Advertisement

I.N.D.I.A: কেজরিওয়ালের পরে অখিলেশ ও উদ্ধবের নাম... প্রধানমন্ত্রী পদে ৩ জন প্রতিদ্বন্দী

৩১ অগাস্ট এবং ১ সেপ্টেম্বর। এই দুই দিনের মধ্যেই মুম্বইতে এমন কিছু সিদ্ধান্ত হতে চলেছে, যা আগামী কয়েক বছরে, ভারতের রাজনৈতিক ইতিহাস বদলে দিতে পারে। বিরোধী জোট I.N.D.I.A-র বৈঠকের আগে, তাই জল্পনা তুঙ্গে। প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী হিসাবে মোট তিনটি নাম উঠে এসেছে। প্রথম নামটি বলছে আম আদমি পার্টি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নাম সওয়াল করছে তারা।

প্রধানমন্ত্রী পদপ্রার্থী
Aajtak Bangla
  • মুম্বই,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 9:45 PM IST
  • ৩১ অগাস্ট এবং ১ সেপ্টেম্বর। এই দুই দিনের মধ্যেই মুম্বইতে এমন কিছু সিদ্ধান্ত হতে চলেছে, যা আগামী কয়েক বছরে, ভারতের রাজনৈতিক ইতিহাস বদলে দিতে পারে।
  • বিরোধী জোট I.N.D.I.A-র বৈঠকের আগে, তাই জল্পনা তুঙ্গে। প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী হিসাবে মোট তিনটি নাম উঠে এসেছে।
  • প্রথম নামটি বলছে আম আদমি পার্টি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নাম সওয়াল করছে তারা।

৩১ অগাস্ট এবং ১ সেপ্টেম্বর। এই দুই দিনের মধ্যেই মুম্বইতে এমন কিছু সিদ্ধান্ত হতে চলেছে, যা আগামী কয়েক বছরে, ভারতের রাজনৈতিক ইতিহাস বদলে দিতে পারে। বিরোধী জোট I.N.D.I.A-র বৈঠকের আগে, তাই জল্পনা তুঙ্গে। প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী হিসাবে মোট তিনটি নাম উঠে এসেছে। প্রথম নামটি বলছে আম আদমি পার্টি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নাম সওয়াল করছে তারা। এর কয়েক ঘণ্টা পরেই আবার সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব এবং শিবসেনা নেতা উদ্ধব ঠাকরেকে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বী করার দাবিও উঠতে শুরু করেছে। 

অখিলেশ যাদব বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদের অন্যতম দাবিদার। সমাজবাদী পার্টির নেতা জুহি সিং বলেন, আমরা অখিলেশ যাদব বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের অন্যতম মুখ হিসাবে তুলে ধরতে চাইছি। তিনি বলেন, প্রতিটি এসপি কর্মীই চান যাতে তাঁদের নেতা প্রধানমন্ত্রীর চেয়ারে পৌঁছান। অখিলেশেরও এই ক্ষমতা আছে। একদিন না একদিন তিনি অবশ্যই এই অবস্থানে পৌঁছাবেন। তবে জোটগতভাবে এটি একটি সিদ্ধান্ত গ্রহণের বিষয়।

জুহি সিং বলেন, প্রতিটি দলই বলছে যে তাদেরই নেতার প্রধানমন্ত্রী হওয়া উচিত। একইভাবে, সমাজবাদী পার্টিও চায় অখিলেশ প্রধানমন্ত্রী প্রার্থী হন। তবে জোট কোনো স্বৈরাচার নয়, আমরা একসঙ্গে সিদ্ধান্ত নেব।

শিবসেনা ইউবিটি থেকে উদ্ধব ঠাকরের নাম
শিবসেনা (ইউবিটি) নেতা প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেন, কেউ যদি আমাকে জিজ্ঞাসা করে, আমি বলব উদ্ধব ঠাকরে I.N.D.I.A জোট থেকে প্রধানমন্ত্রী পদের প্রার্থী হওয়া উচিত।

কেজরিওয়ালও প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী
মুম্বইতে বিরোধী জোট ইন্ডিয়ার বৈঠকের আগে আম আদমি পার্টি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে বিরোধী দলের প্রধানমন্ত্রী প্রার্থী করার দাবি জানিয়েছে। আম আদমি পার্টির জাতীয় মুখপাত্র প্রিয়াঙ্কা কক্কর বলেন, আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি বলব অরবিন্দ কেজরিওয়ালকে প্রধানমন্ত্রী প্রার্থী দেখতে চাই। এমন খারাপ মুদ্রাস্ফীতির মধ্যেও, জাতীয় রাজধানী দিল্লিতে মূল্যস্ফীতি সর্বনিম্ন।

Advertisement

নীতীশ কুমারের নামও আলোচনায়
মুম্বইয়ে বিরোধী জোটের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে জেডিইউ সভাপতি নীতীশ কুমারের নামও উঠে আসছে। বিহারের মন্ত্রী সুনীল কুমার বিরোধী জোটের পক্ষ থেকে প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বী হিসেবে নীতিশ কুমারের নাম প্রস্তাব করেছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement