Advertisement

Dalai Lama: দলাই লামার সফর ঘিরে সতর্কতা, চিনের মহিলা গুপ্তচরের খোঁজে স্কেচ প্রকাশ

ওই চিনা মহিলাকে হন্যে হয়ে খুঁজছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। বৃহস্পতিবার তাঁর একটি আনুমানিক স্কেচ প্রকাশ করে তল্লাশি অভিযানে নেমেছে বিহারের পুলিশ।

দলাই লামা
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 29 Dec 2022,
  • अपडेटेड 6:03 PM IST
  • বুদ্ধগয়া সফরে এসেছেন বৌদ্ধ ধর্মগুরু দলাই লামা (Dalai Lama)।
  • ভারতের তরফে একটি সতর্কতা জারি করা হয়েছে।

বুদ্ধগয়া সফরে এসেছেন বৌদ্ধ ধর্মগুরু দলাই লামা (Dalai Lama)। ভারতের তরফে একটি সতর্কতা জারি করা হয়েছে। এরমধ্যেই সন্দেহভাজন এক চিনা মহিলার স্কেচ প্রকাশ করা হয়েছে। মনে করা হচ্ছে ওই মহিলা গুপ্তচর। চিনা মহিলা, যাকে সং জিয়াওলান হিসাবে চিহ্নিত করা হয়েছে, তিনি স্পষ্টতই তিব্বতের আধ্যাত্মিক নেতার কোনও ক্ষতি করার ষড়যন্ত্র করেছেন বলে মনে করা হচ্ছে।

দালাই লামার ২৯ থেকে ৩১ ডিসেম্বর কালচক্র ময়দানে বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। নোবেল বিজয়ীর অবস্থানের পরিপ্রেক্ষিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যে বুদ্ধগয়ায় কোভিড প্রোটোকলের প্রয়োগকে জোরদার করা হয়েছে।
কিন্ত আপাতত ওই চিনা মহিলাকে হন্যে হয়ে খুঁজছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। বৃহস্পতিবার তাঁর একটি আনুমানিক স্কেচ প্রকাশ করে তল্লাশি অভিযানে নেমেছে বিহারের পুলিশ।

আরও পড়ুন-ভারতে COVID-এর চতুর্থ ঢেউ আগামী ৪০ দিনেই? ঘনাচ্ছে আশঙ্কা

গয়ার পুলিশ সুপার জানিয়েছেন, গত দু’ বছর ধরেই এ ব্যাপারে নানারকম তথ্য পাচ্ছিলেন তাঁরা। তবে এতদিনে জানতে পেরেছেন চিন থেকে আসা ওই মহিলা গয়াতেই থাকছিলেন।

উল্লেখ্য, চিনা আগ্রাসনের কারণে এখন ভারতের আশ্রয়ে রয়েছেন দলাই লামা। তিব্বতিরা মনে করেন দলাই লামা নিজের মৃত্যু এবং পুনর্জন্ম নিজেই নিয়ন্ত্রণ করেন। কিন্ত চিন চায় দলাই লামার উত্তরসূরি ঠিক করতে। এই নিয়ে দু’তরফের সঙ্ঘাতের মধ্যেই বারবার চিন থেকে জীবননাশের হুমকি পেয়েছেন দলাই। যার জেরে তাঁর ভারতে আসা। কিন্ত তা সত্ত্বেও চিন দলাই লামার ওপর নজরদারি করছে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন-পাকিস্তানে হিন্দু বিধবার শিরশ্ছেদ, গায়ের চামড়া ছাড়িয়ে নেওয়া হল

 

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement