Advertisement

Mukhya Mantri Bahan Beti Swabalamban Yojana: লক্ষ্য মহিলা ভোট, এবার বাংলার এই পড়শি রাজ্যেও চালু হল 'লক্ষ্মীর ভাণ্ডার'

ঝাড়খণ্ডেও চালু হতে চলেছে বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলে প্রকল্প। মহিলাদের প্রতি মাসে ১ হাজার টাকা দেবে সরকার। একটি সরকারী বিবৃতি অনুসারে প্রকল্পটির নাম দেওয়া হয়েছে 'মুখ্যমন্ত্রী বেহেন-বেটি স্বাবলম্বন যোজনা'।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 21 Jun 2024,
  • अपडेटेड 1:23 PM IST
  • ঝাড়খণ্ডেও চালু হতে চলেছে বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলে প্রকল্প।
  • মহিলাদের প্রতি মাসে ১ হাজার টাকা দেবে সরকার।

ঝাড়খণ্ডেও চালু হতে চলেছে বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের আদলে প্রকল্প। মহিলাদের প্রতি মাসে ১ হাজার টাকা দেবে সরকার। একটি সরকারী বিবৃতি অনুসারে প্রকল্পটির নাম দেওয়া হয়েছে 'মুখ্যমন্ত্রী বেহেন-বেটি স্বাবলম্বন যোজনা'। মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন, বৃহস্পতিবার মহিলা, শিশু উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা বিভাগের একটি পর্যালোচনা সভায় বলেছিলেন যে ২৫ থেকে ৫০ বছর বয়সী সকল শ্রেণীর দরিদ্র এবং অভাবী মহিলাদের আর্থিক সহায়তা দেওয়া হবে।

একজন প্রবীণ আধিকারিক পিটিআইকে জানিয়েছেন যে, নীতিগতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে প্রতি মাসে ১ হাজার টাকার আর্থিক সহায়তা প্রকল্পের অধীনে দেওয়া হবে। তবে এর জন্য অর্থ বিভাগ এবং মন্ত্রিসভা থেকে অনুমোদনের প্রয়োজন ছিল।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী বলেন, "আমাদের সরকার নারীদের উন্নত শিক্ষা, তাদের স্বাস্থ্য ও পুষ্টির স্তরে ক্রমাগত উন্নতি, নারীর ক্ষমতায়ন এবং পরিবারে নারীদের নির্ণায়ক ভূমিকা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।" 

বিবৃতিতে বলা হয়েছে, তিনি আধিকারিকদের যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। যাতে প্রকল্পের সুবিধাগুলি নির্ধারিত সময়ের মধ্যে যোগ্য মহিলাদের কাছে পৌঁছাতে পারে। বৈঠকে মুখ্যমন্ত্রী তথ্য প্রযুক্তি বিভাগের আধিকারিকদের যত তাড়াতাড়ি সম্ভব এই প্রকল্পের জন্য একটি পোর্টাল প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন।

চলতি বছরের জানুয়ারিতে ঝাড়খণ্ড মন্ত্রিসভা তার বৃদ্ধ পেনশন স্কিমে সমস্ত মহিলা, উপজাতি এবং দলিতদের ৫০-এর উপরে অন্তর্ভুক্ত করার একটি প্রস্তাব অনুমোদন করেছে। আগে ৬০ বছরের বেশি বয়সীরা এই স্কিমের সুবিধা পেতেন, যার অধীনে প্রতি মাসে প্রতিটি সুবিধাভোগীকে ১ হাজার টাকা দেওয়া হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement