Advertisement

Sikkim Disaster: সিকিমে লেকের আবহাওয়া অ্যালার্ট সিস্টেম কীভাবে ১৫ দিন আগেই বিকল? তাণ্ডব ঘিরে 'রহস্য'

বিজ্ঞানীরা সিকিমের হিমবাহ হ্রদে দু'টি আবহাওয়া কেন্দ্র স্থাপন করেছিল। ঠিক যেখানে এই বিপর্যয়। দু'টি ক্যামেরা সহ একটি সৌরশক্তি চালিত স্টেশন আছে সেখানে। যে কারণে আবহাওয়ার ধারাবাহিকভাবে তথ্য পাওয়া যাচ্ছিল। কিন্তু বিপর্যয়ের কয়েকদিন আগে একটি স্টেশনের কাজ বন্ধ হয়ে যায়।

দক্ষিণ লোনাক হিমবাহ লেকের ইনস্টল করা এমার্জেন্সি সিস্টেম (ছবি: NDMA)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Oct 2023,
  • अपडेटेड 3:11 PM IST
  • বিজ্ঞানীরা সিকিমের হিমবাহ হ্রদে দু'টি আবহাওয়া কেন্দ্র স্থাপন করেছিল
  • ঠিক যেখানে এই বিপর্যয়
  • দু'টি ক্যামেরা সহ একটি সৌরশক্তি চালিত স্টেশন আছে সেখানে

বিজ্ঞানীরা সিকিমের হিমবাহ হ্রদে দু'টি আবহাওয়া কেন্দ্র স্থাপন করেছিল। ঠিক যেখানে এই বিপর্যয়। দু'টি ক্যামেরা সহ একটি সৌরশক্তি চালিত স্টেশন আছে সেখানে। যে কারণে আবহাওয়ার ধারাবাহিকভাবে তথ্য পাওয়া যাচ্ছিল। কিন্তু বিপর্যয়ের কয়েকদিন আগে একটি স্টেশনের কাজ বন্ধ হয়ে যায়। দু'টি স্টেশনই ছিল স্বয়ংক্রিয়। তা নিজেই আবহাওয়ার তথ্য পাঠাতে থাকে।

আবহাওয়া স্টেশনগুলি ১৬ সেপ্টেম্বর ২০২৩-এ জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (NDMA) স্থাপন করে। যাতে বৃষ্টি এবং হিমবাহ লেক আউটবার্স্ট ফ্লাড (GLOF) শনাক্ত করা যায়। দক্ষিণ লোনাক হিমবাহ লেকের কাছে একটি স্টেশন স্থাপন করা হয়েছিল। দ্বিতীয়টি শাকো চো গ্লাসিয়াল লেকের কাছে। দু'টিই ক্রমাগত ডেটা পাঠাচ্ছিল।

গত, ৩-৪ অক্টোবর রাতে যে বিপর্যয় ঘটেছিল তার কয়েক দিন আগে, দক্ষিণ লোনাক হিমবাহ লেকের কাছে আবহাওয়া কেন্দ্র ডেটা পাঠানো বন্ধ করে দিয়েছিল। তার থেকে কোনও ছবি পাওয়া যায়নি, কিংবা সেখানকার আবহাওয়া সম্পর্কে কোনও তথ্য নেই। এনডিএমএ জানত, এই দুটি হিমবাহী হ্রদই অত্যন্ত বিপজ্জনক। উভয়ই ১৫ এবং ১৬ হাজার ফুট উচ্চতায় অবস্থিত।

এনডিএমএ জানিয়েছে যে দুর্গম এলাকা, খারাপ আবহাওয়া এবং বিপজ্জনক অবস্থানের কারণে সেখানে একটি মানুষহীন আবহাওয়া কেন্দ্র স্থাপন করা হয়েছিল। যাতে সেখান থেকে তথ্য পাওয়া যায়। এটি খারাপ আবহাওয়া সহ্য করতে পারবে কি না তা নিয়েও উদ্বেগ ছিল। কারণ তাদের রক্ষণাবেক্ষণের জন্য সেখানে কোনও মানুষ ছিল না।

NDMA দুটি স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন (AWS) ইনস্টল করার জন্য উপযুক্ত জায়গা খুঁজে পেয়েছে। এর জন্য, দুটি দল সেই হিমবাহগুলিতে ট্র্যাক ডাউন করেছিল। সেখানে অনেক সেন্সর বসানো হয়েছে। যাতে যেকোনও দুর্যোগের আগেই আগাম সতর্কতা পাওয়া যায়। শাকো চো হিমবাহ হ্রদে ইনস্টল করা এক জোড়া ক্যামেরা আবহাওয়া সংক্রান্ত তথ্য পাঠিয়েছে।

Advertisement

প্রতিদিন ২৫০টি ছবি এবং ডেটা পাওয়া যাচ্ছিল
শাকো চো-এর আবহাওয়া স্টেশন প্রতিদিন ২৫০টি ছবি এবং ডেটা পাঠাচ্ছিল। কিন্তু দক্ষিণ লোনাক হিমবাহ লেকের কাছে আবহাওয়া কেন্দ্রটি ১৯ সেপ্টেম্বর থেকে ডেটা পাঠানো বন্ধ করে দিয়েছে। এর পরে, ITBP টিম ২৮ সেপ্টেম্বর সেখানে গিয়ে স্টেশন পরিদর্শন করে। স্টেশন নিরাপদ এবং সুস্থ ছিল. কিন্তু সেখান থেকে তথ্য পাওয়া যায়নি।

শাকো চো আবহাওয়া স্টেশন এখনও কাজ করছে। এ ধরনের দুর্যোগ এড়াতে জিএলওএফ রিস্ক মিটিগেশন প্রোগ্রাম চালু করা হয়েছে। অনেক জায়গায় এই ধরনের আবহাওয়া স্টেশন স্থাপন করা হবে। এনডিএমএর পাশাপাশি সিকিম সরকার, ভারতীয় সেনাবাহিনী, আইটিবিপি, সিডব্লিউসি, জিএসআই, এনসিপিওআর, এনআরএসসি (ইসরো), ডিজিআরই, সিডিএসি, এসওআই এবং এসডিসি এই কাজ চালাচ্ছে।

আসন্ন ভয়াবহতার প্রমাণ পাওয়া মিলেছে সিকিমে
সিকিমে বিপর্যয়ের কারণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ১০ জন সৈন্য ছিল। এখনও পর্যন্ত ৭৮ জন নিখোঁজ রয়েছে। এই বন্যার কারণে মোট ৩,৭০৯ জন ঘরছাড়া হয়েছে। ১৭,১০০ ফুট উচ্চতায় দক্ষিণ লোনাক লেকের মুখের দেওয়াল ভেঙে গেছে।

এই প্রাচীরকে মোরাইন বলা হয়। লেকের অতিরিক্ত জলের কারণে দেওয়াল ভেঙে গেছে। তাও ডাঙা থেকে। দুটি স্যাটেলাইট ফটো এটি নিশ্চিত করে। এই ছবিগুলো ম্যাক্সার তোলা। এর আগে ISRO স্যাটেলাইটের ছবিও প্রকাশ করেছিল।

এই হ্রদে কীভাবে বিপর্যয় ঘটল? 
প্রকৃতপক্ষে, দক্ষিণ লোনাক হ্রদে হিমবাহ লেক আউটবার্স্ট বন্যার (জিএলওএফ) আশঙ্কা ছিল দীর্ঘদিন ধরে। বিজ্ঞানীরা বহু বছর ধরে এটি নিশ্চিত করে আসছেন। সেই লেকের ক্রমবর্ধমান আয়তন নিয়ে গবেষণা করছিল। এমনকি দু'বছর আগে, আইআইটি রুরকি এবং আইআইএসসি বেঙ্গালুরুর তিনজন বিজ্ঞানী এটি ভেঙে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছিলেন। কিন্তু সরকার বা প্রশাসন সেদিকে কর্ণপাত করেনি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement