Advertisement

Gyanvapi Mosque Survey: জ্ঞানবাপী মন্দির না মসজিদ? ASI সমীক্ষার অনুমতি আদালতের

বারাণসীর আদালত এএসআইকে জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা করার অনুমতি দিয়েছে। বিতর্কিত অংশ ছাড়া পুরো জায়গা জরিপের অনুমতি দেওয়া হয়েছে। আগামী ৪ অগাস্ট মামলার পরবর্তী শুনানি।

জ্ঞানবাপী মসজিদ।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Jul 2023,
  • अपडेटेड 5:05 PM IST
  • জ্ঞানবাপী মসজিদে এএসআই সমীক্ষার অনুমতি।
  • ৪ অগাস্টের মধ্যে দিতে হবে রিপোর্ট।

এএসআইকে জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা করার অনুমতি দিল বারাণসীর আদালত। বিতর্কিত অংশ ছাড়া পুরো চত্বরে সমীক্ষা চালানোর অনুমতি দেওয়া হয়েছে। মুসলিম পক্ষ সমীক্ষার বিরোধিতা করলেও আদালত সব যুক্তি শুনে সমীক্ষার অনুমতি দিয়েছে। বারাণসীর জেলা বিচারক অজয় ​​কৃষ্ণ বিশ্বেশরের নির্দেশ, জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা চালানোর পর পুরাতত্ত্ব বিভাগকে রিপোর্ট দিতে হবে ৪ অগাস্টের মধ্যে। মামলার পরবর্তী শুনানি ৪ অগাস্ট। 

গত ১৪ জুলাই বারাণসীর বিখ্যাত শৃঙ্গার গৌরী-জ্ঞানবাপী মামলায় মসজিদের সমীক্ষা চালানোর আবেদনের শুনানি শেষ হয়।  জেলা আদালতের বিচারক রায় স্থগিত রাখেন। ১৬ মে হিন্দুপক্ষের চার মহিলা একটি আবেদন করেন যে জ্ঞানবাপী মসজিদের বিতর্কিত অংশ বাদে পুরো চত্বর এএসআই-কে দিয়ে তদন্ত করানো হোক। এই আবেদনে সাড়া দিয়েছে আদালত।

হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন বলেন,'আমাকে জানানো হয়েছে যে আমার আবেদনে সাড়া দিয়েছে আদালত। ওজুঘর ছাড়া জ্ঞানবাপী মসজিদের বাকিং অংশে সমীক্ষা চালাতে পারবে ASI।'

১২ এবং ১৪ জুলাই শুনানিতে সমীক্ষায় তীব্র আপত্তি তুলেছিল মুসলিমপক্ষ। তাদের যুক্তি, জ্ঞানবাপী মসজিদ চত্বরে প্রত্নতাত্ত্বিক জরিপ করা হলে কাঠামোর ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গণে কোনো প্রত্নতাত্ত্বিক সমীক্ষার অনুমতি দেওয়া অনুচিত। তার পাল্টা সমীক্ষার দাবি করে হিন্দুপক্ষ। তাদের দাবি, প্রত্নতাত্ত্বিক সমীক্ষা সমীক্ষা করা দরকার। কারণ হিন্দুদের ভাবাবেগের সঙ্গে বিষয়টি জড়িত।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement