Advertisement

G20 Summit In Delhi: G20 সামিট: পুতিনের পর দিল্লি সফর বাতিল করছেন জিনপিংও? জোরাল সম্ভাবনা

আগামী সপ্তাহে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে সম্ভবত ভারতে আসবেন না চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Chinese President Xi Jinping)। ভারত ও চিন সম্পর্কের বিষয়ে পরিচিত একটি সূত্র রয়টার্সকে এই খবর জানিয়েছে।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 31 Aug 2023,
  • अपडेटेड 12:36 PM IST
  • ৯-১০ সেপ্টেম্বর ভারতে হবে জি-২০ সম্মেলন
  • সম্মেলে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আগামী সপ্তাহে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে সম্ভবত ভারতে আসবেন না চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Chinese President Xi Jinping)। ভারত ও চিন সম্পর্কের বিষয়ে পরিচিত একটি সূত্র রয়টার্সকে এই খবর জানিয়েছে। দুই ভারতীয় আমলাও বলেছেন যে প্রিমিয়ার লি কিয়াং জি-২০ সম্মেলনে বেজিংয়ের প্রতিনিধিত্ব করবেন বলে আশা করা হচ্ছে। ভারত ও চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্ররা অবশ্য এনিয়ে কোনও মন্তব্য করেননি।

ভারতে শীর্ষ সম্মেলনটিকে এমন একটি স্থান হিসাবে দেখা হয়েছিল যেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক মঞ্চে থাকতে পারতেন শি জিনপিং। বাইডেন এই সম্মেলনে আসছেন বলে আগেই জানিয়ে দিয়েছে। চিন ও আমেরিকা বিশ্বের শক্তিশালী অর্থনীতির দুটি দেশ, তারা নানা বাণিজ্য এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে শীতল হয়ে যাওয়া সম্পর্ক উষ্ণতা আনতে চায়। গত নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনে উপস্থিত ছিলেন বাইডেন ও শি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিমধ্যেই ঘোষণা করেছেন যে তিনি নয়াদিল্লি সফর করবেন না এবং পরিবর্তে বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠাবেন। সম্মেলনের আয়োজক দেশ ভারতের একজন সিনিয়র সরকারি কর্তা রয়টার্সকে বলেছেন যে আমরা জানি যে চিনের প্রেসিডেন্টের পরিবর্তে দেশটির প্রিমিয়ার আসবেন। চিনা সূত্রে জানা গিয়েছে, কে ভারতে জি-২০ সম্মেলনে যোগ দিতে শি জিনপিং আসবেন না, সেটা সম্পর্কে জানা যায়নি।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement