Advertisement

Launch Of India's Moon Mission: Chandrayaan-3 উৎক্ষেপণ ১৩ জুলাই! জানুন কোন মাসে সর্বাধিক সাফল্য পেয়েছে ISRO

Chandrayaan-3: আগামী ১৩ জুলাই ২০২৩-এ চন্দ্রযান-৩ উৎক্ষেপণ হচে পারে। কিন্তু ISRO-র পুরনো লঞ্চগুলি এবং উৎক্ষেপণের মাস দেখলে দেখা যায় ISRO জুলাই এবং অগাস্টে সবচেয়ে বেশি ব্যর্থতা পেয়েছে। এর পিছনে কোনও বৈজ্ঞানিক কারণ নেই, তবে কোন মাসে উৎক্ষেপণটি ISRO-এর জন্য ১০০% সফল তা জানা গুরুত্বপূর্ণ।

ISRO ১০০% সাফল্য পেয়েছে কোন কোন মাসে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jun 2023,
  • अपडेटेड 3:39 PM IST

Chandrayaan-3: ৬১ বছরে ISRO এখনও পর্যন্ত ৩৪টি দেশের ৪২৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। বিশ্বের এক নম্বর মহাকাশ সংস্থা, যা বাণিজ্যিক উৎক্ষেপণে সবার চেয়ে এগিয়ে। তা সত্ত্বেও, ইসরোর প্রতিটি উৎক্ষেপণ সফল হয় না। চন্দ্রযান-3 এর লঞ্চিং উইন্ডো ১২ থেকে ১৯ জুলাই। সম্ভবত লঞ্চটি ১৩ জুলাই, ২০২৩ এ দুপুর ২.৩০ মিনিটে ঘটবে। কিন্তু এই তারিখ কি ইসরোর জন্য সাফল্য বয়ে আনবে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে।

ISRO ১২৩টি মহাকাশযান মিশন, ৯১টি উৎক্ষেপণ মিশন, ৪২৪টি বিদেশি উপগ্রহ, ১৫টি স্টুডেন্ট স্যাটেলাইট, ২টি রি-এন্ট্রি মিশন, তিনটি ভারতীয় প্রাইভেট স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।  উৎক্ষেপণ মিশনের পাশাপাশি রয়েছে স্পেসক্রাফট ও স্যাটেলাইট মিশন। ISRO দেশের জন্য মোট ১২৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। যেখানে যোগাযোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, ইন্টারনেট, প্রতিরক্ষা, আবহাওয়া এবং শিক্ষার মতো বিভিন্ন সেক্টরে স্যাটেলাইট রয়েছে।

১৩ জুলাই ইসরোর ইতিহাসে দ্বিতীয় উৎক্ষেপণ
যদি চন্দ্রযান-3 ১৩ জুলাই, ২০২৩-এ দুপুর ২.৩০ মিনিটে উৎক্ষেপণ করা হয়, তবে এই তারিখে ISRO-র এটি দ্বিতীয় উৎক্ষেপণ হবে। এর আগে ১৩ জুলাই, ১৯৮৮ সালে, SROSS লঞ্চিং হয়েছিল, যা ব্যর্থ হয়েছিল। এটি ছিল একটি নজরদারি উপগ্রহ, যেটি ASLV-D2 থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

জুলাই-অগাস্ট মাসে সাফল্যের আশা কতটা? 
ISRO ৩৫ বছর আগে ১৩ জুলাই ১৯৮৮ সালে SROSS লঞ্চিং করেছিল, যা ব্যর্থ হয়েছিল। ISRO সম্ভবত একই তারিখে অর্থাৎ ১৩ জুলাই ২০২৩ দুপুরে আবার চন্দ্রযান-3 উৎক্ষেপণ করছে। অতীতে জুলাই এবং অগাস্ট মাসগুলি উৎক্ষেপণের ক্ষেত্রে ISRO-এর জন্য খুব একটা অনুকূল ছিল না। সাফল্যের হার কম রয়েছে। ১৯৭৫ সাল থেকে ISRO-র জুলাই মাসে এখনও পর্য়ন্ত ১১ বার উৎক্ষেপণ করেছে আগস্ট মাসে ৮ বার লঞ্চিং হয়েছে। জুলাই মাসে তিনটি লঞ্চ ব্যর্থ হয়েছে।

Advertisement

এই মাসগুলিতে ISRO ১০০% সাফল্য পেয়েছে
 ISRO জানুয়ারি, ফেব্রুয়ারি, মে, অক্টোবর এবং নভেম্বরে লঞ্চিং করার ক্ষেত্রে ১০০% সাফল্য পেয়েছে৷ ISRO ৪৪ বছরে অর্থাৎ ১৯৭৫ থেকে এখন পর্যন্ত জানুয়ারিতে ১০টি মহাকাশযান মিশন করেছে, সবগুলোই সফল হয়েছে। একইভাবে ফেব্রুয়ারিতে ৯টি, মে মাসে ১০টি, অক্টোবরে ৭টি এবং নভেম্বরে ১১টি অর্থাৎ সবকটি মিশনই শতভাগ সফল হয়েছে।

এই মাসে সাফল্যের হার ৮৭ থেকে ৯০% 
মার্চ, এপ্রিল, জুন, সেপ্টেম্বর এবং ডিসেম্বরে ইসরো ৮৭  থেকে ৯০ শতাংশ সাফল্য পেয়েছে। ISRO বিভিন্ন বছরে মার্চ মাসে মোট ৮টি মহাকাশযান উৎক্ষেপণ করেছে। এর মধ্যে একটি ২৪ মার্চ ১৯৮৭ সালে ব্যর্থ হয়েছিল। সাফল্যের হার ছিল ৮৭.৫ %। জুন মাসে ৯ টি উৎক্ষেপণ ছিল কিন্তু ৪ জুন, ১৯৯৭  সালে উৎক্ষেপণ ব্যর্থ হয়। মানে সাফল্যের হার ৮৮.৮৮%। ডিসেম্বর মাসে ISRO ১১টি লঞ্চ করেছে। কিন্তু ২৫ ডিসেম্বর ২০১০ তারিখে উৎক্ষেপণ ব্যর্থ হয়। সাফল্যের হার ছিল৯০.৯০%। সেপ্টেম্বর মাসে ISRO ১১টি লঞ্চ করেছে। এর মধ্যে ২০ সেপ্টেম্বর ১৯৯৩ সালে উৎক্ষেপণ ব্যর্থ হয়। সাফল্যের হার ৯০.৯০% হয়েছে। এপ্রিল মাসে ISRO সর্বোচ্চ ১৬টি লঞ্চ করেছে। এর মধ্যে ১৯৮০ সালের ১০ এপ্রিল পর্যন্ত উৎক্ষেপণ ব্যর্থ হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement