Advertisement

Home Minister Amit Shah Comment on Rahul Gandhi: রাহুলের গুরুত্ব কি বিজেপি বাড়াচ্ছে? যা বললেন শাহ

Home Minister Amit Shah Comment on Rahul Gandhi: ইন্ডিয়া টুডে কনক্লেভে এসে রাহুল গান্ধীকে কটাক্ষ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি নানা বিষয়ে নিজের খোলাখুলি মত ব্যক্ত করেন তিনি। তাঁর মধ্য়েই তিনি রাহুল গান্ধীর লাগাতার দেশে-বিদেশে  "ভারতীয় পার্লামেন্টে গণনতন্ত্র নেই, সংসদে কথা বলতে দেওয়া হয় না অভিযোগের কড়া জবাব দিয়েছেন। এমনকী রাহুল, সংসদের নিয়ম জানেন না বলেও কটাক্ষ করেন।

রাহুল গান্ধী নিয়ম জানেন না বলে কটাক্ষ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 17 Mar 2023,
  • अपडेटेड 10:20 PM IST
  • রাহুল গান্ধী নিয়ম জানেন না,
  • কারও সংসদে বক্তব্য পেশ করতে কোনও বাধা নেই
  • ইন্ডিয়া টুডে কনক্লেভে বললেন অমিত শাহ

Home Minister Amit Shah Comment on Rahul Gandhi: আজ অর্থাত্‍ শুক্রবার শুরু হয়েছে ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২৩ (India Today Conclave 2023)। ১৭ ও ১৮ মার্চ, দু'দিন ব্যাপী চলবে কনক্লেভের ২০তম এডিশন। এবারের থিম 'দ্য ইন্ডিয়া মোমেন্ট'। দেশের বিভিন্ন ক্ষেত্রে সফল ও তাবড় ব্যক্তিত্বরা নিজেদের মত বিনিময় করবেন এই মঞ্চে। প্রথম দিনের শেষ অনুষ্ঠানে মুখোমুখি হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister Amit Shah)। তিনি নানা বিষয়ে নিজের খোলাখুলি মত ব্যক্ত করেন। তাঁর মধ্য়েই তিনি রাহুল গান্ধীর (Rahul Gandhi) লাগাতার দেশে-বিদেশে  "ভারতীয় পার্লামেন্টে গণতন্ত্র নেই, সংসদে কথা বলতে দেওয়া হয় না অভিযোগের কড়া জবাব দিয়েছেন। এমনকী রাহুল, সংসদের নিয়ম জানেন না বলেও কটাক্ষ করেন।

নিয়ম জানেন না রাহুল

ইন্ডিয়া টুডের (India Today) তরফে উপস্থাপক সুধীর চৌধুরী (Sudhir Choudhry) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে সংসদের পরিবেশ নিয়ে কংগ্রেস সাংসদ ও নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) লাগাতার আক্রমণ নিয়ে প্রশ্ন করেন, তার জবাবে অমিত শাহ বলেন, " রাহুল নিয়ম জানেন না। তাঁর সে বিষয়ে পড়াশোনা করা উচিত। এমন নয় যে সংসদের কোনও নিয়ম আমরা বানিয়েছি। এটা অনেক পুরনো নিয়ম।" এরপরই তিনি রাহুলের উদ্দেশ্যে কটাক্ষ ছুড়ে দেন, " এই নিয়ম আমরা বানাইনি। এটি নেহেরু এবং ইন্দিরা গান্ধীর সময় থেকে চলে আসছে। আপনার দিদার বাবার আমল থেকেই চলে আসছে। তাঁরাও এই নিয়মেই অভ্যস্ত ছিলেন। আমরাও সেই নিয়মই পালন করে আসছি। উনি নিয়মও বোঝেন না এবং নিয়ম অনুযায়ী কিছু করেনও না। এবং তারপরে বলেন যে, আমরা বলতে দিই না। এরকম হয় না। কখনও হঠাৎ কেউ দাঁড়িয়ে গিয়ে বলা শুরু করে দিতে পারেন না। তার জন্য নিজস্ব নিয়ম তৈরি রয়েছে। যা বহু বছর পুরনো। তাতে কোনও পরিবর্তন করা হয়নি।"

Advertisement

সংসদে সমস্ত সাংসদ বক্তব্য পেশ করতে পারেন: অমিত শাহ

অমিত শাহকে যখন জিজ্ঞাসা করা হয়, রাহুল গান্ধীর  এ বিষয়ে ক্ষমা চাওয়া উচিত কি না, অমিত শাহ বলেন, কোনও গণতান্ত্রিক ব্যবস্থায় পার্লামেন্টে একা ক্ষমতাসীন এবং বিরোধীপক্ষ সংসদ চালাতে পারে না। দুই পক্ষের মধ্যে বার্তালাপ হওয়া উচিত। এই এবার বিষয়টি আমি খুব ভাল করে নজর করছি। আমাদের চেষ্টা যে উভয় পক্ষের মধ্যে কথাবার্তা হোক। কিন্তু  বিরোধীরা তাতে সাড়া দেন না। তাঁর দাবি, পার্লামেন্টে ফ্রিডম অফ স্পিচ রয়েছে। আপনাকে কেউ আটকাতে পারবে না। কিন্তু পার্লামেন্টে রাস্তার মতো ফ্রি স্টাইলে বলা সম্ভব নয়। আপনাকে নিয়ম মেনে নিজের বক্তব্য পেশ করতে হবে। নিয়ম বুঝতে হবে। এর পরেই আপনি নিয়ম অনুযায়ী পার্লামেন্টের ডিবেট এই অংশ নিতে পারেন। যেভাবে রাস্তায় আপনি কথা বলেন সেভাবে পার্লামেন্টে বলা সম্ভব নয়। "এই বেসিক কনসেপ্ট প্লেয়ার না থাকলে আমরা এতে কী করতে পারি?" হতাশা প্রকাশ করেন অমিত শাহ।

মানুষের গুরুত্ব বাড়ে তার কাজে

এমনকী বিরোধীরা বিশেষ করে তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, বিজেপিই রাহুল গান্ধীর গুরুত্ব বাড়িয়ে দিচ্ছে। এ নিয়েও প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "কারও গুরুত্ব নিজের কাজে বাড়ে, কেউ বাড়ালে বাড়ে না।" তিনি একটি ইন্দিরা গান্ধী এবং  অটল বিহারী বাজপেয়ীর বহু বছর পুরনো প্রসঙ্গ তুলে তাঁদের প্রশংসা করেন। যা এখনকার নেতাদের মধ্যে নেই বলেও আক্ষেপ করেন তিনি। তাঁর বক্তব্য, "কিছু ইস্যু রয়েছে, যা রাজনীতির উপরে।" অমিত শাহ বলেন, রাহুল গান্ধী নিয়ে আমি কিছু বলব না বা তাঁর বক্তব্য নিয়ে মন্তব্য করব না। ভারতের নিন্দা কোনও দেশের পার্লামেন্টে গিয়ে বলা উচিত কি না, এটা নিয়ে বলব।"

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement