Advertisement

Indore Temple Tragedy: ইন্দোরের মন্দিরে দুর্ঘটনার ২০ ঘণ্টা পার, কুয়োয় পড়ে মৃত বেড়ে ৩৫

বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের ইন্দোরে রামনবমী উপলক্ষে বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে একটি অনুষ্ঠান চলাকালীন কুয়োর একটি স্ল্যাব ভেঙে যায়। মর্মান্তির দুর্ঘটনায় (Indore Temple Tragedy) ৩৫ জনের মৃত্যু হয়েছে।  জানা গেছে, রামনবমী উপলক্ষে বেশ ভালই ভিড় হয়েছিল মন্দিরে।

ইন্দোরের ঘটনাস্থল।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 31 Mar 2023,
  • अपडेटेड 8:42 AM IST
  • বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের ইন্দোরে রামনবমী উপলক্ষে বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে একটি অনুষ্ঠান চলাকালীন কুয়োর একটি স্ল্যাব ভেঙে যায়।
  • মর্মান্তির দুর্ঘটনায় (Indore Temple Tragedy) ৩৫ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের ইন্দোরে রামনবমী উপলক্ষে বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে একটি অনুষ্ঠান চলাকালীন কুয়োর একটি স্ল্যাব ভেঙে যায়। মর্মান্তির দুর্ঘটনায় (Indore Temple Tragedy) ৩৫ জনের মৃত্যু হয়েছে।  জানা গেছে, রামনবমী উপলক্ষে বেশ ভালই ভিড় হয়েছিল মন্দিরে। মন্দির চত্বরের একটি কুয়োয় স্ল্যাব ঢাকা দেওয়া ছিল, ভিড়ের চাপে ভেঙে যায় সেটিই। তখনই হুড়মুড় করে ভিতরে পড়ে যান ৪০-৫০ জন। দ্রুত শুরু হয় উদ্ধারকাজ। কয়েক জনকে জীবিত উদ্ধার করা গেলেও এ পর্যন্ত দেহ উদ্ধার হয়েছে ৩৫ জনের। 

ইন্দোরের পুলিশ কমিশনার পবন শর্মার মতে, তাঁরা এখন পর্যন্ত ৩৫টি মৃতদেহ উদ্ধার করেছে। এবং ১৮ জনকে উদ্ধার করা হয়েছে। ১৮ জনের মধ্যে ১৬ জনের চিকিৎসা চলছে এবং দুজন ভালো আছেন। এছাড়াও, দুই ব্যক্তি নিখোঁজ এবং তাদের খুঁজে বের করার জন্য অনুসন্ধান অভিযান চলছে।

৭৫ জন সেনা সদস্য-সহ ১৪০ জনের একটি দল উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। বাকিদের উদ্ধারের চেষ্টা চলছে বলে জানিয়েছেন ইন্দোর বিভাগের কমিশনার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও পরিস্থিতি খতিয়ে দেখে শোক প্রকাশ করেছেন। তিনি টুইট করেছেন, “ইন্দোরের দুর্ঘটনায় অত্যন্ত ব্যথিত। মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহানের সঙ্গে কথা বলেছেন এবং পরিস্থিতি সম্পর্কে আপডেট নিয়েছেন। রাজ্য সরকার দ্রুত গতিতে উদ্ধার ও ত্রাণ কাজ চালাচ্ছে। ক্ষতিগ্রস্ত সকল এবং তাদের পরিবারের জন্য আমার প্রার্থনা।”

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন এবং কীভাবে একটি কূপের উপরে মন্দির নির্মাণের অনুমতি দেওয়া হয়েছিল তা খুঁজে বের করার জন্য। তিনি নিহতদের পরিবারকে ৫ লাখ রটাকা এবং আহত প্রত্যেককে ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা ঘোষণা করেছেন।

রাম নবমী উপলক্ষে ভক্তদের ভিড়ের মধ্যে বেলেশ্বর মহাদেব মন্দিরের ছাদ ধসের ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীদের মতে, প্রচণ্ড পায়ের আঘাতে মন্দিরের মেঝেতে ৩০ জনেরও বেশি ভক্ত কূপে পড়ে যায়।

Advertisement

ভিডিওতে দেখা গেছে ভক্তদের দড়ি ও মই ব্যবহার করে বের করে আনা হচ্ছে। সংকীর্ণ প্রবেশপথ এবং কাছাকাছি দেয়াল থেকে ধ্বংসাবশেষ জলে ধসে পড়ার আশঙ্কায় উদ্ধার কঠিন হয়ে পড়ে।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সকল শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন। এবং বলেছেন, "ইন্দোরে দুর্ঘটনায় বহু লোকের মৃত্যুর খবরে আমি গভীরভাবে শোকাহত। আমি সমস্ত শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

কংগ্রেস নেতা রাহুল গান্ধীও ইন্দোরের মন্দিরে দুর্ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন। “ইন্দোরের বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে উৎসব চলাকালীন দুর্ঘটনার খবর খুবই দুঃখজনক। এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আমি সকল আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি,” তিনি টুইট করেছেন।

আরও পড়ুন-রামনবমীতে একাধিক বিশৃঙ্খলা রাজ্যে, আগুন-ভাঙচুর, মৃত ১, কী বললেন মমতা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement