Advertisement

Chandrayaan-3: চাঁদের আবহাওয়া কেমন? তথ্য পাঠাচ্ছে চন্দ্রযান ৩

চন্দ্রপৃষ্ঠের উপরে, পৃষ্ঠের উপরে এবং পৃষ্ঠের নীচে ১০ সেন্টিমিটার পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে ChaSTE নামে একটি যন্ত্র পাঠানো হয়েছে বিক্রম ল্যান্ডারে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারে এই পেলোডের কাজ হল চন্দ্র পৃষ্ঠের তাপের যত্ন নেওয়া। এটি এক ধরনের থার্মোমিটার।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Aug 2023,
  • अपडेटेड 6:38 PM IST
  • চন্দ্রপৃষ্ঠের উপরে, পৃষ্ঠের উপরে এবং পৃষ্ঠের নীচে ১০ সেন্টিমিটার পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে ChaSTE নামে একটি যন্ত্র পাঠানো হয়েছে বিক্রম ল্যান্ডারে।
  • চন্দ্রযান-৩-এর ল্যান্ডারে এই পেলোডের কাজ হল চন্দ্র পৃষ্ঠের তাপের যত্ন নেওয়া। এটি এক ধরনের থার্মোমিটার।

চন্দ্রপৃষ্ঠের উপরে, পৃষ্ঠের উপরে এবং পৃষ্ঠের নীচে ১০ সেন্টিমিটার পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে ChaSTE নামে একটি যন্ত্র পাঠানো হয়েছে বিক্রম ল্যান্ডারে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারে এই পেলোডের কাজ হল চন্দ্র পৃষ্ঠের তাপের যত্ন নেওয়া। এটি এক ধরনের থার্মোমিটার।

ISRO পবিত্র প্রথম রিপোর্ট প্রকাশ করেছে। টুইট করে বলা হয়েছে, চ্যাস্ট চাঁদের পৃষ্ঠের উপরের অংশের তাপমাত্রা পরীক্ষা করেছেন। যাতে চন্দ্র পৃষ্ঠের তাপীয় আচরণ জানা যায়। এই ডিভাইসটি ১০ ​​সেন্টিমিটারের মধ্যে অর্থাৎ প্রায় চার ইঞ্চি পর্যন্ত তাপকে স্পর্শ না করে, পৃষ্ঠের উপর না পড়ে, পৃষ্ঠ খনন না করে তাপ সনাক্ত করে।

উপরের গ্রাফে, ISRO বলছে চন্দ্রপৃষ্ঠে কোন তাপমাত্রা চ্যাস্টে পাওয়া গেছে? চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি পৃষ্ঠের তাপমাত্রা প্রথমবারের মতো নেওয়া হয়েছে। তাই এই গ্রাফটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি গ্রাফের বাম দিকে তাকান তবে আপনি মিলিমিটারে লেখা গভীরতা দেখতে পাবেন। মানে পৃষ্ঠের ভিতরে কতটা গভীর।

উপরে গরম আর ভিতরে এত ঠান্ডা... পবিত্রতা শূন্যে বাম দিকে রাখা হয়েছে। অর্থাৎ সেখানে তাপমাত্রা ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। যা গ্রাফে বাম থেকে ডানে কমতে কমতে ক্রমবর্ধমান। কমলা রেখার নীল বিন্দু চন্দ্র পৃষ্ঠের তাপমাত্রা দেখায়। যেখানে পবিত্রতা শূন্য বিন্দুতে, অর্থাৎ তিনি চাঁদের পৃষ্ঠের তাপমাত্রা পরিমাপ করছেন। এটি ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

কিন্তু ঠিক একই পৃষ্ঠের নীচে, ১০ সেন্টিমিটার ভিতরে পারদ মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। এখন আপনি নিজেই চিন্তা করুন যে মাটিতে আপনি দাঁড়িয়ে আছেন সেটি মাইনাস দশ ডিগ্রি সেলসিয়াসের মতো ঠান্ডা। এবং উপরের তাপমাত্রা আপনাকে ঘামতে বাধ্য করছে।

এভাবে বেঁচে থাকা কি সহজ?

আপনি যত গভীরে যাবেন, তাপমাত্রা ততই কমতে থাকবে। বিক্রম সারাভাই স্পেস সেন্টার (ভিএসএসসি) এবং আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (পিআরএল) এর বিজ্ঞানী যৌথভাবে সতীত্ব তৈরি করেছেন। এর একদিন আগে ISRO টুইট করেছিল এবং বলেছিল যে আমরা চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩ এর নরম অবতরণ প্রদর্শন করেছি। রোভারকেও ছুটতে দেখা গেছে। এখন দুজনেই একসঙ্গে কিছু ইন-সিটু পরীক্ষা-নিরীক্ষা করছেন। যা চলবে আগামী ১০-১১ দিন। বর্তমানে, ল্যান্ডার এবং রোভারের সমস্ত পেলোড নিরাপদ।

Advertisement

বিক্রম ল্যান্ডারের চারটি পেলোড কী করবে? 
১. রম্ভা (RAMBHA)... এটি চাঁদের পৃষ্ঠে সূর্য থেকে আসা প্লাজমা কণার ঘনত্ব, পরিমাণ এবং পরিবর্তনগুলি তদন্ত করবে। 
২. ChaSTE... এটি চন্দ্র পৃষ্ঠের তাপ অর্থাৎ তাপমাত্রা পরীক্ষা করবে। 3. ILSA... এটি ল্যান্ডিং সাইটের চারপাশে ভূমিকম্পের ক্রিয়াকলাপ তদন্ত করবে। 
৪. Laser Retroreflector Array (LRA)... এটি চাঁদের গতিশীলতা বোঝার চেষ্টা করবে।

প্রজ্ঞান রোভারে দুটি পেলোড আছে, তারা কী করবে? 
১. লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ (LIBS)। এটি চন্দ্র পৃষ্ঠে উপস্থিত রাসায়নিকের পরিমাণ এবং গুণমান অধ্যয়ন করবে। খনিজের সন্ধানও করবে। 
২. আলফা কণা এক্স-রে স্পেকট্রোমিটার (আলফা পার্টিকেল এক্স-রে স্পেকট্রোমিটার - APXS)। এটি উপাদান রচনা অধ্যয়ন করবে. যেমন, ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, পটাসিয়াম, ক্যালসিয়াম, টিন এবং আয়রন। তারা ল্যান্ডিং সাইটের চারপাশে চন্দ্র পৃষ্ঠে আবিষ্কৃত হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement