Advertisement

Cyclone Biparjoy Updates: চোখ রাঙাচ্ছে ‘বিপর্যয়’, অতি প্রবল ঘূর্ণিঝড়ে তাণ্ডবের আশঙ্কা

ঘূর্ণিঝড় বিপর্যয় আগামী ৩৬ ঘন্টার মধ্যে আরও তীব্র হবে বলে মনে করা হচ্ছে। আগামী দুই দিনের মধ্যে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে, শুক্রবার ভারতের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে। অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড়টি শেষবার পূর্ব-মধ্য আরব সাগরে ৮ জুন IST ২৩.৩০ মিনিটে রেকর্ড করা হয়েছিল, গোয়ার প্রায় ৮৪০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে এবং মুম্বাইয়ের ৮৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে।

প্রতীকী ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 10 Jun 2023,
  • अपडेटेड 9:01 AM IST
  • ঘূর্ণিঝড় বিপর্যয় আগামী ২৪ ঘন্টার মধ্যে আরও তীব্র হবে বলে মনে করা হচ্ছে।
  • উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে, শুক্রবার ভারতের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে।

চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। আগামী ২৩৪ ঘণ্টায় আরও শক্তিশালী হতে পারে এই ঘূর্ণিঝড়। পূর্ব-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর অবস্থান করছে এই ঝড়। মৌসম ভবন সূত্রে এই খবর জানা গিয়েছে। ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

"খুব তীব্র ঘূর্ণিঝড় বিপর্যয় ৯ ই জুন IST 2330 টায় পূর্ব-মধ্য আরব সাগরের উপরে শেষ 16.0N এবং দীর্ঘ 67.4E এর কাছাকাছি। পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে আরও তীব্র হওয়ার এবং উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে," আইএমডি একটি টুইট বার্তায় জানিয়েছে।

পূর্বাভাসে আরব সাগর উপকূলে গুজরাটের ভালসাদের তিথাল সৈকতে উচ্চ ঢেউ লক্ষ্য করা গেছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, ১৪ জুন পর্যন্ত তিথল সমুদ্র সৈকত পর্যটকদের জন্য বন্ধ করা হয়েছে।
সংবাদ সংস্থা এএনআই-এর সাথে কথা বলার সময়, ভালসাডের তহসিলদার টিসি প্যাটেল বলেন, "আমরা জেলেদের সমুদ্রে না যেতে বলেছি এবং তারা সবাই ফিরে এসেছে। প্রয়োজনে লোকজনকে সমুদ্রের তীরে গ্রামে স্থানান্তর করা হবে। আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়েছে। আমরা 14 জুন পর্যন্ত পর্যটকদের জন্য তিথল সমুদ্র সৈকত বন্ধ করে দিয়েছি।"

ঘূর্ণিঝড় বিপর্যয় পরবর্তী ৩৬ ঘন্টার মধ্যে তীব্র হওয়ার পূর্বাভাসের সঙ্গে, আবহাওয়া বিভাগ জেলেদের কেরালা, কর্ণাটক এবং লাক্ষাদ্বীপের উপকূলে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

শুক্রবার তিরুবনন্তপুরম, কোল্লাম, পাঠানামথিট্টা, আলাপ্পুঝা, কোট্টায়াম, ইদুক্কি, কোঝিকোড় এবং কান্নুর সহ কেরালার বেশ কয়েকটি জেলাকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বর্ষা আগামী ৪৮ ঘন্টার মধ্যে কেরালার অবশিষ্ট অংশ, তামিলনাড়ু, কর্ণাটকের কিছু অংশ এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে, বৃহস্পতিবার ভারতের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে।

আইএমডি জানিয়েছে ঘূর্ণিঝড় বিপরজয়ের কারণে বাতাসের গতিবেগ ১০, ১১ এবং ১২ জুন ৪৫ থেকে ৫৫ নট পর্যন্ত পৌঁছবে বলে আশা করা হচ্ছে। গতি ৬৫-নট চিহ্নও স্পর্শ করতে পারে, আবহাওয়া বিভাগ জানিয়েছে। ঘূর্ণিঝড়টি দক্ষিণ গুজরাট এবং সৌরাষ্ট্র সহ উপকূলীয় অঞ্চলে হালকা বৃষ্টি এবং বজ্রঝড় বয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

সমস্ত বন্দরকে দূরবর্তী সতর্ক সংকেত তুলতে বলা হয়েছে,” আহমেদাবাদে আইএমডির আবহাওয়া কেন্দ্রের পরিচালক মনোরমা মোহান্তি পিটিআইকে জানিয়েছেন।

শুক্রবার, অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড়টি ৮ জুন রাত ১১:৩০ টায় গোয়ার ৮৪০-কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে এবং মুম্বাইয়ের ৮৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থিত পূর্ব-মধ্য আরব সাগরের উপরে অবস্থিত ছিল, আইএমডি জানিয়েছে।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement