Advertisement

তৈরি হবে ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন ভাষায় ই-লার্নিং বই-২০০ চ্যানেল

Budget 2022: ই-লার্নিংয়ে জোর দিয়েছে সরকার। 'ওয়ান ক্লাস ওয়ান টিভি চ্যানেলে'র ঘোষণা করেন নির্মলা সীতারমন। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠনের জন্য টিভি চ্যানেল তৈরি করবে মোদী সরকার।

নির্মলা সীতারমনের বাজেট।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Feb 2022,
  • अपडेटेड 1:47 PM IST
  • ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ার উদ্যোগ।
  • ই-লার্নিংয়ে আসছে দু'শো চ্যানেল।
  • আঞ্চলিক ভাষায় ডিজিটাল কন্টেন্ট।

শিক্ষকদের ডিজিটাল পদ্ধতিতে পড়নোর প্রশিক্ষণও দেওয়া হতে পারে। এর জন্য প্রয়োজনীয় সামগ্রীও দেওয়া হবে। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

করোনাকালে অনলাইনেই চলছে পড়াশুনো। ভবিষ্যতেও ভার্চুয়াল শিক্ষার প্রসারের উদ্যোগী হল মোদী সরকার। আঞ্চলিক ভাষাতেই হবে পড়াশুনো। তৃতীয় বাজেটে নির্মলা সীতারমন জানান, দেশে একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে। আঞ্চলিক ভাষায় পঠনপাঠনের জন্য ডিডিটাল বইবত্তরের ব্যবস্থাও করবে সরকার। দেশে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করবে ডিজিটাল বিশ্ববিদ্যালয়। ডিজিটাল পড়াশুনোর জন্য পরিকাঠামো ও প্রশিক্ষণের ব্যবস্থা করাা হবে।               

ই-লার্নিংয়ে জোর দিয়েছে সরকার। 'ওয়ান ক্লাস ওয়ান টিভি চ্যানেলে'র ঘোষণা করেন নির্মলা সীতারমন। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠনের জন্য টিভি চ্যানেল তৈরি করবে মোদী সরকার। প্রধানমন্ত্রী ই-বিদ্যা নামে ওই প্রকল্পে দেশের প্রতিটি ক্লাসের জন্য বিভিন্ন কথ্য ভাষায় ১২ থেকে ২০০-র বেশি টিভি চ্যানেল তৈরি হবে। আইটিআই-র মাধ্যমে আধুনিক দক্ষতাবৃদ্ধি জোর দেওয়া হবে। নির্মলার কথায়,'ইন্টারনেট, টিভি ও স্মার্টফোনের মাধ্যমে ই-লার্নিং ব্যবস্থায় গ্রামীণ আধা-শহরে পড়ুয়ারা লাভবান হবেন।' 

পাশাপাশি কৃষিশিক্ষার আধুনিকীকরণে জোর দিয়েছে সরকার। বিভিন্ন কৃষি বিদ্যালয়ের পাঠ্যক্রমে যুক্ত হবে জিরো বাজেট ও অর্গানিক চাষ। 

বিদেশি বিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে গুজরাট আন্তর্জাতিক ফিনান্স-টেক সিটি আর্থিক ব্যবস্থাপনা, অঙ্ক ও প্রযুক্তির শিক্ষা দেবে। 

আরও পড়ুন- ৬০ লক্ষ নতুন চাকরি! তরুণদের কী কী ঘোষণা? এক নজরে

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement