Advertisement

ফেলে দেওয়া রয়্যাল এনফিল্ড থেকে ই-বুলেট! তাক লাগাল বছর ১৫-র কিশোর

পড়ে থাকা রয়্যাল এনফিল্ড বাইককে ই-বাইকে রূপান্তর করে দেখাল এক স্কুল ছাত্র। তার বয়স মাত্র ১৫ বছর। সুভাষ নগরে অবস্থিত সর্বোদয় বাল বিদ্যালয়ের ছাত্র রাজন পড়ে থাকা জিনিস থেকে নতুন কিছু তৈরি করতে পছন্দ করে। রাজন লকডাউনে ই-সাইকেলে তৈরি করার চেষ্টা করলে ব্যর্থ হয়। ই-সাইকেল চালানোর সময়পড়ে গিয়ে অজ্ঞান হয়ে যায়। এরপর রাজনের বাবা দশরথ শর্মার বকাঝকায় চুপচাপই ছিল রাজন। 

রয়্যাল এনফিল্ড থেকে ই-বুলেট বানালো রাজন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 13 Sep 2021,
  • अपडेटेड 10:30 AM IST
  • পড়ে থাকা রয়্যাল এনফিল্ড বাইককে ই-বাইকে রূপান্তর করে দেখাল এক স্কুল ছাত্র
  • তার বয়স মাত্র ১৫ বছর
  • স্কুলে ই-বাইক প্রজেক্টে বানাতে বলেছে এই অজুহাত দিয়ে শুরু করে দেয় কাজ

নিজের মধ্যে সৃজনশীলতা থাকলে মানুষ কি না তৈরি করতে পারে। তা বয়স যাই হোক। যাদের মধ্যে শিল্পসত্ত্বা রয়েছে তাদের প্রতিভা এক না একদিন বেরিয়েই আসে। পড়ে থাকা রয়্যাল এনফিল্ড বাইককে ই-বাইকে রূপান্তর করে দেখাল এক স্কুল ছাত্র। তার বয়স মাত্র ১৫ বছর। সুভাষ নগরে অবস্থিত সর্বোদয় বাল বিদ্যালয়ের ছাত্র রাজন পড়ে থাকা জিনিস থেকে নতুন কিছু তৈরি করতে পছন্দ করে। 

রাজন লকডাউনে ই-সাইকেলে তৈরি করার চেষ্টা করলে ব্যর্থ হয়। ই-সাইকেল চালানোর সময়পড়ে গিয়ে অজ্ঞান হয়ে যায়। এরপর রাজনের বাবা দশরথ শর্মার বকাঝকায় চুপচাপই ছিল রাজন। কিন্তু কোনওমতে থেমে থাকার পাত্র সে নয়। কিছু দিন পর রাজন ই-বাইক তৈরিতে তার আগ্রহ দেখায়। স্কুলে ই-বাইক প্রজেক্টে বানাতে বলেছে এই অজুহাত দিয়ে শুরু করে দেয় কাজ। তাকে আর্থিকভাবে সাহায্যের জন্য বেশ ঝুঁকি নিয়ে এগিয়ে আসে একটি বেসরকারি সংস্থা। সংস্থা আর বন্ধুদের থেকে অর্থের জোগাড় করে বানিয়ে ফেলে ই-বাইক।

১০ হাজার টাকায় পুরনো ফেলে দেওয়া রয়্যাল এনফিল্ড কিনে মাত্র ৩ দিনে এটিকে ই-বাইক বানিয়ে ফেলে রাজন। শুধু যন্ত্রপাতি জোগাড় করতে সময় লেগে যায় প্রায় মাসখানেক। এই ই-বাইক ঘণ্টায় ৫০ কিলোমিটার গতিবেগে চলতে পারে। হাইওয়েতে ৮০ কিলোমিটার গতিবেগে দৌড়তে পারে রাজনের এই ই-বাইক। এরপর বৈদ্যুতিক গাড়ি বানানোর লক্ষ্য স্থির করেছে সে। তার নকশাও তৈরি করে ফেলেছে ইতিমধ্যে। ভবিষ্যতে ই-কার বানানোর বানানোর চেষ্টায় সে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement