Advertisement

CoWIN Data Leak: CoWIN থেকে আধার-প্যানের ডেটা ফাঁস? বিস্ফোরক অভিযোগ তৃণমূলের

CoWIN Data Leak: কোউইন থেকে ডেটা ফাঁসের একটি ঘটনা সামনে এসেছে। সেইসঙ্গে অনেক সিনিয়র নেতার ব্যক্তিগত তথ্য ইন্টারনেটে সহজেই মিলছে। বিষয়টি তুলে ধরেছেন তৃণমূলেরও এক নেতা।

ফাঁস হয়েছে অনেক বড় নেতার ব্যক্তিগত তথ্য!
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 Jun 2023,
  • अपडेटेड 3:23 PM IST

CoWIN Data Leak: TMC অর্থাৎ তৃণমূল কংগ্রেস সোমবার অভিযোগ করেছে যে কোউইন  থেকে ডেটা ফাঁস হয়েছে যা কোভিড টিকা ট্র্যাক করার একটি প্ল্যাটফর্ম। এই ডেটা সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিতে সহজেই পাওয়া যায়। টিএমসির জাতীয় মুখপাত্র সাকেত গোখলে এই নিয়ে কিছু স্ক্রিনশট শেয়ার করেছেন যাতে কিছু তথ্য দেওয়া হয়েছে।

কী বলছেন  সাকেত গোখলে?
সাকেত গোখলে তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লিখেছেন- "মোদী সরকারের একটি বড় ডেটা লঙ্ঘন হয়েছে যেখানে মোবাইল নম্বর, আধার নম্বর, পাসপোর্ট নম্বর, ভোটার আইডি, পরিবারের সদস্যদের বিবরণ ইত্যাদি সহ সমস্ত টিকাপ্রাপ্ত ভারতীয়দের ব্যক্তিগত বিবরণ ফাঁস হয়েছে এবং অবাধে পাওয়া যায় ।" তিনি আরও লিখেছেন যে এটি দেশের জন্য উদ্বেগের বিষয়।

 

ফাঁস হয়েছে অনেক বড় নেতার ব্যক্তিগত তথ্য
সাকেত গোখলের  শেয়ার করা স্ক্রিনশটগুলিতে এবং রাজ্যসভার সাংসদ ডেরেক ওব্রায়েন, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম, কংগ্রেস নেতা জয়রাম রমেশ এবং কেসি ভেনুগোপালের আধার কার্ড, জন্ম তারিখ এবং টিকা কেন্দ্রের তথ্য রয়েছে৷ দ্বিতীয় স্ক্রিনশটে, গোখলে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, রাজ্যসভার চেয়ারম্যান হরিবংশ নারায়ণ এবং অন্যান্য ব্যক্তিদের ফটো  শেয়ার করেছেন।

অ্যাপ থেকে বট সরানো হয়েছে
এ বিষয়ে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। সোমবার বিকেলের মধ্যে, টেলিগ্রাম বটের ডেভলপার্সরা সমস্ত সংবেদনশীল তথ্য মুছে ফেলেছে এবং ডাটাবেসটি নিষ্ক্রিয় করা হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বট মুছে ফেলা হয়েছে।  এখন বিষয়টি নিয়ে সরকারের পক্ষ থেকে তদন্তের কথা বলা হচ্ছে। এটি একটি বড় ক্ষতি প্রমাণিত হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য আগামী দিনে সরকার এ বিষয়ে কী করে, সেটাই দেখতে হবে। এরকম ঘটনা সত্যি হলে অনেক ক্ষতি হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement