Advertisement

NCERT Books: India নয়, শুধু Bharat লেখা হোক, পাঠ্যবইয়ে দেশের নাম পাল্টানোয় সম্মতি NCERT-র

পাঠ্যবইয়েও এবার দেশের নাম পরিবর্তন। ইংরেজিতে India লেখার পরিবর্তে, লেখা হল Bharat. ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার (NCERT) সর্বসম্মতিতে অনুমোদন দিল তাতে (NCERT Books)। NCERT প্য়ানেলের সদস্য় CI আইজ্যাক বিষয়টি খোলসা করেছেন।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 26 Oct 2023,
  • अपडेटेड 7:29 AM IST
  • ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) প্যানেলের একটি প্রস্তাব যাতে পরবর্তী বইগুলি ভারতের পরিবর্তে 'ভারত' হিসাবে মুদ্রিত হয়, তার সদস্যরা সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে।
  • এটি ২৫টি প্যানেলের মধ্যে একটি যা NCERT বইগুলির বিষয়বস্তু পরিবর্তন বা পরিবর্তন করার জন্য কাজ করে।

পাঠ্যবইয়েও এবার দেশের নাম পরিবর্তন। ইংরেজিতে India লেখার পরিবর্তে, লেখা হল Bharat. ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার (NCERT) সর্বসম্মতিতে অনুমোদন দিল তাতে (NCERT Books)। NCERT প্য়ানেলের সদস্য় CI আইজ্যাক বিষয়টি খোলসা করেছেন। জানিয়েছেন প্যানেলের সব সদস্য প্রস্তাবে সম্মতি জানান। তাই NCERT-সব বইয়ে দেশের নাম India লেখার পরিবর্তে, Bharat লেখা হবে কিনা, সেই নিয়ে জল্পনা শুরু হয়েছে। (India vs Bharat)ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) প্যানেলের একটি প্রস্তাব যাতে পরবর্তী বইগুলি ভারতের পরিবর্তে 'ভারত' হিসাবে মুদ্রিত হয়, তার সদস্যরা সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। এটি ২৫টি প্যানেলের মধ্যে একটি যা NCERT বইগুলির বিষয়বস্তু পরিবর্তন বা পরিবর্তন করার জন্য কাজ করে।

যাইহোক, প্রস্তাবটি শুধুমাত্র একটি ছোট কমিটি দ্বারা গৃহীত হয়েছে এবং এখনও চূড়ান্ত অনুমোদন পাওয়া যায়নি। প্রস্তাবটি এখন আরও পর্যালোচনার জন্য দিল্লিতে NCERT-তে পাঠানো হয়েছে।

প্যানেলের চেয়ারম্যান আইসি ইসাকের মতে, প্রস্তাবটি কয়েক মাস আগে উত্থাপন করা হয়েছিল এবং এখন তা গৃহীত হয়েছে। দেশের নাম পরিবর্তন করে 'ভারত' রাখা হবে কিনা তা নিয়ে বিতর্কের পটভূমিতে NCERT প্যানেলের সুপারিশ এসেছে। এই বছরের শুরুর দিকে কেন্দ্র "ভারতের রাষ্ট্রপতি" এর পরিবর্তে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কর্তৃক আয়োজিত G20 নৈশভোজের আমন্ত্রণগুলিকে "ভারতের রাষ্ট্রপতি" এর পরিবর্তে প্রেরণ করার পরে, রাজনৈতিক দ্বন্দ্বের সূত্রপাত ঘটায়।

সংবিধানের অনুচ্ছেদ 1(1) আমাদের দেশের নামটিকে "India, that is Bharat shall be a Union of states" হিসাবে সংজ্ঞায়িত করে। সেপ্টেম্বরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'ভারত' নামফলক টেবিলে প্রদর্শিত হয়েছিল যখন তিনি দিল্লির প্রগতি ময়দানে ভারত মণ্ডপে G20 নেতাদের শীর্ষ সম্মেলনে বক্তৃতা করছিলেন।

সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা ভিডিও এবং ফটোগুলিতে 'ভারত' প্রদর্শন করা একটি প্ল্যাকার্ড দেখানো হয়েছে যখন প্রধানমন্ত্রী মোদি শীর্ষ সম্মেলনে তার উদ্বোধনী ভাষণ দিয়েছেন।

Advertisement

NCERT প্যানেলের অন্যান্য সুপারিশ

ইতিমধ্যে, NCERT কমিটি পাঠ্যপুস্তকে "হিন্দু বিজয়" হাইলাইট করার সুপারিশ করেছে। পাঠ্যপুস্তকে ‘প্রাচীন ইতিহাস’-এর পরিবর্তে ‘শাস্ত্রীয় ইতিহাস’ প্রবর্তনেরও সুপারিশ করা হয়েছে।

ইসাক বলেছিলেন যে ইতিহাসকে আর প্রাচীন, মধ্যযুগীয় এবং আধুনিক হিসাবে বিভক্ত করা হবে না কারণ এটি ব্রিটিশদের দ্বারা করা হয়েছিল, যা ভারতকে অন্ধকারে দেখায়, বৈজ্ঞানিক অগ্রগতি এবং জ্ঞান সম্পর্কে অজ্ঞ। কমিটি সমস্ত বিষয়ের পাঠ্যক্রমে ভারতীয় জ্ঞান ব্যবস্থা (আইকেএস) প্রবর্তনের সুপারিশ করেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement