Advertisement

Uttarkashi Tunnel Collapse: সুড়ঙ্গ থেকে বেঁচে বেরতে পারবেন তো? প্রমাদ গুনছেন ৪০ শ্রমিক

উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার সিল্কিয়ারা-বারকোট টানেলে আটকে পড়া মানুষকে সরিয়ে নেওয়ার কাজ জোরদার হয়েছে। আজই উদ্ধার কাজ শেষ হবে বলে জানিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। ভেতরে আটকে পড়া শ্রমিকরা সবাই নিরাপদ ও সুস্থ রয়েছেন। ড্রিলিং মেশিন দিয়ে পাইপ বসানোর কাজ জোরদার ভাবে চলছে।

Uttarkashi Tunnel Collapse
Aajtak Bangla
  • উত্তরকাশী,
  • 15 Nov 2023,
  • अपडेटेड 9:29 AM IST

তিন দিন ধরে উত্তরাখণ্ডের উত্তরকাশীতে সিল্কিয়ারা-বারকোট টানেলের ভিতরে আটকে থাকা ৪০ জন শ্রমিককে উদ্ধারের প্রচেষ্টা চলছে, তা আরও জোরদার হয়েছে। গতকাল সন্ধ্যায় উদ্ধার অভিযানের সময় ধ্বংসাবশেষ পড়ে যাওয়ায় দৌড়াদৌড়ি শুরু হয়। এতে দুই শ্রমিক সামান্য আহত হন। এদিকে  ড্রিলিং মেশিন বিকল হয়ে যাওয়ায় উদ্ধার অভিযান ব্যাহত হয়েছিল। তবে ক্ষতিগ্রস্ত মেশিন সরিয়ে নতুন ড্রিলিং মেশিন বসানোর জন্য প্লাটফর্ম লেভেলিংয়ের কাজ শুরু হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বুধবার সব শ্রমিককে সরিয়ে নেওয়া হবে এবং উদ্ধারকাজ শেষ করা যাবে।

প্রসঙ্গত রবিবার, উত্তরকাশী-যমুনেত্রী হাইওয়ের কাছে ভূমিধসের কারণে নির্মাণাধীন সিল্কিয়ারা টানেলে ৪০ জন শ্রমিক আটকা পড়েছিলেন। বুধবার ত্রাণ ও উদ্ধার অভিযানের চতুর্থ দিন। ধ্বংসস্তূপে ৯০০ মিমি পাইপ বসিয়ে টানেলের ভেতরে পথ তৈরির চেষ্টা চলছে। মঙ্গলবার রাতে  মেশিন দিয়ে খনন কাজ শুরু হয়। পাইপ বসানোর সময়  ড্রিলিং মেশিনটি বিকল হয়ে যায়। প্লাটফর্মটিও ভেঙে যায়। যার জেরে  ত্রাণ ও উদ্ধার তৎপরতা ব্যাহত হয়। পরে নতুন করে চেষ্টা করা হয়।

'প্ল্যাটফর্ম লেভেলিং-এর কাজ শুরু হয়েছে'
কর্মকর্তারা বলছেন, নতুন ড্রিলিং মেশিন বসানোর জন্য প্লাটফর্ম লেভেলিংয়ের কাজ চলছে। প্লাটফর্ম শক্তিশালী করার জন্য কংক্রিটের কাজ করা হচ্ছে। এরপর মেশিন দিয়ে ড্রিলিং করে পাইপ ঢোকানো হবে। 

 

'টানেলে স্টিলের পাইপ ঢোকানো হচ্ছে' 
 শ্রমিকদের বের করে আনতে ধসে পড়া টানেলের ধ্বংসাবশেষে একটি স্টিলের পাইপ ঢোকানো হচ্ছে। তবে মঙ্গলবার ভূমিধসের কারণে কাজ ব্যাহত হয়। ধ্বংসাবশেষ পড়ে আহত দুই উদ্ধারকর্মীকে ঘটনাস্থলে একটি অস্থায়ী হাসপাতালে পাঠানো হয়েছে। উত্তরকাশী জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক রুহেলা বলেছেন যে 'বারমা মেশিনের' সাহায্যে শ্রমিকদের উদ্ধারের পথ তৈরি করার জন্য পাইপ বিছানোর জন্য ড্রিলিং শুরু হয়েছিল। তিনি বলেন, সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে বুধবারের মধ্যে আটকা পড়া শ্রমিকদের উদ্ধার করা হবে। 

Advertisement

 মঙ্গলবার দিনের বেশির ভাগ সময় কেটেছে টানেলের ভিতরে একটি প্ল্যাটফর্ম তৈরি করার জন্য।  ধ্বংসাবশেষে ড্রিলিং করার জন্য অগার মেশিন ইনস্টল করা হয়েছে। তবে উপর থেকে ভূমিধস ও ধ্বংসাবশেষ পড়ে যাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হয়, ফলে পদদলিত হওয়ার মতো পরিস্থিতি হয় এবং দুই শ্রমিক আহত হয়। মঙ্গলবার ভোরে ড্রিলিং মেশিন ও পাইপ ঘটনাস্থলে পৌঁছেছে।

 'অক্সিজেন ও খাবারের প্যাকেট পাঠানো হচ্ছে' 
পরিকল্পনাটি হল ড্রিলিং সরঞ্জাম ব্যবহার করে ৮০০ এবং ৯০০-মিলিমিটার ব্যাসের হালকা ইস্পাত পাইপগুলির উভয় অংশকে একের পর এক ধ্বংসাবশেষে ঢোকানো এবং শ্রমিকদের সরিয়ে নেওয়ার জন্য একটি পথ তৈরি করা। কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে টানেলে আটকে পড়া লোকজন নিরাপদ রয়েছেন এবং টিউবের মাধ্যমে অক্সিজেন, জল, খাবারের প্যাকেট ও ওষুধ সরবরাহ করা হচ্ছে।

'একজন শ্রমিক অসুস্থ' 
স্টেট ইমার্জেন্সি অপারেশন সেন্টার জানিয়েছে যে ছয় মিটার দৈর্ঘ্যের আটটি ৯০০ মিমি ব্যাসের পাইপ এবং একই দৈর্ঘ্যের পাঁচটি ৮০০ মিমি ব্যাসের পাইপ রয়েছে। পুলিশ সুপার (উত্তরকাশী) অর্পণ যদুবংশী জানিয়েছেন, ভেতরে আটকে পড়া ৪০ জন শ্রমিকের সবাই নিরাপদ ও সুস্থ। তিনি বলেন, কিছু ওষুধ দেওয়া হয়েছে। আটকা পড়া শ্রমিকদের একজনের অসুস্থতার খবর পাওয়া গেছে। গব্বর সিং নেগির ছেলে, আটকে পড়া শ্রমিকদের একজন, মঙ্গলবার কয়েক সেকেন্ডের জন্য তাঁকে বাবার সঙ্গে কথা বলতে দেওয়া হয়েছিল।

 

আকাশ সিং নেগি বলেন, তারা নিরাপদে আছেন।  আমাদের চিন্তা না করতে বলেছেন। আটকে পড়া শ্রমিকদের দ্রুত ও নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য স্থানীয় একজন পুরোহিতকে পুজো করতে বলা হয়েছে।

দুর্ঘটনাটি কীভাবে ঘটেছিল? 
রবিবার সকালে ব্রহ্মখাল-যমুনত্রী জাতীয় সড়কের সিল্কিয়ারা এবং দান্দলগাঁওয়ের মধ্যে তৈরি করা একটি টানেলের একটি অংশ ভেঙে পড়লে ৪০ জন শ্রমিক টানেলের ভিতরে আটকা পড়েছিলেন। টানেলের মোট দৈর্ঘ্য ৪.৫ কিমি, যার মধ্যে ২,৩৪০ মিটার সিল্কিয়ারা প্রান্ত থেকে এবং ১,৭৫০ মিটার দান্দলগাঁও প্রান্ত থেকে নির্মিত হয়েছে। টানেলের দুই প্রান্তের মধ্যে এখনও ৪৪১ মিটার দূরত্ব নির্মাণ করা বাকি। কর্মকর্তারা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যে সিল্কিয়ারা দিক থেকে ধসের ঘটনা ঘটেছে, যা প্রবেশদ্বার থেকে ২০০ মিটার দূরে ছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement