Advertisement

National Achievement Survey: ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ৪৭% পড়ুয়া ১-১০ গুনতে জানে না, সমীক্ষায় চমকে ওঠা তথ্য

ষষ্ঠ শ্রেণির মাত্র ৫৩ শতাংশ পড়ুয়া সাধারণ অঙ্ক করতে পারে, যেমন যোগ এবং বিয়োগ। তারা ১০ পর্যন্ত যোগ এবং গুণের টেবিল জানে এবং দৈনন্দিন সমস্যা সমাধানের জন্য যোগ, বিয়োগ, গুণ, ভাগ সঠিকভাবে ব্যবহার করতে পারে।

ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ৪৭% পড়ুয়া ১-১০ গুনতে জানে না, সমীক্ষায় চমকে ওঠা তথ্যষষ্ঠ শ্রেণি পর্যন্ত ৪৭% পড়ুয়া ১-১০ গুনতে জানে না, সমীক্ষায় চমকে ওঠা তথ্য
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Jul 2025,
  • अपडेटेड 10:39 AM IST
  • মাত্র ৫৩ শতাংশ পড়ুয়া সাধারণ অঙ্ক করতে পারে
  • দৈনন্দিন সমস্যা সমাধানের জন্য যোগ, বিয়োগ, গুণ, ভাগ সঠিকভাবে ব্যবহার করতে পারে

দেশে পড়াশোনার হালহকিকত জানতে বিশেষ সমীক্ষা (National Achievement Survey (NAS) চালিয়েছিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই সমীক্ষার রিপোর্ট চমকপ্রদ তথ্য সামনে এসেছে। রিপোর্ট অনুসারে, তৃতীয় শ্রেণির মাত্র ৫৫ শতাংশ পড়ুয়া ৯৯ পর্যন্ত সংখ্যা সোজা বা উল্টো সঠিকভাবে গুনতে পারে। এই সমীক্ষাটি গত বছরের ৪ ডিসেম্বর করা হয়েছিল। যেখানে ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের (UT) ৭৮১টি জেলার ৭৪,২২৯টি স্কুলের সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের তৃতীয়, ষষ্ঠ এবং নবম শ্রেণির ২১,১৫,০২২ জন পড়ুয়াকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। সমীক্ষায় বলা হয়েছে যে তিনটি শ্রেণির ১,১৫,০২২ জন পড়ুয়ার মূল্যায়ন করা হয়েছিল এবং ২,৭০,৪২৪ জন শিক্ষক এবং প্রধান শিক্ষক প্রশ্নাবলীর মাধ্যমে উত্তর দিয়েছিলেন। রিপোর্ট অনুসারে, তৃতীয় শ্রেণির মাত্র ৫৫ শতাংশ ছাত্র ছাত্রী ৯৯ পর্যন্ত সংখ্যা সোজা বা উল্টো করে গুনতে পেরেছে। যেখানে ৫৮ শতাংশ পড়ুয়া দুই-অঙ্কের সংখ্যা যোগ এবং বিয়োগ করতে পারে।

মাত্র ৫৩ শতাংশ পড়ুয়া সাধারণ অঙ্ক করতে পারে

ষষ্ঠ শ্রেণির মাত্র ৫৩ শতাংশ পড়ুয়া সাধারণ অঙ্ক করতে পারে, যেমন যোগ এবং বিয়োগ। তারা ১০ পর্যন্ত যোগ এবং গুণের টেবিল জানে এবং দৈনন্দিন সমস্যা সমাধানের জন্য যোগ, বিয়োগ, গুণ, ভাগ সঠিকভাবে ব্যবহার করতে পারে।

আরও পড়ুন

ষষ্ঠ শ্রেণির শিশুরা অঙ্কে পিছিয়ে পড়ল

ষষ্ঠ শ্রেণিতে ভাষা এবং সমাজকে অন্তর্ভুক্ত করে এমন একটি অতিরিক্ত বিষয় 'আমাদের চারপাশের বিশ্ব' চালু করা হয়েছিল। পড়ুয়ারা অঙ্কে সর্বনিম্ন নম্বর (৪৬ শতাংশ) পেয়েছে, যেখানে ভাষায় গড় নম্বর ছিল ৫৭ শতাংশ এবং 'আমাদের চারপাশের বিশ্বে' ৪৯ শতাংশ। শিক্ষা মন্ত্রকের কর্তাদের মতে, যেখানে ৫০ শতাংশেরও কম পড়ুয়া সঠিকভাবে উত্তর দিতে পারেনি, সেখানে শেখার ঘাটতি রয়েছে। শিক্ষা মন্ত্রকের এক কর্তা বলেন, 'এই শেখার ব্যবধানগুলি পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধি, শিক্ষাদানের কৌশলে বদলের প্রয়োজনীয়তা তুলে ধরে। এগুলি মোকাবিলা করতে পারলেই দেশের পড়ুয়াদের সামগ্রিক শেখার ফলাফল উন্নত করতে সহায়তা করবে।' কারণ তৃতীয় শ্রেণির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি স্কুলগুলিতেই অঙ্ক শেখা ও জানার ক্ষেত্রে সবচেয়ে খারাপ ফলাফল এসেছে।

Advertisement

একইভাবে, ষষ্ঠ শ্রেণির ক্ষেত্রে সরকারি সাহায্যপ্রাপ্ত এবং রাজ্য সরকারি স্কুলগুলি খারাপ ফলাফল করেছে, বিশেষ করে অঙ্কে। নবম শ্রেণিতে কেন্দ্রীয় সরকারি স্কুলগুলির পড়ুয়ারা সকল বিষয়ে সেরা ফলাফল করেছে, ভাষাতে স্পষ্টভাবে এগিয়ে রয়েছে। বেসরকারি স্কুলগুলি বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানে দ্বিতীয় স্থান অর্জন করেছে, কিন্তু অঙ্কে খারাপ ফলাফল করেছে।

রাজ্য সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি একই রকম ফলাফল রেকর্ড করেছে, অঙ্কে সর্বনিম্ন ফলাফল হয়েছে। সকল ধরনের স্কুলে ভাষায় সর্বোচ্চ নম্বর এসেছে। গ্রাম-শহরের মধ্যে একটি উল্লেখযোগ্য ব্যবধানও লক্ষ্য করা গিয়েছে। গ্রামীণ এলাকার তৃতীয় শ্রেণির পড়ুয়ারা অঙ্ক এবং ভাষা উভয় ক্ষেত্রেই ভাল ফলাফল করেছে, শহরাঞ্চলের ষষ্ঠ এবং নবম শ্রেণির পড়ুয়ারা সকল বিষয়ে গ্রামের পড়ুয়াদের চেয়ে ভাল ফলাফল করেছে।

তৃতীয় শ্রেণির মেয়েরা ভাষায় ভাল ফলাফল করেছে। ভাষাগত দিক থেকে, তৃতীয় শ্রেণিতে মেয়েরা ছেলেদের তুলনায় কিছুটা ভাল ফলাফল করেছে। গড়ে মেয়েরা ৬৫ শতাংশ নম্বর পেয়েছে। যেখানে ছেলেরা ৬৩ শতাংশ নম্বর পেয়েছে। অঙ্কে মেয়ে এবং ছেলেরা উভয়েই সমান ৬০ শতাংশ নম্বর পেয়েছে।

Read more!
Advertisement
Advertisement