Advertisement

Cyclone Biparjoy Latest News: উপকূলে তাণ্ডব শুরু ঘূর্ণিঝড় 'বিপর্যয়'-এর, Live ট্র্যাক করুন

ঘূর্ণিঝড় বিপর্যয় ১৫ জুন ভারতের উপকূলে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। তবে এর প্রভাব ইতিমধ্যেই দেখা দিতে শুরু করেছে। বিপর্যয়ের কারণে সাগরে কয়েক ফুট উঁচু ঢেউ উঠছে। একই সঙ্গে পশ্চিম-দক্ষিণ উপকূলীয় এলাকায় বৃষ্টিও হচ্ছে।

বিপর্যয়ের তাণ্ডব উপকূলে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 13 Jun 2023,
  • अपडेटेड 11:10 AM IST

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বিপর্যয় দ্রুত ভারতের উপকূলীয় এলাকার দিকে ধেয়ে আসছে। এটি আরব সাগর সংলগ্ন সমস্ত রাজ্যে (গুজরাত, মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক, কেরল) এর প্রভাব দেখাতে শুরু করেছে।  কেরল, কর্ণাটক এবং গোয়ার পরে, মহারাষ্ট্রের মুম্বাই সহ অনেক শহরে বৃষ্টি এবং দ্রুতগতির ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। গুজরাতের সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলেও প্রবল বাতাস বইছে। জামনগর ও মুম্বাইয়ে সমুদ্রে বড় বড় ঢেউ দেখা যাচ্ছে। এই বিষয়টি মাথায় রেখে এই রাজ্যগুলির উপকূলীয় এলাকায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি, রাজস্থানের কিছু এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। আজ ঘূর্ণিঝড় বিপর্যয় নিয়ে বিকেল ৩টের সময় গুজরাতের মুখ্যমন্ত্রীর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন অমিত শাহ

ঘূর্ণিঝড় বিপর্যয় গুজরাত উপকূলের কত কাছে?
ঘূর্ণিঝড় বিপর্যয় যতই অগ্রসর হচ্ছে ততই বাড়ছে বাতাসের গতিবেগ। এ কারণে গাছ উপড়ে পড়ার এবং  বিদ্যুৎ ও ফোন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে নীচু এলাকায় বসবাসকারী লোকজনকে নিরাপদ স্থানে পাঠানো হচ্ছে।

মৌসম বিভাগের দেওয়া তথ্য অনুসারে, বিপর্যয় ১৩ জুন, ২০২৩ তারিখে রাত ২:৩০ মিনিটে  পোরবন্দর থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং জাখাউ বন্দরের ৩৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে উত্তর-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য আরব সাগরের উপর কেন্দ্রীভূত ছিল। যা এখন এগিয়ে এসেছে। আইএমডির মতে, বিপর্যয় ১৫ জুন সৌরাষ্ট্র এবং কচ্ছের উপকূলীয় অঞ্চল দিয়ে যেতে পারে। 

এসব এলাকায় আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে
 আবহাওয়ার পূর্বাভাস সংস্থা, স্কাইমেটের তথ্য  অনুসারে, পোরবন্দর, ওখা, দিউ, সোমনাথ, জামনগর, দ্বারকা ইত্যাদির উপকূলীয় অঞ্চল এবং ভুজ, মান্ডভি, নালিয়া প্রভৃতিতে ভারী বৃষ্টি হতে পারে। প্রসঙ্গত গুজরাত এবং রাজস্থান সাধারণত জুনের প্রথম পাক্ষিকের সময় প্রচণ্ড গরম এবং কিছু ধূলিঝড় দেখতে পাওয়া যায়। রাজ্যগুলিতে খুব কম বৃষ্টি হয়, তাই এই বৃষ্টিকে অমৌসুমি বৃষ্টি বলা হচ্ছে।

Advertisement

 

 

প্রশাসন সতর্ক রয়েছে
 আইএমডি ভবিষ্যদ্বাণী পূর্বাভাস দিয়েছে যে ১৫ জুন সন্ধ্যার মধ্যে এই ঝড়টি জাখাউ বন্দরের কাছে সৌরাষ্ট্র ও কচ্ছ অতিক্রম করতে পারে। উপকূলীয় এলাকায় আঘাত হানার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে গুজরাত সরকার উপকূলীয় এলাকায় এনডিআরএফ এবং এসডিআরএফ-এর দল মোতায়েন করছে। একই সঙ্গে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোর নীচু এলাকায় বসবাসকারী লোকজনকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হচ্ছে। সেই সঙ্গে সমুদ্রের ধারে না যেতেও পরামর্শ দেওয়া হচ্ছে।

জেলেদের সমুদ্রে যেতে নিষেধ
গুজরাতের উত্তর ও দক্ষিণ উপকূলীয় এলাকায় মাছ ধরার কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে এবং এই জেলাগুলিতে সমুদ্র থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। পিটিআই প্রধানমন্ত্রীর কার্যালয়কে উদ্ধৃত করে বলেছে যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ক্রমাগত ঘূর্ণিঝড় বিপর্যয়ের পরিস্থিতি পর্যালোচনা করছে। এনডিআরএফ-এর ১২টি দল মোতায়েন করা হয়েছে, আর ১৫টি দল প্রস্তুত রয়েছে।

পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী মোদী
ঝড়ের ভয়াবহতা দেখে সোমবার প্রস্তুতি পর্যালোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পিকে মিশ্র, মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা, আর্থ সায়েন্স সেক্রেটারি এম রবিচন্দ্রন, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সদস্য কমল কিশোর এবং ভারতের আবহাওয়া দফতরের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র। পিটিআই-এর মতে, বৈঠকে কর্মকর্তারা জানিয়েছেন যে কচ্ছ, দেবভূমি দ্বারকা, পোরবন্দর, জামনগর, রাজকোট, জুনাগড় এবং মোরবি ঘূর্ণিঝড়ের দ্বারা প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৫ জুন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘণ্টায় ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৪৫ কিলোমিটার হতে পারে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement