Advertisement

S 400 Air Defence Missile: মোদী-পুতিন বৈঠকের পর এল সুখবর, রাশিয়া থেকে আসছে বিধ্বংসী 'কবচ'

S 400 Air Defence Missile: S-400 এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কোন অস্ত্র নয় বরং একটি শক্তিশালী অস্ত্র ধ্বংসকারী । এর সামনে কারও ষড়যন্ত্র কাজ করবে না। আকাশ থেকে অ্যাম্বুশ করে আসা আক্রমণকারীকে মুহূর্তের মধ্যে ছাইয়ে পরিণত করে। S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে বিশ্বের সবচেয়ে সক্ষম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হয়। 

মোদী-পুতিন বৈঠকের পর এল সুখবর, রাশিয়া থেকে আসছে বিধ্বংসী 'কবচ'
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 13 Jul 2024,
  • अपडेटेड 1:33 PM IST

S 400 Air Defence Missile: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফরের পর ভারতীয় বায়ুসেনার জন্য সুখবর এসেছে। ভারত রাশিয়া থেকে S-400 এয়ার ডিফেন্স সিস্টেমের পাঁচটি ইউনিট কিনেছে। তিনটি ইউনিট আগেই এসেছিল। কিন্তু দুটি ইউনিট দীর্ঘদিন ধরে ঝুলে ছিল। এখন রাশিয়া থেকে খবর আসছে যে S-400 এর অবশিষ্ট দুটি ইউনিট ২০২৬ সালে সরবরাহ করা হবে। 

ইউক্রেনের সাথে যুদ্ধের কারণে রাশিয়া এই বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাতে বিলম্ব করে। সরবরাহ চেইন সমস্যা ছিল। কিন্তু এখন এই সমস্যা কেটে গেছে। অতএব, রাশিয়া বলেছে যে চতুর্থ ইউনিটটি ২০২৬ সালের মার্চের মধ্যে এবং পঞ্চম ইউনিট ২০২৬ সালের শেষ নাগাদ ভারতে আসবে।

ভারতের কাছে S-400 এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম থাকায় চীন বা পাকিস্তান সীমান্তের ওপার থেকে ঘৃণ্য কাজ করতে পারবে না। এই এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম থাকার কারণে চীন বা পাকিস্তান সীমান্তের ওপার থেকে ঘৃণ্য কাজ করতে পারবে না। এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের অবশিষ্ট ইউনিট আসার পর দেশের নিরাপত্তা দুর্ভেদ্য হয়ে পড়বে। S-400 মিসাইল সিস্টেমের অপারেটরদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। 

মহাবলী কোন অস্ত্র নয়, এটি একটি দুর্ভেদ্য সুরক্ষা ঢাল
S-400 এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কোন অস্ত্র নয় বরং একটি শক্তিশালী অস্ত্র ধ্বংসকারী । এর সামনে কারও ষড়যন্ত্র কাজ করবে না। আকাশ থেকে অ্যাম্বুশ করে আসা আক্রমণকারীকে মুহূর্তের মধ্যে ছাইয়ে পরিণত করে। S-400 ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে বিশ্বের সবচেয়ে সক্ষম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হয়। 

পাকিস্তান ও চিন সবসময়ই ভারতের জন্য চ্যালেঞ্জ। এসব দেশের সঙ্গে ভারতের যুদ্ধও হয়েছে। ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য দেশটির এমন একটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রয়োজন ছিল। ভারত S-400 সিস্টেম পাওয়ার সাথে সাথে ভারতীয় বায়ুসেনার শক্তি বৃদ্ধি পাবে।

Advertisement

33 হাজার কোটি টাকায় পাঁচটি ইউনিটের চুক্তি হয়েছিল
ভারত ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার সাথে এই ধরনের পাঁচটি সিস্টেম কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল যার দাম $5 বিলিয়ন অর্থাৎ ৩৩,০০০ কোটি টাকা। চিন হোক বা পাকিস্তান, S-400 মিসাইল এয়ার ডিফেন্স সিস্টেমের সাহায্যে দেশের ভূমিতে পৌঁছানোর আগেই বাতাসে পারমাণবিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেবে।

S-400 দিয়ে ভারত ও চিন-পাকিস্তান সীমান্তে নজর রাখতে পারবে। যুদ্ধে, S-400 সিস্টেম দিয়ে শত্রুর যুদ্ধবিমান ধ্বংস করার ক্ষমতা ভারতের রয়েছে।  ২০২০-২০২৪ সালের মধ্যে এক এক করে ভারতকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল রাশিয়া।

এই সিস্টেমটি একবারে ৭২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে
S-400 একবারে ৭২টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারে। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই বায়ু প্রতিরক্ষা ব্যবস্থাটিকে কোথাও সরানো খুব সহজ কারণ এটি একটি ৮X৮ ট্রাকে বসানো যেতে পারে। S-400 ন্যাটো দ্বারা SA-21 গ্রোলার লং রেঞ্জ ডিফেন্স মিসাইল সিস্টেম নামেও পরিচিত। মাইনাস ৫০ ডিগ্রি থেকে মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় কাজ করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র ধ্বংস করা শত্রুর পক্ষে খুবই কঠিন। কারণ এর কোনও নির্দিষ্ট অবস্থান নেই। তাই সহজে শনাক্ত করা যায় না।

S-400 মিসাইল সিস্টেমে চার ধরনের ক্ষেপণাস্ত্র রয়েছে যার রেঞ্জ ৪০, ১০০, ২০০ এবং ৪০০ কিলোমিটার।  এই সিস্টেমটি ১০০ থেকে ৪০ হাজার ফুটের মধ্যে উড়ন্ত প্রতিটি লক্ষ্যকে চিহ্নিত করে ধ্বংস করতে পারে।  S-400 এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের রাডার খুবই অত্যাধুনিক এবং শক্তিশালী। 

৬০০ কিলোমিটার পরিসরে ৩০০ টার্গেট ট্র্যাক করার ক্ষমতা
এর রাডার ৬০০ কিলোমিটার পর্যন্ত ৩০০টি লক্ষ্য ট্র্যাক করতে পারে। এই সিস্টেমটি ক্ষেপণাস্ত্র, বিমান বা ড্রোনের যে কোনও ধরনের বিমান হামলা মোকাবেলা করতে সক্ষম। কোল্ড ওয়ারের সময় রাশিয়া ও আমেরিকার মধ্যে অস্ত্র তৈরির প্রতিযোগিতা চলছিল। রাশিয়া যখন আমেরিকার মতো ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারেনি, তখন এটি এমন একটি ব্যবস্থা নিয়ে কাজ শুরু করে যা এই ক্ষেপণাস্ত্রগুলিকে লক্ষ্যে পৌঁছানোর আগেই ধ্বংস করে দেবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement