Advertisement

Modi On Om Birla: 'আপনার মিটিমিটি হাসি সংসদকে প্রসন্ন রাখে', ওমের প্রশস্তি মোদীর

ধ্বনিভোটে লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হলেন এনডিএ-র প্রার্থী। এ নিয়ে টানা দ্বিতীয়বার স্পিকার হলেন ওম বিড়লা। স্পিকার পদে নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছিল বিরোধী জোট ইন্ডিয়া। বুধবার ১১টা নাগাদ ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠ সংসদের মত ছিল বিড়লার পক্ষে। জয়ের পর ওম বিড়লার প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওম বিড়লা, নরেন্দ্র মোদী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 26 Jun 2024,
  • अपडेटेड 12:14 PM IST

দ্বিতীয় বার লোকসভার স্পিকার হলেন ওম বিড়লা। ধ্বনিভোটে লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হলেন এনডিএ-র প্রার্থী। এ নিয়ে টানা দ্বিতীয়বার স্পিকার হলেন ওম বিড়লা। স্পিকার পদে নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছিল বিরোধী জোট ইন্ডিয়া। বুধবার ১১টা নাগাদ ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠ সংসদের মত ছিল বিড়লার পক্ষে। জয়ের পর ওম বিড়লার প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান,'ওম বিড়়লার সভাপতিত্বে সপ্তদশ লোকসভা বড় বড় সিদ্ধান্ত নিয়েছিল'। হাসিমুখে যেভাবে ওম বিড়লা সংসদ সামলান হাসির ছলে সেই প্রশংসাও করেন মোদী।  

স্পিকার নির্বাচনের পর অভিনন্দন-ভাষণে প্রধানমন্ত্রী বলেন,'এটা সংসদের সৌভাগ্য যে আপনি দ্বিতীয়বার এই আসনে বিরাজমান হচ্ছেন। আপনাকে অনেক অনেক অভিনন্দন জানাচ্ছি। অমৃতকালের এই গুরুত্বপূর্ণ সময়ে দ্বিতীয়বার এই পদে বিরাজমান হওয়া মানে অনেক বড় দায়িত্ব। আপনার ৫ বছরের অভিজ্ঞতার সুফল পাবে সংসদ। আগামী ৫ বছর আমাদের মার্গদর্শন করবেন। এই সংসদ যাতে নিজের দায়িত্ব পালন করতে পারে তা নিশ্চিত করতে আপনার বড় ভূমিকা থাকবে'। মোদী আরও বলেন,'বিনম্র ও ভদ্র ব্যবহারের ব্যক্তি সহজে সফল হন। সেই সঙ্গে আপনার তো মিটিমিটি  হাসিও রয়েছে। যা গোটা সংসদকে প্রসন্ন রাখে। আমার বিশ্বাস আপনি প্রতিটি পদে নতুন কীর্তি গড়বেন'।

মোদী মনে করিয়ে দেন,'অষ্টাদশ লোকসভায় দ্বিতীয়বার স্পিকারের দায়িত্ব পালন করে নতুন রেকর্ড তৈরি করলেন। এর আগে বলরাম ঝাখড় দ্বিতীয়বার স্পিকার হওয়ার সুযোগ পেয়েছিলেন। তারপর আপনি ৫ বছর পূর্ণ করার পর দ্বিতীয়বার এই পদে আসীন হয়েছেন'। 
 

প্রধানমন্ত্রী বলেন,'সপ্তদশ লোকসভা সংসদীয় ইতিহাসের স্বর্ণালী সময় ছিল। আপনার সভাপতিত্বে যে সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে, তা ঐতিহাসিক। ভবিষ্যতে যখন বিশ্লেষণ হবে, তখন লেখা হবে আপনার নেতৃত্বে সপ্তদশ লোকসভা বিরাট ভূমিকা পালন করেছে। গুরুত্বপূর্ণ বিল পাশ হয়েছে সপ্তদশ লোকসভায়।  নারীশক্তি বন্দন, জম্মু-কাশ্মীর পুনর্গঠন, ভারতীয় দণ্ডবিধি, মুসলিম মহিলা বিবাহ অধিকার বিধি, প্রত্যক্ষ কর, ঐতিহাসিক আইন আনা হয়েছে। আগামীতে দেশ গর্ব করবে। এই নতুন সংসদ ভবনটি আপনার সভাপতিত্বে ভবিষ্যত লিখতেও কাজ করবে। নতুন সংসদ ভবনে আমাদের প্রবেশও আপনার সভাপতিত্বে হয়েছিল। আপনি অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন যা গণতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করেছে'।

Advertisement

করোনার সময়ে ওম বিড়লার ভূমিকারও প্রশংসা করেন মোদী। স্মরণ করিয়ে দেন,'করোনার সময়ে আপনি প্রত্যেক সাংসদকে ফোন করেছিলেন। ফোন করে তাঁদের কুশল সম্পর্কে খোঁজ নিয়েছিলেন। আপনার নেওয়া সিদ্ধান্তের কারণে আমরা সেই কঠিন সময়েও কাজ করতে পেরেছি। করোনার সময় হাউসে ১৭০ শতাংশ কার্যক্ষমতা ছিল। আপনি কঠিন সিদ্ধান্তও নিয়েছেন। আমি জানি যে এই ধরনের সিদ্ধান্ত আপনাকে কষ্ট দেয়, কিন্তু আপনি সংসদের গরিমা ধরে রেখেছেন'।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement