Advertisement

Sonia Gandhi: ইতালিতে ২৬ লাখের বাড়ি, কয়েক কোটি টাকার গয়না, সনিয়ার মোট সম্পত্তি কত? জানুন

এ বার রাজ্যসভায় লড়বেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। বুধবার রাজ্যসভায় প্রার্থীপদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। সাত বারের লোকসভার সাংসদ সনিয়া। এই প্রথম রাজ্যসভায় অভিষেক ঘটতে চলেছে রাজীব-পত্নীর। 

সনিয়া গান্ধীর মোট সম্পত্তির পরিমাণ প্রকাশ্যে এল।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Feb 2024,
  • अपडेटेड 5:16 PM IST
  • এ বার রাজ্যসভায় লড়বেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী।
  • উত্তরপ্রদেশের রায়বরেলিতে লোকসভা নির্বাচনে দাঁড়ান সনিয়া।
  • তবে চব্বিশের লোকসভা নির্বাচনে আর লড়বেন না সনিয়া।

এ বার রাজ্যসভায় লড়বেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। বুধবার রাজ্যসভায় প্রার্থীপদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। সাত বারের লোকসভার সাংসদ সনিয়া। এই প্রথম রাজ্যসভায় অভিষেক ঘটতে চলেছে রাজীব-পত্নীর। 

উত্তরপ্রদেশের রায়বরেলিতে লোকসভা নির্বাচনে দাঁড়ান সনিয়া। তবে চব্বিশের লোকসভা নির্বাচনে আর লড়বেন না সনিয়া। শারীরিক অসুস্থতার কারণে লোকসভায় প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে জানিয়েছেন ইন্দিরার পুত্রবধূ। 

রাজ্যসভায় মনোনয়পত্র পেশ করেছেন সনিয়া। হলফনামায় নিজের সম্পত্তির কথা উল্লেখ করেছেন তিনি। হলফনামা অনুযায়ী সনিয়ার মোট কত সম্পত্তি রয়েছে, তা প্রকাশ্যে এল। তা হলে জেনে নিন, কংগ্রেসনেত্রী কত সম্পত্তির মালকিন....

সনিয়ার সম্পত্তি


হলফনামা অনুযায়ী, সনিয়ার কাছে রয়েছে নগদ ৯০ হাজার টাকা। স্থাবর এবং অস্থাবর মিলিয়ে কংগ্রেস সভানেত্রীর মোট সম্পত্তির পরিমাণ ১২.৫৩ কোটি টাকা। ২০১৪ সাল থেকে সনিয়ার সম্পত্তির পরিমাণ ক্রমশ বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালে সনিয়ার সম্পত্তির পরিমাণ ছিল ৯.২৮ কোটি টাকা। ২০১৯ সালে এই অঙ্ক বেড়ে হয়েছে ১১.৮২ কোটি টাকা। ২০২৪ সালে তা বেড়ে হয়েছে ১২.৫৩ কোটি টাকা। 

সনিয়ার অস্থাবর সম্পত্তির অঙ্ক ৬.৩৮ কোটি টাকা। এর মধ্যে রয়েছে গয়না, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রয়্যালটি, বিনিয়োগ, বন্ড, ব্যাঙ্ক ডিপোজিট এবং নগদ টাকা।  সনিয়ার কাছে যে পরিমাণ গয়না রয়েছে, তার অঙ্ক ১.০৭ কোটি টাকা। গয়নার মধ্যে রয়েছে ১.৩ কেজি সোনা। যার বাজারমূল্য ৪৯.৯৫ লক্ষ টাকা। ৮৮ কেজি রুপোও রয়েছে। যার বাজারমূল্য  ৫৭.২ লক্ষ টাকা। 

উত্তরাধিকার সূত্রে ইটালিতে সম্পত্তি রয়েছে সনিয়ার। হলফনামায় উল্লেখ করা হয়েছে যে, সেই সম্পত্তির বর্তমান বাজারমূল্য ২৬.৮৩ লক্ষ টাকা। ওই সম্পত্তির শেয়ার রয়েছে সনিয়ার।


সনিয়ার আয়ের উৎস কী?

সনিয়ার আয়ের উৎস হল সাংসদের বেতন, রয়্যালটি আয়, ব্যাঙ্কের সুদ, বন্ড, ডিভিডন্ড, মিউচুয়াল ফান্ড

Advertisement

সনিয়ার শিক্ষাগত যোগ্যতা

হলফনামায় উল্লেখ করা হয়েছে যে, ১৯৬৪ সালে ইসটিটুটো সান্তা টেরেসা থেকে ইংরেজি এবং ফরাসি ভাষায় ৩ বছরের ডিগ্রি কোর্স করেছেন। ১৯৬৫ সালে লেনক্স কুক স্কুল থেকে ইংরেজিতে সার্টিফিকেট কোর্স করেছেন সনিয়া। কংগ্রেসনেত্রীর কোনও ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নেই। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement