Advertisement

Indigo Refund: যাত্রীদের ৬১০ কোটি টাকা রিফান্ড দিল IndiGo, পরিষেবা স্বাভাবিক কবে?

গত এক সপ্তাহ ধরে ইন্ডিগোর জন্য সমস্যায় পড়েছেন সারা দেশের অগুনতি বিমান যাত্রী। একের পর এক ফ্লাইট হয়েছে ক্যানসেল। আর সেই পরিস্থিতিতে অবশেষে রিফান্ড দিল সংস্থা। তাদের পক্ষ থেকে ৬১০ কোটি টাকা যাত্রীদের ফেরত দেওয়া হয়েছে বলে খবর। পাশাপাশি ৩০০০টি ব্যাগেজও যাত্রীদের ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

ইন্ডিগোর রিফান্ডইন্ডিগোর রিফান্ড
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Dec 2025,
  • अपडेटेड 7:15 AM IST
  • গত এক সপ্তাহ ধরে ইন্ডিগোর জন্য সমস্যায় পড়েছেন সারা দেশের অগুনতি বিমান যাত্রী
  • একের পর এক ফ্লাইট হয়েছে ক্যানসেল
  • সেই পরিস্থিতিতে অবশেষে রিফান্ড দিল সংস্থা

গত এক সপ্তাহ ধরে ইন্ডিগোর জন্য সমস্যায় পড়েছেন সারা দেশের অগুনতি বিমান যাত্রী। একের পর এক ফ্লাইট হয়েছে ক্যানসেল। আর সেই পরিস্থিতিতে অবশেষে রিফান্ড দিল সংস্থা। তাদের পক্ষ থেকে ৬১০ কোটি টাকা যাত্রীদের ফেরত দেওয়া হয়েছে বলে খবর। পাশাপাশি ৩০০০টি ব্যাগেজও যাত্রীদের ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

বিশেষজ্ঞদের দাবি, এই বিমান সংস্থাটি প্রতিদিন প্রায় ২৩০০টি বিমান চালায়। সেই কারণে ভারতের অভ্যন্তরীণ মার্কেটে এর ৬৫ শতাংশের মতো দখলদারি রয়েছে। তাই ইন্ডিগো ফ্লাইট ক্যানসেল করাতে অসংখ্য যাত্রী সমস্যায় পড়েছেন।

কবে স্বাভাবিক হবে পরিস্থিতি?

তবে যতদূর খবর, ধীরে ধীরে পরিস্থিতি সামলে নিচ্ছে ইন্ডিগো। তাদের পক্ষ থেকে শনিবার প্রায় ১৫০০ ফ্লাইট এবং রবিবার ১৬৫০ ফ্লাইট ওড়ানো হয়েছে। আর এই তথ্যের উপর ভিত্তি করে অনেকেই মনে করছেন যে আবার স্বাভাবিক হওয়ার দিকে ফিরছে ইন্ডিগো।

এই প্রসঙ্গে ইন্ডিগোর সিইও পিটার এলবার্স জানিয়েছেন, এই বিমান সংস্থার অন টাইম পারফমরম্যান্স প্রায় ৭৫ শতাংশ বেড়েছে। শুধু তাই নয়, আগের ক্যানসেলেশনগুলির জন্য যাত্রীদের অহেতুক এয়ারপোর্টেও আসতে হয়নি। এছাড়া তিনি আরও জানান যে, ১০ ডিসেম্বরের মধ্যেই পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ইন্ডিগো। এখন দেখার সেই লক্ষ মাত্রা পূরণ করা সম্ভব হয় কি না।

ধীরে ধীরে অবস্থা বদলাচ্ছে

গত সপ্তাহে খুব খারাপ অবস্থার মধ্যে দিয়ে গিয়েছে ইন্ডিগো। তাদের হাজার হাজার ফ্লাইট বাতিল হয়েছে। এমনকী দেরিতে ছেড়েছে বিমান। তবে ধীরে ধীরে পরিষেবা ঠিক হচ্ছে। শনিবার ১৫০০ ফ্লাইট চালিয়েছে সংস্থা। পাশাপাশি রবিবার সংস্থার পক্ষ থেকে ১৬৫০টি ফ্লাইট ওড়ানো হয়েছে। রিকানেক্ট করা হয়েছে ১৩৮টি ডেস্টিশনের মধ্যে ১৩৫টিকে। তাই ইন্ডিগোর সিইও জানিয়েছে, 'স্টেপ বাই স্টেপ আমরা ফিরছি।'

প্রসঙ্গত, তীব্র রাজনৈতিক সমালোচনা এবং DGCA-র তদন্তের মধ্যেই ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইন্ডিগো। কংগ্রেসের সিনিয়র নেতা পি চিদাম্বরম এই বিশৃঙ্খলাকে ইন্ডিগো ম্যানেজমেন্ট ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের 'ব্যাপক ব্যর্থতা' বলে তোপ দেগেছেন।

Advertisement

অন্যদিকে, DGCA-র তরফে IndiGo-র সিইও পিটার এলবার্স এবং অ্যাকাউন্টেবল ম্যানেজার ইসিড্রো পোরকেরাসকে এমন বড় আকারের অপারেশনাল ত্রুটির জন্য দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

এয়ার লাইন্সের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার মাত্র ৭০০টি ফ্লাইট চালানো হয়েছিল। এর ফলে বিমানবন্দরগুলিতে হাজার হাজার যাত্রী আটকে পড়েন। কিন্তু যাত্রীদের কথা ভেবেই এই পরিকল্পিত "রিবুট" চালু করা হয়েছিল।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে ইন্ডিগোর বিমান যাত্রীদের চরম নাজেহাল হতে হচ্ছে। দেশের বিভিন্ন এয়ারপোর্টে হাজার হাজার যাত্রী বিমানের অপেক্ষা করছেন। এদের মধ্যে বহু যাত্রী রয়েছেন যাদের এমার্জেন্সি কারণে সফর করছিলেন। কিন্তু বিমান বিভ্রাটের কারণে আটকে পড়তে হয়েছে অনেককেই। বৃহস্পতি, শুক্রবারের পর শনিবারও চলেছে ভোগান্তি। কিন্তু রবিতে পরিস্থিতি উন্নত হয়েছে কিছুটা।

Read more!
Advertisement
Advertisement