Advertisement

Ayushman Bharat: আয়ুষ্মান ভারত যোজনা নিয়ে বড় খবর, বাড়ছে বিমার অর্থ

Ayushman Bharat: কেন্দ্রীয় সরকার এই মাসে সাধারণ বাজেট পেশ করতে চলেছে এবং এর জন্য ২৩ জুলাই তারিখ নির্ধারণ করা হয়েছে। এই বাজেটে এই প্রস্তাবগুলি বা তার কিছু অংশ ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

আয়ুষ্মান ভারত যোজনা নিয়ে বড় খবর, বদলে যাচ্ছে বিমা কভারেজের রাশি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 07 Jul 2024,
  • अपडेटेड 4:56 PM IST

Ayushman Bharat: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রের এনডিএ সরকার এই মাসে পূর্ণ বাজেট (Union Budget 2024) পেশ করতে চলেছে। এবার দেশে মহাজোট সরকার গঠিত হয়েছে, তাই জনগণের প্রত্যাশা। আশা করা হচ্ছে যে সরকার এই বাজেটে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (PMJAY) এবং আয়ুষ্মান ভারত প্রকল্পের বিষয়ে কিছু বড় ঘোষণা করতে পারে। রিপোর্ট অনুসারে, কেন্দ্র আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় কভারেজ সীমা 5 লক্ষ টাকা থেকে বাড়ানোর কথা ভাবছে।

বিমা কভারেজ সীমা বাড়বে!
পিটিআই রিপোর্ট অনুসারে, এনডিএ সরকার আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সুবিধাভোগীর সংখ্যা এবং বিমা পরিমাণ উভয়ই বাড়ানোর কথা বিবেচনা করছে। সূত্রের উদ্ধৃতি দিয়ে, বলা হয়েছে যে এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের দেওয়া কভারেজ সীমা প্রতি বছর ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা করার প্রস্তুতি রয়েছে। প্রতিবেদন অনুসারে, এনডিএ সরকার আগামী তিন বছরে তার ফ্ল্যাগশিপ আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমা প্রকল্পের অধীনে সুবিধাভোগীর সংখ্যা দ্বিগুণ করার কথা বিবেচনা করছে।

কভারেজ প্রস্তাব চূড়ান্ত করার প্রস্তুতি 
সরকার যদি আগামী তিন বছরে AB-PMJAY-এর অধীনে সুবিধাভোগীর সংখ্যা দ্বিগুণ করার ঘোষণা করে, তাহলে দেশের জনসংখ্যার দুই-তৃতীয়াংশেরও বেশি স্বাস্থ্য কভার পেতে সক্ষম হবে। প্রতিবেদনের সূত্র জানায়, সরকার এ বিষয়টি বিবেচনা করছে কারণ চিকিৎসায় বিপুল ব্যয় পরিবারগুলোকে ঋণের ফাঁদে ঠেলে দেওয়ার অন্যতম বড় কারণ।
তিনি বলেছিলেন যে এই বিবেচনায়, সরকার আয়ুষ্মান যোজনার কভারেজের পরিমাণ বর্তমান ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করার প্রস্তুতি নিচ্ছে। প্রতিবেদন অনুসারে, এনডিএ সরকার আগামী তিন বছরে তার ফ্ল্যাগশিপ আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমা প্রকল্পের অধীনে সুবিধাভোগী বেস দ্বিগুণ করার কথা বিবেচনা করছে।

এতে সরকারি কোষাগারের ওপর অনেক বোঝা বাড়বে
কেন্দ্রীয় সরকার এই মাসে সাধারণ বাজেট পেশ করতে চলেছে এবং এর জন্য ২৩ জুলাই তারিখ নির্ধারণ করা হয়েছে। এই বাজেটে এই প্রস্তাবগুলি বা তার কিছু অংশ ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, যদি এই প্রস্তাবগুলি অনুমোদন করা হয়, তাহলে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তৈরি অনুমান অনুযায়ী, প্রতি বছর সরকারি কোষাগারে অতিরিক্ত ১২,০৭৬ কোটি টাকার বোঝা পড়বে। অন্য একটি সূত্র জানিয়েছে যে ৭০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের সহ, প্রায় ৪-৫ কোটি আরও সুবিধাভোগীকে এই প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত করা হবে। 

Advertisement

ব্যয়বহুল চিকিৎসা থেকে মুক্তি পাবে মানুষ
এটি উল্লেখযোগ্য যে আয়ুষ্মান ভারত-PMJAY-এর জন্য ২০১৮ সালে ৫ লক্ষ টাকার সীমা নির্ধারণ করা হয়েছিল। এখন, মূল্যস্ফীতি এবং ট্রান্সপ্লান্ট সহ অন্যান্য ব্যয়বহুল চিকিত্সার ক্ষেত্রে পরিবারগুলিকে ত্রাণ দেওয়ার লক্ষ্যে, এই প্রকল্পের অধীনে উপলব্ধ কভারেজ সীমা দ্বিগুণ করার কথা বিবেচনা করা হচ্ছে। আমরা আপনাকে এখানে বলে রাখি যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৭ জুন সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন যে ৭০ বছরের বেশি বয়সী সমস্ত বয়স্কদেরও আয়ুষ্মান প্রকল্পের আওতায় আনা হবে এবং তারা বিনামূল্যে চিকিত্সার সুবিধা পাবেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement