Advertisement

Election Commission: '২০২৪-এ লোকসভা সহ সব ভোটের জন্য আমরা তৈরি,' বললেন নির্বাচন কমিশনার

২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচনের জন্য নির্বাচন কমিশন(ECI) প্রস্তুত। এমনটাই জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

নির্বাচন কমিশনার: ২০২৪ সালের নির্বাচনের জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 17 Feb 2024,
  • अपडेटेड 7:07 PM IST
  • ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচনের জন্য নির্বাচন কমিশন(ECI) প্রস্তুত।
  • এমনটাই জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।
  • তিনি জানালেন, 'আমরা ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচন আয়োজনের জন্য সম্পূর্ণ তৈরি। সমস্ত প্রস্তুতিই প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছে।'

২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচনের জন্য নির্বাচন কমিশন(ECI) প্রস্তুত। এমনটাই জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি জানালেন, 'আমরা ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচন আয়োজনের জন্য সম্পূর্ণ তৈরি। সমস্ত প্রস্তুতিই প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছে।'

শিয়রে লোকসভা নির্বাচন। আর তার আগে ইলেকশন কমিশনের নির্বাচনের তারিখ ঘোষণার দিকে তাকিয়ে দেশ। উল্লেখ্য এর আগে ১০ মার্চ, ২০১৯-এ ইলেকশন কমিশন সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। নির্বাচনের তারিখ ঘোষণার পর নিজে থেকেই মডেল কোড অফ কন্ডাক্ট (MCC) শুরু হয়ে যায়। ভোটের দিন ঘোষণা থেকে ফলাফল ঘোষণার দিন পর্যন্ত সমস্ত রাজনৈতিক দল কঠোরভাবে এই নিয়ম মেনে চলে।

এই বছর লোকসভা নির্বাচনের পাশাপাশি, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনও হবে।

মুখ্য নির্বাচন কমিশনার জানান, ৫০ শতাংশ ভোটকেন্দ্রেই এবার ওয়েবকাস্টিংয়ের সুবিধা থাকবে। ৩৭,৮০৯টি ভোটকেন্দ্রের মধ্যে ২২,৬৮৫ টিতে ওয়েবকাস্টিংয়ের ব্যবস্থা করা হবে। প্রধান নজর থাকবে প্রতিবন্ধী, যুবক এবং মহিলাদের অংশগ্রহণের উপর। এছাড়াও এবার ৩০০টি এমন ভোট কেন্দ্র থাকবে, যেগুলি শুধুমাত্র প্রতিবন্ধীদের দ্বারা পরিচালিত হবে।

সিইসি রাজীব কুমার আজ ভুবনেশ্বরে ঘোষণা করেন, লোকসভা নির্বাচন চালনার জন্য দেশ সম্পূর্ণ প্রস্তুত। এদিন সেখানে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। তাঁদের নির্বাচনের সময় কী কী পদক্ষেপ নিতে হবে, সেই বিষয়ে পরামর্শ দেন তিনি। তারপরেই  নির্বাচন কমিশন জানায়, ওড়িশাও নির্বাচনের জন্য প্রস্তুত।

প্রধান নির্বাচন আধিকারিকরা ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ সহ যে রাজ্যগুলিতে নির্বাচন মুলতুবি রয়েছে সেখানে প্রস্তুতি শেষ পর্যায়ে বলে জানিয়েছেন। আপাতত নির্বাচনের দিনক্ষণ শীঘ্রই প্রকাশের অপেক্ষাতেই তাকিয়ে দেশবাসী।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement