অন্য সম্প্রদায়েরও তা পাওয়া উচিত। এই বৈষম্য ভুল।"

CAA: যে আইন নিয়ে সবচেয়ে বেশি হই চই হয়েছিল, তা কার্যকর হয়নি। আইনটি পাশ হয়েছিল ২০১৯ সালে। আসলে এই আইনের আওতায় বাংলাদেশ থেকে ভারতে আসা নির্যাতিত অমুসলিমরা (হিন্দু, শিখ, জৈন)। পাকিস্তান ও আফগানিস্তানের ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত বৌদ্ধ, পার্সি ও খ্রিস্টানদের) ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। 

Advertisement

সিএএ ডিসেম্বর ২০১৯ সালে সংসদে পাস হয়েছিল। আইনটি পাস ও রাষ্ট্রপতি অনুমোদনের পর দেশের কয়েকটি স্থানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বাংলা সিএএ-র বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছিল। সমালোচকরা বলছেন যে এই বিলটি মুসলমানদের প্রতি বৈষম্যমূলক এবং সংবিধানের ধর্মনিরপেক্ষ নীতি লঙ্ঘন করে। ২০২০ সালে বাংলা CAA এর বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করে এবং এটি করার জন্য চতুর্থ রাজ্য হয়ে ওঠে। মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, "বাংলায় আমরা সিএএ, এনপিআর এবং এনআরসি হতে দেব না।"

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement