Advertisement

আচমকা ভুটান সীমান্তের কাছে গজিয়ে উঠল চিনা গ্রাম! দেখুন স্যাটেলাইট চিত্র

ভুটান সীমান্তে আচমকা গজিয়ে উঠল চিনা গ্রাম। স্যাটেলাইটে ধরা পড়ল এমনই চিত্র। নজর রাখছে ভারত।

ভুটান সীমান্তে চিনা গ্রাম
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 10 Dec 2021,
  • अपडेटेड 11:29 PM IST
  • চিনা গ্রাম ভুটান সীমান্তে
  • স্যাটেলাইটে ধরা পড়ল ছবি
  • সতর্ক নজর ভারতের

নতুন সিন্থেটিক অ্যাপারচার রাডার (SAR)-ভিত্তিক স্যাটেলাইট ইমেজের অ্যাসেট স্পেস ফার্ম ক্যাপেলা স্পেস দ্বারা সরবরাহ করা চিন-ভুটান সীমান্তের কাছে নতুন চিনা বসতিগুলির ছবি সামনে এসেছে ৷ এ বছরের শুরুর দিকে, প্রাথমিক স্যাটেলাইটের ছবি ভুটান সীমান্তের কাছে নতুন চিনা গ্রাম নির্মাণের পরামর্শ দিয়েছে। যাই হোক, উপলব্ধ চিত্রগুলির কম রেজোলিউশনের কারণে এই কাঠামোগুলির প্রকৃতি, উপযোগিতা এবং অবস্থা অজানা থেকে গিয়েছে। ওয়াশিংটন-ভিত্তিক স্যাটেলাইট ইমেজ বিশেষজ্ঞ, ক্রিস বিগার্সের নতুন সংগ্রহের একটি বিশ্লেষণ পরামর্শ দিয়েছে যে, নতুন গ্রামের কাঠামোর একটি বড় অংশ দ্বিতল ভবন।

একাধিক কাঠামো 

১৯ নভেম্বরের সংগ্রহগুলির মধ্যে একটিতে সাইবুরু এলাকায় কমপক্ষে ৩৯ টি দ্বিতল কাঠামো দেখানো হয়েছে।যার মধ্যে ২৭ টি সম্পূর্ণ হয়েছে বলে মনে হচ্ছে। যদিও পূর্ব ক্লাস্টারে ১৫ টি নির্মাণ সম্পূর্ণ হয়েছে বলে মনে হচ্ছে। মধ্যম ক্লাস্টারে ৫ টির মধ্যে ৩ টি এবং পশ্চিম ক্লাস্টারে ১৯ টির মধ্যে ৯ টি এখনও নির্মাণাধীন বলে মনে হচ্ছে।

স্যাটেলাইট চিত্র

ক্রিস বিগার্সের বিশ্লেষণের ভিত্তিতে চিন-ভুটান সীমান্তের কাছে সাইবুরু এলাকায় নতুন গ্রামের SAR স্যাটেলাইট চিত্র

কাইতাংশা এলাকার পরের দিন থেকে ক্যাপেলা এসএআর সংগ্রহের আরেকটি সেট অন্তত 84টি কাঠামো দেখায়। এর মধ্যে সম্ভবত ৪৫টি সম্পন্ন হয়েছে এবং বাকি ৩৯টির কাজ চলছে।


ক্রিস বিগারসের বিশ্লেষণের ভিত্তিতে চীন-ভুটান সীমান্তের কাছে কাইতাংশা এলাকায় নতুন গ্রামের SAR স্যাটেলাইট চিত্র।

ক্যাপেলা স্পেস দ্বারা 19 নভেম্বর সংগৃহীত এসএআর ডেটার উপর ভিত্তি করে কুলের নিকটবর্তী এলাকা থেকে প্রক্রিয়াকৃত চিত্র, এছাড়াও 4টি ক্লাস্টারে বিস্তৃত 80টি কাঠামোর একটি সংগ্রহ চিহ্নিত করেছে। যদিও 58টি কাঠামো সমাপ্তির কাছাকাছি মনে হচ্ছে, তাদের মধ্যে 9টির নির্মাণ এখনও চলমান রয়েছে। উপরন্তু, আসন্ন চীনা গ্রামের পূর্ব ক্লাস্টারে 15টি ভিত্তি চিহ্নিত করা হয়েছে।

Advertisement

 

ক্রিস বিগার্সের বিশ্লেষণের ভিত্তিতে চীন-ভুটান সীমান্তের কাছে কুলে এলাকায় নতুন গ্রামের SAR স্যাটেলাইট চিত্র।

"যদিও 2020 সালের লাদাখ সঙ্কটের সময় সিদ্ধান্ত গ্রহণকারীরা ভারসাম্যহীন ছিল, চীন বিতর্কিত ভুটানি অঞ্চলে সীমান্ত গ্রাম নির্মাণের প্রচেষ্টাকে ত্বরান্বিত করেছে এবং সম্ভবত একটি ভাগ্য সম্পন্ন করেছে", বিগার্স জেনের ইন্টেলিজেন্স রিভিউতে প্রকাশিত তার বিশ্লেষণে পর্যবেক্ষণ করেছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement