Advertisement

Odisha Election Result: নবীন-শাসনের অবসান, ওড়িশায় প্রথমবার সরকার গড়বে BJP

ওড়িশা, ভগবান জগন্নাথের ভূমি, এবারের বিধানসভা ভোটে বড় রাজনৈতিক পরিবর্তনের দেখল। ওড়িশা বিধানসভায় প্রথমবারের মতো বিজেপি সরকার গঠন করতে যাচ্ছে। রাজ্যের ১৪৭টি বিধানসভা আসনের ভোট গণনার সর্বশেষ প্রবণতা অনুসারে, ভারতীয় জনতা পার্টি রাজ্যে সরকার গঠন করছে বলে মনে হচ্ছে। ওড়িশার লোকসভা আসনগুলিতেও বিজেপি দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। ওড়িশার ২১টি আসনের মধ্যে, বিজেপি ১৯ টি আসনে এগিয়ে রয়েছে, আর বিজেডি মাত্র ১ টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেসও এগিয়ে রয়েছে ১টি আসনে।

প্রথমবার ওড়িশায় বিজেপি সরকার
Aajtak Bangla
  • ভুবনেশ্বর,
  • 04 Jun 2024,
  • अपडेटेड 5:35 PM IST

ওড়িশা, ভগবান জগন্নাথের ভূমি, এবারের বিধানসভা ভোটে  বড় রাজনৈতিক পরিবর্তনের দেখল। ওড়িশা বিধানসভায় প্রথমবারের মতো বিজেপি সরকার গঠন করতে যাচ্ছে। রাজ্যের ১৪৭টি বিধানসভা আসনের ভোট গণনার সর্বশেষ প্রবণতা অনুসারে, ভারতীয় জনতা পার্টি রাজ্যে সরকার গঠন করছে বলে মনে হচ্ছে। ওড়িশার লোকসভা আসনগুলিতেও বিজেপি দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। ওড়িশার ২১টি আসনের মধ্যে, বিজেপি ১৯ টি আসনে এগিয়ে রয়েছে, আর বিজেডি মাত্র ১ টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেসও এগিয়ে রয়েছে ১টি আসনে।

সর্বশেষ আপডেট অনুযায়ী, বিজেপি ৭৬টি আসনে এগিয়ে রয়েছে। উত্তর ওড়িশায় এগিয়ে রয়েছে বিজেপি। উত্তর ওড়িশায় দলটি দুর্দান্ত পারফর্ম করছে বলে মনে হচ্ছে। ওড়িশার বারগড়, কালাহান্ডি, বালাঙ্গির, পুরী, সম্বলপুর এবং কেওনঝাড়ে বিজেপি এগিয়ে রয়েছে বলে মনে হচ্ছে। ওড়িশায় সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠ সংখ্যা ৭৪। ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে, বিজেডি ১১৩টি আসন জিতেছিল। যেখানে বিজেপি ২৩টি আসন জিতে প্রধান বিরোধী দল হয়েছিল।

ভোট গণনার সর্বশেষ প্রবণতা দেখায় যে নবীন পট্টনায়েক, যিনি ৫ মার্চ, ২০০০-এ প্রথমবার ওড়িশার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন, ২৪ বছর পর মুখ্যমন্ত্রীর পদ হারাচ্ছেন। সাম্প্রতিক প্রবণতায়, ১৪৭ সদস্যের বিধানসভায় BJD ৫৩ টি আসন পেতে দেখা যাচ্ছে। ওড়িশায় কংগ্রেস ১৩টি আসন পেয়েছে, সিপিএম রাজ্যে ১টি আসন পেয়েছে। দুই স্বতন্ত্র প্রার্থীও ওড়িশায় বিজয়ী বলে মনে হচ্ছে।

ওড়িশায় যদি একই পরিসংখ্যানের ধারা বজায় থাকে, তাহলে রাজ্যে প্রথমবারের মতো সরকার গঠন করবে বিজেপি। নির্বাচনী প্রচারের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার পুনরাবৃত্তি করছিলেন যে ১০ জুন ওড়িশায় বিজেপির মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসবে। এখন পর্যন্ত ভোট গণনার প্রবণতা প্রধানমন্ত্রী মোদীর দাবি অনুসারেই বলে মনে হচ্ছে।

প্রসঙ্গত, নবীন পট্টনায়েক একসময় এনডিএ-র অংশ ছিলেন। কিন্তু ২০০৯ সালে তিনি এনডিএ থেকে আলাদা হয়ে যান। এর পর ওড়িশায় নিজের মতো করে সরকার চালাচ্ছিলেন তিনি। কিন্তু এনডিএ-র সঙ্গে তাঁর সম্পর্ক সবসময়ই সৌহার্দ্যপূর্ণ  ছিল। এবার নির্বাচনের আগে নতুন পট্টনায়েক এনডিএ-তে যোগ দিতে পারেন বলে আবারও আলোচনা হয়েছিল, কিন্তু আসন ভাগাভাগি নিয়ে আলোচনার অভাবে দুই দলের মধ্যে বন্ধুত্ব জমে উঠতে পারেনি।

Advertisement

ওড়িশায় নির্বাচনী প্রচারের সময় নবীন পট্টনায়েককে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পিএম মোদি একটি জনসভায় বলেছিলেন যে 'নবীন বাবুকে কোথাও দাঁড় করিয়ে দিন এবং তাকে কোনও কাগজ ছাড়াই ওড়িশার জেলা এবং জেলার রাজধানীগুলির নাম বলতে বলুন। যেসব মুখ্যমন্ত্রী তাদের জেলার নাম বলতে পারেন না। যে মুখ্যমন্ত্রী তার জেলার নাম জানেন না, তিনি কি আপনার কষ্ট-বেদনা জানবেন? আপনি কি আপনার সন্তানদের ভবিষ্যৎ তাদের ভরসায় রেখে দিতে পারবেন?" প্রচারের সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, 'সেইজন্য আমি বলছি, বেশি নয়, আমাকে পাঁচ বছরের জন্য সুযোগ দিন। আমি যদি আপনার ওড়িশাকে পাঁচ বছরে এক নম্বর না করি, তাহলে বলুন মোদী কী বললেন?

এছাড়াও, নবীন পট্টনায়েকের ঘনিষ্ঠ প্রাক্তন আইএএস ভিকে পান্ডিয়ানকে আক্রমণ করেছিল বিজেপি। পান্ডিয়ান নবীন পট্টনায়কের বিশ্বস্ত উপদেষ্টা। সম্প্রতি, নির্বাচনী প্রচারের সময়, নবীন পট্টনায়েক যখন বক্তৃতা দিচ্ছিলেন, তখন তাঁর হাত কাঁপছিল, সেই সময় পান্ডিয়ানকে তাঁর হাত ধরে থাকতে দেখা গেছে। প্রধানমন্ত্রী মোদী এই ইস্যুতে নবীন পট্টনায়েককেও নিশানা করেছিলেন এবং জিজ্ঞাসা করেছিলেন যে নবীন পট্টনায়কের স্বাস্থ্য এক বছরে এত খারাপ হয়ে গেল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও এক সমাবেশে বলেছিলেন, 'নবীনবাবুর স্বাস্থ্য ভালো নয়। তিনি সরকার চালাচ্ছেন না, তামিল বাবুরা চালাচ্ছেন।

অন্যদিকে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ওডিয়ার পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন। নবীন পট্টনায়েক বলেছিলেন যে আমি বলি যে ওড়িশার মানুষ ২৪ বছর ধরে এটি খুব ভাল করেই জানে, কিন্তু প্রধানমন্ত্রী, আপনি ওড়িশা সম্পর্কে কতটা জানেন। ওড়িয়া ভাষা একটি ধ্রুপদী ভাষা হওয়া সত্ত্বেও, এটি ভুলে গিয়েছেন। নবীন পট্টনায়েক অভিযোগ করেছিলেন যে আপনি সংস্কৃত ভাষার জন্য এক হাজার কোটি টাকা দিয়েছেন কিন্তু ওড়িয়ার জন্য কিছুই দেননি।

উল্লেখ্য যে রাজ্যের ১৪৭ টি আসনে চার দফায় ভোট হয়েছে। এবার আড়াই কোটির বেশি ভোটার তাদের ভোটাধিকার ব্যবহার করেছেন। এখানে  ৭৪.৪৪ শতাংশ ভোট পড়েছে, যেখানে ২০১৯  সালে ভোট পড়েছে ৭৩.০৯ শতাংশ।

 এবার প্রবণতা  থেকে এটি স্পষ্টভাবে দৃশ্যমান যে প্রথমবারের মতো ওড়িশা বিধানসভায় বিজেপি সরকার গঠন করতে চলেছে। রাজ্যের ১৪৭  টি বিধানসভা আসনের ভোট গণনার সর্বশেষ প্রবণতা অনুসারে, ভারতীয় জনতা পার্টি রাজ্যে সরকার গঠন করছে বলে মনে হচ্ছে। উত্তর ওড়িশায় সবচেয়ে বেশি এগিয়ে বিজেপি। উত্তর ওড়িশায় দলটি দুর্দান্ত পারফর্ম করছে বলে মনে হচ্ছে। ওড়িশার বারগড়, কালাহান্ডি, বালাঙ্গির, পুরী, সম্বলপুর এবং কেওনঝারে বিজেপি এগিয়ে রয়েছে বলে মনে হচ্ছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement