Advertisement

Ram Mandir Pran Pratishtha: রামকে নিয়ে বাংলাকে বিশেষ বার্তা মোদীর, শেয়ার করলেন নজরুলগীতি

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনের আগে নজরুল ইসলামের গাওয়া গান শেয়ার করে ভিন্ন মাত্রা যোগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাঙালি শিল্পী পায়েল করের কণ্ঠে গাওয়া নজরুলের লেখা এবং সুরারোপিত 'মন জপ নাম' গানটি শনিবার এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন মোদী।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jan 2024,
  • अपडेटेड 10:57 PM IST
  • নজরুল ইসলামের গাওয়া গান শেয়ার করে ভিন্ন মাত্রা যোগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • বাঙালি শিল্পী পায়েল করের কণ্ঠে গান শেয়ার করেছেন মোদী।
  • দু'দিন বাদেই রামমন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা।

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনের আগে নজরুল ইসলামের গাওয়া গান শেয়ার করে ভিন্ন মাত্রা যোগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাঙালি শিল্পী পায়েল করের কণ্ঠে গাওয়া নজরুলের লেখা এবং সুরারোপিত 'মন জপ নাম' গানটি শনিবার এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন মোদী। দু'দিন বাদেই রামমন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা। তার আগে 'সংখ্যালঘু' নজরুলের রামবন্দনা পোস্ট করে রীতিমতো নজর কাড়লেন প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, একই সঙ্গে মোদী লিখেছেন, 'প্রভু শ্রীরামের প্রতি পশ্চিমবঙ্গের মানুষের অগাধ শ্রদ্ধা।' 

লোকসভা নির্বাচনের আগে রামমন্দিরের উদ্বোধন নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। রামমন্দিরকে সামনে রেখে বিজেপি ভোটে 'ফায়দা'তুলতে চাইছে বলে সরব হয়েছে বিরোধীরা। এমনকী, ধর্ম নিয়ে বিজেপি রাজনীতি করছে বলেও অভিযোগ করে রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে না যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিজেপি বিরোধী নেতাদের একাংশ। এই আবহে শনিবার মোদী যে ভাবে নজরুলগীতি শেয়ার করলেন, তা রাজনৈতিক দিক থেকে উল্লেখযোগ্য। 

শুধু তাই নয়, ২২ তারিখ কলকাতায় সংহতি মিছিলের ডাক দিয়েছেন মমতা। কালীঘাট মন্দিরে যাবেন তিনি। তার পরে হাজরা মোড় থেকে মিছিল শুরু হয়ে যাবে পার্ক সার্কাস ময়দান পর্যন্ত। এই প্রেক্ষাপটে বাংলার শিল্পীর গলায় গাওয়া বাঙালি 'সংখ্যালঘু' নজরুলের গান যে ভাবে শেয়ার করলেন প্রধানমন্ত্রী, তা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ। এই পোস্টের মাধ্যমে মোদী বিশেষ বার্তা দিতে চাইলেন বলেই মনে করছেন অনেকে। 

অন্য দিকে, ২২ জানুয়ারি অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে বিভিন্ন রাজ্যে ছুটি অথবা অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গে তেমন কিছু ঘোষণা করা হয়নি। ২২ জানুয়ারি রাজ্যে ছুটি ঘোষণা করা হোক, এই আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। চিঠিতে বিজেপি রাজ্য সভাপতি লিখেছেন, অতীতে বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে রাজ্যে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। রামলালার প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষেও রাজ্যে ছুটি ঘোষণা করা হোক। 
 

Advertisement

রাম মন্দির উদ্বোধন প্রসঙ্গে বিজেপিকে নিশানা করেছেন মমতা। বলেছেন, 'আপনারা করছেন করুন না। আপত্তি নেই তো। আদালতের নির্দেশে করছেন। লোকসভা নির্বাচনের আগে একটা গিমিক শো করার চেষ্টা। কিন্তু তাই বলে অন্য ধর্মের মানুষকে অবহেলা করা, এটা কারও কাজ নয়।' ধর্মীয় ভাগাভাগি বরদাস্ত করা হবে না বলে বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, 'তৃণমূল যত দিন থাকবে, এই সরকার যত দিন থাকবে, শপথ করে যাচ্ছি, আমি কোনও দিন ধর্মীয় ভাগাভাগি করতে দেব না। এনআরসির সময় দেখেছেন কী আন্দোলন করেছিলাম।' এই প্রেক্ষাপটে মোদীর পোস্ট রাজনৈতিক দিক থেকে অর্থবহ। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement