Advertisement

African Union joins G20: G20 গোষ্ঠী স্থায়ী সদস্য, ঘোষণা হতেই মোদীকে জড়িয়ে ধরলেন আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট

G-20 Summit: G20-তে আফ্রিকান ইউনিয়নকে স্থায়ী সদস্য হিসাবে অন্তর্ভুক্তির ঘোষণার পরে, প্রধানমন্ত্রী মোদী আফ্রিকান ইউনিয়নের সভাপতি আজালি আসুমানিকে জড়িয়ে ধরে অভিনন্দন জানান।

আফ্রিকান ইউনিয়ন G20 স্থায়ী সদস্য হিসাবে যোগদান করেছে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 12:22 PM IST


G20 Summit: আফ্রিকান ইউনিয়ন জি-২০-তে স্থায়ী সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। G-20 শীর্ষ সম্মেলনের প্রথম দিনে অনুষ্ঠিত অধিবেশনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী G-20 গ্রুপে আফ্রিকান ইউনিয়নের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তির ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে সকলের সম্মতিতে আফ্রিকান ইউনিয়ন G20-এর স্থায়ী সদস্য হতে চলেছে। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর পুরো ভারত মণ্ডপ করতালিতে ফেটে পড়ে।সেখানে বসে থাকা সমস্ত নেতারা করতালি দিয়ে এই পদক্ষেপকে স্বাগত জানান।

আফ্রিকান ইউনিয়ন G20-এর স্থায়ী সদস্য হল
G20-তে আফ্রিকান ইউনিয়নের স্থায়ী সদস্য হিসাবে অন্তর্ভুক্তির ঘোষণার পরে, প্রধানমন্ত্রী মোদী আফ্রিকান ইউনিয়নের সভাপতি আজালি আসুমানিকে জড়িয়ে ধরে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী মোদীর ঘোষণার পর ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে সঙ্গে নিয়ে আসেন। 

 

আজলি অসুমানিকে বিশেষ ভাবে অভিনন্দন
শুক্রবার তথ্য দেওয়ার সময়, ইউরোপিয় ইউনিয়নের সভাপতি চার্লস মিশেল বলেছিলেন যে ভারত সরকারের প্রস্তাবিত আফ্রিকান ইউনিয়নের G20 সদস্যপদের প্রতি ইউরোপিয় ইউনিয়নের সমর্থন রয়েছে। ভারত সরকারের এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন মিশেল। প্রধানমন্ত্রী মোদীর ঘোষণার পর, আফ্রিকান ইউনিয়ন এখন আনুষ্ঠানিকভাবে G20-এর স্থায়ী সদস্য হয়েছে। এর পাশাপাশি, প্রধানমন্ত্রী মোদী আজলি আসুমানিকে জড়িয়ে ধরে অভিনন্দন জানান।

৫৫টি দেশ নিয়ে আফ্রিকান ইউনিয়ন এখন G20-এর স্থায়ী সদস্য
G20 একটি আন্তঃসরকারি ফোরাম, যার মধ্যে ১৯টি দেশ এবং ইউরোপিয় ইউনিয়ন রয়েছে। প্রধানমন্ত্রী মোদি ৫৫টি দেশের আফ্রিকান ইউনিয়নকে G20-এর স্থায়ী সদস্য করার বিষয়ে শীর্ষ সম্মেলনের তিন মাস আগে একটি চিঠি লিখেছিলেন। এখন আফ্রিকান ইউনিয়ন স্থায়ীভাবে G20 তে যোগ দিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement