Advertisement

পাকিস্তানের চক্রান্তের পর্দা ফাঁস, ভারতে ব্লক ২০ YouTube চ্যানেল

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে YouTube-এর ২০টি চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও টেলিকম বিভাগ ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের ভারত বিরোধী প্রচার প্রচারের জন্য দুটি ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে।

ভারতে BAN ২০ YouTube চ্যানেল
Aajtak Bangla
  • দিল্লি,
  • 21 Dec 2021,
  • अपडेटेड 5:06 PM IST
  • তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে YouTube-এর ২০টি চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে
  • সূত্রের খবর, গোয়েন্দা সংস্থা এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যৌথ প্রচেষ্টায় এই চ্যালেনগুলির চক্রান্ত সম্পর্কে সরকার জানতে পারা যায়
  • তারপরই সেগুলি ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের অপপ্রচারের চক্রান্ত ফাঁস করল ভারত। দেশের বিরুদ্ধে অপপ্রচারকারী ২০টি YouTube চ্যানেল বন্ধ করে দিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। ভারতবিরোধী প্রচারের জন্য দুটি ওয়েবসাইটের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে YouTube-এর ২০টি চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও টেলিকম বিভাগ ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের ভারত বিরোধী প্রচার প্রচারের জন্য দুটি ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে। সূত্রের খবর, গোয়েন্দা সংস্থা এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যৌথ প্রচেষ্টায় এই চ্যালেনগুলির চক্রান্ত সম্পর্কে সরকার জানতে পারা যায়। যে চ্যানেল এবং ওয়েবসাইটগুলিকে ব্লক করা হয়েছে তা পাকিস্তানের বাইরে থেকে পরিচালিত হত। এইগুলির সাহায্যে ভারত সম্পর্কিত বিভিন্ন স্পর্শকাতর বিষয় নিয়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছিল বলে অভিযোগ। 

আরও  পড়ুন :  দেশে আক্রান্ত ২০০-র বেশি, হু হু করে ছড়াচ্ছে Omicron

সূত্রের খবর, ওই চ্যানেলগুলি কাশ্মীর, ভারতীয় সেনাবাহিনী, ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের বিভিন্ন বিষয় নিয়ে বিভাজন তুলে ধরার চেষ্টা করত। 

সূত্রের খবর, রামমন্দির, জেনারেল বিপিন রাওয়াতের মতো ইস্যুতেও মিথ্যা খবর ছড়ানো হয়েছিল ওই চ্যানেলগুলি থেকে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আধিকারিকদের মতে, ভারত বিরোধী প্রচারের জন্য চ্যানেলগুলোকে বন্ধ করে দেওয়া হয়েছে। 

ওই সব চ্যানেলগুলির সাড়ে তিন মিলিয়নেরও বেশি গ্রাহক ছিলেন। ভিডিওগুলি ৫৫০ মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে৷ আবার কিছু ইউটিউব চ্যানেল পাকিস্তানি নিউজ চ্যানেলের অ্যাঙ্করদের দ্বারা পরিচালিত হচ্ছিল। 

আরও পড়ুন : ক্লাস সেভেনে ৫৫ শতাংশ নম্বর থাকলেই মিলবে ১২ হাজার টাকা! জানুন

এই ইউটিউব চ্যানেলগুলি থেকে কৃষকদের বিক্ষোভ, নাগরিকত্ব (সংশোধন) আইনের সঙ্গে সম্পর্কিত প্রতিবাদ এবং ভারত সরকারের বিরুদ্ধে সংখ্যালঘুদের উস্কানি দেওয়ার মতো বিষয় নিয়ে পোস্ট করেছিল। কেন্দ্র সরকার আশঙ্কা করছিল, আমাদের দেশের আগামী বিধানসভা ভোটগুলির আগে এই ইউটিউব চ্যানেলগুলিকে ব্যবহার করার চেষ্টা করছিল। 

Advertisement

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কর্মকর্তারা বলেছেন যে, 'যেগুলো পোস্ট করা হয়েছিল, তার মধ্যে বেশিরভাগ বিষয়ই ভুল। জাতীয় নিরাপত্তার দৃষ্টিকোণ থেকেও সেগুলি সংবেদনশীল। পাকিস্তানের তরফে উদ্দেশ্য প্রণোদিতভাবে এই কাজ করা হচ্ছিল। সেই জন্য চ্যানেল বন্ধ করে দেয় কেন্দ্র সরকার।' 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement