Advertisement

PM Modi-Joe Biden Talk: মোদী-বাইডেনের ৫২ মিনিটের বৈঠক, আলোচনায় মহাকাশ গবেষণা থেকে প্রতিরক্ষা

PM Modi-Joe Biden Talk: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তাঁর বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠকের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বৈঠকটি শুক্রবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে শুরু হয়ে রাত ৮টা ৩৭ মিনিটে শেষ হয়। এই ৫২ মিনিটের বৈঠকে কী কী বিষয় আলোচনা করা হল জেনে নিন...

মোদী-বাইডেনের ৭৭ মিনিটের বৈঠক, আলোচনায় মহাকাশ গবেষণা থেকে প্রতিরক্ষা!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 12:48 AM IST
  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তাঁর বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠকের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।
  • বৈঠকটি শুক্রবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে শুরু হয়ে রাত ৮টা ৩৭ মিনিটে শেষ হয়।

G20 Summit, Modi-Biden Talk: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তাঁর বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠকের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বৈঠকটি শুক্রবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে শুরু হয়ে রাত ৮টা ৩৭ মিনিটে শেষ হয়। এই ৫২ মিনিটের বৈঠকে AI, মহাকাশ গবেষণা থেকে শুরু করে প্রতিরক্ষা খাতের গুরুত্বপূর্ণ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় মোদী-বাইডেনের।

প্রধানমন্ত্রী মোদী বলেন, "আমাদের বৈঠকটি খুবই ফলপ্রসূ ছিল। আমরা অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা করতে সক্ষম হয়েছি যা ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অর্থনৈতিক এবং জনগণের মধ্যে সম্পর্ককে আরও গভীর করে তুলবে। এই আলোচনা আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্বের ক্ষেত্রে একটি দুর্দান্ত ভূমিকা পালন করবে। বিশ্বের মঙ্গলের জন্য সাহায্য করবে।"

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি বাইডেন ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন। দুই নেতার মধ্যে যা আলোচনা হয়েছে তা এখানে দেখএ নিন:

- বাইডেন ৩১টি জেনারেল অ্যাটমিকস MQ-9B (১৬টি এরিয়াল এবং ১৫টি সামুদ্রিক) অর্থাৎ বিশেষ নজরদারি বিমান দিতে রাজি হয়েছেন। এটি একটি নজরদারি বিমান, যেখান থেকে গোপন তথ্য সংগ্রহ করা যায়। এতে নিরাপত্তা খাত আরও শক্তিশালী হবে। এছাড়া সশস্ত্র বাহিনীর সক্ষমতাও বাড়বে।

- দুই বিশ্বনেতা মহাকাশ এবং এআই-এর মতো নতুন এবং উদীয়মান বিষয়ে সম্প্রসারিত সহযোগিতার মাধ্যমে ভারত-মার্কিন প্রধান প্রতিরক্ষা অংশীদারিত্বকে আরও গভীর ও বৈচিত্র্যময় করার প্রতিশ্রুতি আলোচনা করেছেন।

-প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি বাইডেন দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করার ক্ষেত্রে প্রযুক্তির সংজ্ঞায়িত ভূমিকার পুনর্নিশ্চিত করেছেন এবং ওপেন, অ্যাক্সেসযোগ্য, সুরক্ষিত এবং স্থিতিস্থাপক প্রযুক্তির বাস্তুতন্ত্র এবং মান শৃঙ্খল তৈরির জন্য ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজি (iCET) নিয়ে চলা প্রচেষ্টার প্রশংসা করেছেন।

Advertisement

- প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি বাইডেন একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিস্থাপক ইন্দো-প্যাসিফিককে সমর্থন করার জন্য কোয়াডের গুরুত্ব পুনর্ব্যক্ত করেছেন।  

-পাশাপাশি, প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি বাইডেন পারমাণবিক শক্তিতে ভারত-মার্কিন সহযোগিতার সুবিধার্থে উভয় পক্ষের প্রতিষ্ঠানের মধ্যে চলমান আলোচনাকে স্বাগত জানিয়েছেন।

-আগামী ৫ বছরে ভারতে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে আমেরিকা। পরিবহণ ক্ষেত্রকে কার্বনমুক্ত করার গুরুত্ব উল্লেখ করে, বাইডেন ভারতে বৈদ্যুতিক গতিশীলতার সম্প্রসারণকে স্বাগত জানিয়েছেন। এটি সরকারি এবং বেসরকারি উভয় তহবিলের মাধ্যমে অর্থায়ন করা একটি অর্থপ্রদান নিরাপত্তা ব্যবস্থার জন্য যৌথ সমর্থনকে অন্তর্ভুক্ত করে। এটি ভারতীয় পিএম ই-বাস পরিষেবা প্রোগ্রাম সহ ভারতে তৈরি ১০,০০০টি বৈদ্যুতিক বাসের প্রকল্পকে ত্বরান্বিত করবে। যার মধ্যে চার্জিং সম্পর্কিত পরিকাঠামোও থাকবে। উভয় দেশ ই-মোবিলিটির জন্য বিশ্ব সাপ্লাই চেনে বৈচিত্র্য আনতে একে অপরকে সাহায্য করতে সম্মত হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement