Advertisement

PM Modi in France: এবার ফ্রান্স সফরে মোদী, বাস্তিল দিবসের প্যারেডে বিশেষ অতিথি প্রধানমন্ত্রী

PM Modi France visit: সফরে প্রতিরক্ষা, মহাকাশ, বাণিজ্য এবং বিনিয়োগ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হতে পারে। ভারত-ফ্রান্স পারস্পরিক সহযোগিতা এগিয়ে নিয়ে যেতে রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

modi emanuel macron
Aajtak Bangla
  • দিল্লি,
  • 13 Jul 2023,
  • अपडेटेड 6:04 PM IST
  • বৃহস্পতিবার ফ্রান্সে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে দুই দিনের(১৩ জুলাই ও ১৪ জুলাই) সফরে যাচ্ছেন তিনি। 
  • ১৪ জুলাই (শুক্রবার) বার্ষিক ব্যাস্টিল ডে প্যারেডের বিশেষ অতিথি হিসাবে যোগ দেবেন নমো।

PM Modi France visit: বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে দুই দিনের(১৩ জুলাই ও ১৪ জুলাই) সফরে গিয়েছেন তিনি। 

১৪ জুলাই (শুক্রবার) বার্ষিক ব্যাস্টিল ডে প্যারেডের বিশেষ অতিথি হিসাবে যোগ দেবেন নমো। সেখানে ২৬৯ সদস্যের ভারতীয় ট্রাইসার্ভিসেস কন্টিনজেন্টের অংশগ্রহণ করার কথা। 

ভারতীয় বিমান বাহিনীর (IAF) তিনটি রাফাল যুদ্ধবিমানও এই অনুষ্ঠানে ফরাসি জেটের পাশাপাশি ফ্লাইপাস্টে যোগ দেবে।

সফরে প্রতিরক্ষা, মহাকাশ, বাণিজ্য এবং বিনিয়োগ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হতে পারে। ভারত-ফ্রান্স পারস্পরিক সহযোগিতা এগিয়ে নিয়ে যেতে রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ফ্রান্স সফরের পর প্রধানমন্ত্রীর আবুধাবিও যাওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার সকালে টুইটারে প্রধানমন্ত্রী জানান, 'প্যারিসের উদ্দেশ্যে রওনা দিচ্ছি। সেখানে আমি বাস্তিল দিবস উদযাপনে অংশ নেব। রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ এবং অন্যান্য বিশিষ্ট ফরাসি ব্যক্তিত্বদের সঙ্গে আলোচনার জন্য মুখিয়ে রয়েছি। ফ্রান্সের ভারতীয় এবং শীর্ষ সিইওদের সঙ্গে আলোচনাও রয়েছে কর্মসূচির মধ্যে।'

UAE সফরের বিষয়েও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, '১৫ তারিখ আমি এক সরকারি সফরে UAE পৌঁছে যাব। এইচএইচ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে আলোচনার কথা রয়েছে। আমাদের এই আলোচনা ভারত- সংযুক্ত আরব আমিরশাহীর বন্ধুত্ব আরও দৃঢ় করবে এবং আমাদের দেশের জনগণের উপকারে আসবে বলে আমি আশাবাদী।'

ফ্রান্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মসূচি

  •  ভারতীয় সময় ৪টে নাগাদ প্যারিসে পৌঁছাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অর্লি বিমানবন্দরে তাঁকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হবে।
  • এরপর সাড়ে ৭টা (IST) নাগাদ প্রধানমন্ত্রী সেনেটে পৌঁছাবেন। সেনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারের সঙ্গে দেখা করবেন।
  • ৮.৪৫ (IST) নাগাদ, প্রধানমন্ত্রী ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের সঙ্গে বৈঠকে যোগ দেবেন।
  • এরপর রাত ১১ টায় (IST) বিখ্যাত 'লা সেইন মিউজিকেল'-এ ভারতীয় সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।
  • তারপরে, রাত সাড়ে ১২টায় (IST), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর আয়োজিত একটি ব্যক্তিগত নৈশভোজে যোগ দেবেন। এলিসি এই নৈশভোজ আয়োজিত হয়েছে। 

প্রধানমন্ত্রী জানিয়েছেন, 'এই বছর ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্ব ২৫তম বছরে পদার্পণ করবে। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, মহাকাশ, বেসামরিক পারমাণবিক, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা এবং সংস্কৃতি ক্ষেত্রে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে আমরা আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতেও একসঙ্গে কাজ করি।'
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement