Advertisement

Viklang Scooty Yojana 2023: বিশেষভাবে সক্ষমদের বিনামূল্যে স্কুটি, কারা আবেদন করতে পারবেন?

রাজস্থানের অশোক গেহলট সরকার রাজ্যের বিশেষভাবে সক্ষমদের বিনামূল্যে স্কুটি দিচ্ছে। সরকার বিশেষভাবে সক্ষম পড়ুয়া এবং কর্মরতদের মধ্যে স্কুটি বিতরণ শুরু করেছে। 'মুখ্যমন্ত্রী দিব্যাঙ্গ স্কুটি স্কিমে'র মাধ্যমে প্রতিবন্ধীদের স্বাবলম্বী করার জন্য সরকারের এই প্রচেষ্টা।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 25 Jun 2023,
  • अपडेटेड 1:47 PM IST
  • রাজস্থানের অশোক গেহলট সরকার রাজ্যের বিশেষভাবে সক্ষমদের বিনামূল্যে স্কুটি দিচ্ছে।
  • সরকার বিশেষভাবে সক্ষম পড়ুয়া এবং কর্মরতদের মধ্যে স্কুটি বিতরণ শুরু করেছে।

রাজস্থানের অশোক গেহলট সরকার রাজ্যের বিশেষভাবে সক্ষমদের বিনামূল্যে স্কুটি দিচ্ছে। সরকার বিশেষভাবে সক্ষম পড়ুয়া এবং কর্মরতদের মধ্যে স্কুটি বিতরণ শুরু করেছে। 'মুখ্যমন্ত্রী দিব্যাঙ্গ স্কুটি স্কিমে'র মাধ্যমে প্রতিবন্ধীদের স্বাবলম্বী করার জন্য সরকারের এই প্রচেষ্টা। সরকারের এই যোজনায় রাজ্যের যুবকরা অনেক সুবিধা পাচ্ছে। এবং তারা এখন স্কুটিতে করে স্কুল-কলেজ ও অফিসে যাচ্ছে। সরকার স্কুটি বিতরণ ২ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার করেছে। আরও বেশি মানুষের কাছে এই সুবিধা পৌঁছে দেওয়ার জন্যই এই উদ্যোগ।

আবেদনের শর্ত
সরকার এই প্রকল্পের জন্য কিছু মানদণ্ড নির্ধারণ করেছে, সেই অনুযায়ী প্রতিবন্ধীদের স্কুটি দেওয়া হয়। এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র রাজ্যের সেই সমস্ত নাগরিকদের দেওয়া হবে, যারা ৫০ শতাংশ শারীরিকভাবে অসহায় বা অক্ষম।
এছাড়াও শুধুমাত্র প্রতিবন্ধী নাগরিকরা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। স্কিমের মানদণ্ড অনুসারে, আবেদনকারীর নিজের বাইক বা স্কুটি থাকলে চলবে না। এই প্রকল্পের অধীনে ১৫ থেকে ২৯ বছর বয়সী প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য এই নথিগুলি প্রয়োজনীয়
আধার কার্ড, রেশন কার্ড, অক্ষমতা শংসাপত্র, বয়সের শংসাপত্র, আয়ের শংসাপত্র, আবাসিক শংসাপত্র, মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, ড্রাইভিং লাইসেন্স

কাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে? 
প্রতিবন্ধীদের চলাফেরার সমস্যার কথা মাথায় রেখে বিনামূল্যে বৈদ্যুতিক স্কুটি বিতরণ করছে রাজস্থানের কংগ্রেস সরকার। এর প্রথম পর্যায়ে, ১৫ থেকে ২৯ বছর বয়সী প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এর পরে ২৯ থেকে ৪৫ বছর বয়সী ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। 

কিভাবে আবেদন করতে হবে? 
আপনি যদি মুখ্যমন্ত্রী প্রতিবন্ধী স্কুটি প্রকল্পের জন্য আবেদন করতে চান তবে আপনি এই কাজটি অনলাইনে করতে পারেন। এর জন্য, প্রথমে আপনাকে এই স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট, sso.rajasthan.gov.in-এ যেতে হবে। ওয়েবসাইট পরিদর্শন করে, আপনাকে হোমপেজে লগইন করতে হবে। আপনার আইডি থাকলে সাইন ইন এ ক্লিক করুন এবং আইডি না থাকলে সাইন আপ এ ক্লিক করুন। এর পর SJMS DSAP আইকনে ক্লিক করুন। আপনি যদি এই আইকনটি দেখতে না পান তবে অনুসন্ধানের পরে SJMS DSAP অনুসন্ধান করুন এবং তারপরে এটিতে ক্লিক করুন। এখন আপনি স্কিমের লিঙ্কটি দেখতে পাবেন এবং এটিতে ক্লিক করুন। এর পরে, জিজ্ঞাসা করা সমস্ত তথ্য পড়ুন এবং সাবধানে পূরণ করুন। তারপর সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন এবং জমা দিন। মনে রাখবেন এটি রাজ্য সরকারের বিনামূল্যের প্রতিবন্ধী স্কুটি প্রকল্প। এর জন্য কোনও টাকা দিতে হবে না।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement