Advertisement

PM Modi Article 370 SC Verdict: ৩৭০ ধারা নিয়ে সুপ্রিম কোর্টের রায় সম্পর্কে কী বললেন প্রধানমন্ত্রী মোদী?

PM Modi Article 370 SC Verdict: "আমি জম্মু, কাশ্মীর এবং লাদাখের আমার পরিবারের সদস্যদের আশ্বস্ত করতে চাই যে আমরা আপনার স্বপ্ন পূরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নের সুফল যাতে সমাজের প্রতিটি স্তরে পৌঁছায় তা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। ৩৭০ ধারার  ফলে ভুক্তভোগী কেউ যেন এর থেকে বঞ্চিত না থাকে।"

৩৭০ ধারা নিয়ে সুপ্রিম কোর্টের রায় সম্পর্কে কী বললেন প্রধানমন্ত্রী
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 9:15 PM IST
  • ৩৭০ ধারা একটি 'অস্থায়ী বিধান'। রাষ্ট্রপতির হাতে এটি বাতিল করার ক্ষমতা ছিল।
  • সোমবার এমনই রায় দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত আরও জানিয়েছে, জম্মু ও কাশ্মীর সাংবিধানিক পরিষদ ভেঙে যাওয়ার পরেও ৩৭০ অনুচ্ছেদ রদের বিজ্ঞপ্তি জারি করার ক্ষমতা রাষ্ট্রপতির আছে। 
  • প্রসঙ্গত, সোমবার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করা পিটিশনের রায় দিচ্ছে সুপ্রিম কোর্ট। ৫ অগাস্ট, ২০১৯-এ, সংসদ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ রদ করে।

PM Modi Article 370 SC Verdict: এদিনই ৩৭০ ধারা নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত। ৩৭০ ধারাকে একটি 'অস্থায়ী বিধান' হিসেবে রায় দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, রাষ্ট্রপতির হাতে এটি বাতিল করার ক্ষমতা ছিল। সর্বোচ্চ আদালত আরও জানিয়েছে, জম্মু ও কাশ্মীর সাংবিধানিক পরিষদ ভেঙে যাওয়ার পরেও ৩৭০ অনুচ্ছেদ রদের বিজ্ঞপ্তি জারি করার ক্ষমতা রাষ্ট্রপতির আছে। এবার তা নিয়ে নিজের বক্তব্য পেশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, ৩৭০ ধারা অপসারণের বিষয়ে সুপ্রিম কোর্টের আজকের সিদ্ধান্ত ঐতিহাসিক। যা ৫ অগাস্ট, ২০১৯ তারিখে সংসদে গৃহীত সিদ্ধান্তকে সাংবিধানিক সিলমোহর দিয়েছে। এটি জম্মু, কাশ্মীর এবং লাদাখে আমাদের ভাই ও বোনদের জন্য আশা, অগ্রগতি এবং ঐক্যের একটি শক্তিশালী বার্তা বহন করে। মাননীয় আদালতের এই সিদ্ধান্ত আমাদের জাতীয় ঐক্যের মূল ধারণাকে আরও দৃঢ় করেছে, যা প্রত্যেক ভারতীয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

"আমি জম্মু, কাশ্মীর এবং লাদাখের আমার পরিবারের সদস্যদের আশ্বস্ত করতে চাই যে আমরা আপনার স্বপ্ন পূরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নের সুফল যাতে সমাজের প্রতিটি স্তরে পৌঁছায় তা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। ৩৭০ ধারার  ফলে ভুক্তভোগী কেউ যেন এর থেকে বঞ্চিত না থাকে।"

তিনি আরও বলেন, "আজকের সিদ্ধান্ত শুধু একটি আইনি দলিল নয়, এটি একটি বড় আশার আলোও বটে। এটি একটি উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি ধারণ করে, সেইসাথে একটি শক্তিশালী এবং অখন্ড ভারত গড়ার জন্য আমাদের সম্মিলিত সংকল্প।"



এদিন সুপ্রিম কোর্ট জানায়, জম্মু ও কাশ্মীরে ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যেই নির্বাচন হওয়া উচিত। যত তাড়াতাড়ি সম্ভব 'কেন্দ্রশাসিত' থেকে 'রাজ্যে' ফিরিয়ে আনা হবে।

প্রসঙ্গত, সোমবার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের বৈধতাকে চ্যালেঞ্জ করা পিটিশনের রায় দিচ্ছে সুপ্রিম কোর্ট। ৫ অগাস্ট, ২০১৯-এ, সংসদ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ রদ করে। সেই সঙ্গে রাজ্যটিকে দু'টি অংশে বিভক্ত করা হয়, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। উভয়কেই কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। কেন্দ্রের এই সিদ্ধান্তের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করেছেন আবেদনকারীরা।

Advertisement

পিটিশনে যুক্তি দেওয়া হয়েছিল, 'অনুচ্ছেদ ৩৭০ একটি অস্থায়ী বিধান ছিল যা পরে স্থায়ী হয়ে ওঠে।' রাজ্যপালের ভূমিকা': মন্ত্রী পরিষদের পরামর্শ ছাড়াই বিধানসভা ভেঙে দেওয়ায় রাজ্যপালের কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন আবেদনকারীরা আবেদনকারীদের দাবি, ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার জন্য ব্যবহৃত পদ্ধতি 'সাংবিধানিকভাবে ভুল' বলে দাবি করেন তাঁরা।
কেন্দ্র যদিও পাল্টা যুক্তি দিয়ে বলে, 'কোনও আইন লঙ্ঘন করা হয়নি। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। কোনও অসাংবিধানিক কাজ করা হয়নি।' রাষ্ট্রপতির যে এই সাংবিধানিক অধিকার রয়েছে, তাও ব্যাখা করে কেন্দ্র। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement