Advertisement

G20 Summit 2023: ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার সমালোচনা? G-20 তে ভারতের নতুন খসড়া

শনিবার থেকে দিল্লিতে শুরু হয়েছে জি ২০-র শীর্ষ সম্মেলন। G20 নেতাদের আলোচনা শুরুর সময় ইউক্রেন যুদ্ধ নিয়ে খসড়া প্রচার করা হয়েছে। রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে শেরপারা ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করার জন্য একটি সমঝোতায় পৌঁছেছে।

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার সমালোচনা? G-20 তে ভারতের নতুন খসড়া
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 3:46 PM IST
  • শনিবার থেকে দিল্লিতে শুরু হয়েছে জি ২০-র শীর্ষ সম্মেলন
  • G20 নেতাদের আলোচনা শুরুর সময় ইউক্রেন যুদ্ধ নিয়ে খসড়া প্রচার করা হয়েছে

অনেক আলোচনা-সমালোচনা এবং ঝগড়া-বিবাদের পর G20 দেশের প্রতিনিধিরা অবশেষে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে একটি সমঝোতায় পৌঁছেছেন। জি ২০-র সদস্য দেশগুলির মধ্যে যৌথ ঘোষণার একটি পুনঃনির্ধারিত খসড়া প্রচার করা হয়েছে, পিটিআই কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে একথা জানিয়েছে।

শনিবার থেকে দিল্লিতে শুরু হয়েছে জি ২০-র শীর্ষ সম্মেলন। G20 নেতাদের আলোচনা শুরুর সময় ইউক্রেন যুদ্ধ নিয়ে খসড়া প্রচার করা হয়েছে। রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে শেরপারা ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করার জন্য একটি সমঝোতায় পৌঁছেছে। ইউক্রেনের যুদ্ধ নিয়ে জি ২০ ব্লক বিভক্ত। পশ্চিমা দেশগুলি রাশিয়ার কঠোর নিন্দা করার জন্য চাপ দিচ্ছে। অন্যদিকে মস্কো ও চিন এই পরিকল্পনাতে জল ঢেলে দিতে চায়।

শুক্রবার, ভারতের G20 শেরপা অমিতাভ কান্ত বলেছেন যে যৌথ ঘোষণাটি প্রায় প্রস্তুত। এটি শীর্ষ সম্মেলনের সময় পেশ করা হবে। ৩৮ পাতার খসড়ায় 'ভূ-রাজনৈতিক পরিস্থিতি'-র বিভাগটি ফাঁকা রাখা হয়েছিল। এখন, ভারতের প্রস্তাবিত নতুন খসড়া দেখে প্রতিনিধিরা সম্মত হয়েছেন। ২০২২ সালে ইন্দোনেশিয়া শীর্ষ সম্মেলনের বিবৃতিতে ব্যবহৃত ভাষার সঙ্গে মিল থাকতে পারে এবারের খসড়ায়। ইন্দোনেশিয়া সম্মেলনের ঘোষণায় বেশিরভাগ দেশ রাশিয়ার আক্রমণের নিন্দা করলেও ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি ছিল।

এবারে দুটি সম্ভাবনা থাকছে। ইউক্রেন নিয়ে ঐকমত্যের অভাবের ফলে যৌথ ঘোষণা ছাড়াই শীর্ষ সম্মেলন শেষ হতে পারে। আবার ঐকমত্যে পৌঁছে এনিয়ে ঘোষণাও হতে পারে। কারণ দুই শক্তিশালী রাষ্ট্রপ্রধান - রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং চিনের শি জিনপিং এই শীর্ষ সম্মেলনে আসেননি। রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, শি জিনপিং তাঁর পরিবর্তে প্রধানমন্ত্রী লি কিয়াংকে পাঠিয়েছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement