Advertisement

গাছ লাগালেই পরীক্ষায় বাড়তি নম্বর, ঘোষণা এই রাজ্যের মুখ্য়মন্ত্রীর

গাছ লাগালেই অতিরিক্ত নম্বর ছাত্র-ছাত্রীদের। এমনই চমকপ্রদ ঘোষণা করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। তিনি জানিয়ে দিয়েছেন, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যে সমস্ত ছাত্র-ছাত্রী গাছ লাগাবে এবং গাছের দেখভাল করবে, তাদের জন্য থাকবে অতিরিক্ত নম্বর।

গাছ লাগালেই অতিরিক্ত নম্বর, ঘোষণা হরিয়ানার মুখ্যমন্ত্রীর
Aajtak Bangla
  • হরিয়ানা,
  • 21 Jun 2021,
  • अपडेटेड 11:37 AM IST
  • গাছ লাগাতে হবে প্রোজেক্টের অংশ হিসেবে
  • বছর শেষে মিলবে বাড়তি নম্বর
  • শিক্ষা দফতরকে নির্দেশ নিয়ম কার্যকর করতে

গাছ লাগালেই অতিরিক্ত নম্বর

গাছ লাগালেই অতিরিক্ত নম্বর ছাত্র-ছাত্রীদের। এমনই চমকপ্রদ ঘোষণা করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। তিনি জানিয়ে দিয়েছেন, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যে সমস্ত ছাত্র-ছাত্রী গাছ লাগাবে এবং গাছের দেখভাল করবে, তাদের জন্য থাকবে অতিরিক্ত নম্বর। এই ঘোষণায় দেশজুড়ে তার পরিবেশপ্রেমের প্রশংসা শুরু হয়েছে।

সারা বছরের প্রোজেক্টে শামিল হবে বৃক্ষরোপণ

মনোহর লাল খট্টর বলেছেন, বছরের শেষে ফাইনাল পরীক্ষার সময় কিছু অতিরিক্ত নম্বর বৃক্ষরোপণ এর উপর রাখা হবে। সারা বছর প্রোজেক্টের মতো করে বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকাদের তত্ত্বাবধানে গাছ লাগাবে ছাত্রছাত্রীরা। তার গতিবিধি টুকে রাখবেন শিক্ষক-শিক্ষিকারা। বছর শেষে যে যেমন লাগানো গাছের দেখভাল করবে, তার উপর কম বা বেশি নম্বর দেওয়া হবে।
 

 

 

নিয়ম লাগু করতে শিক্ষা দফতরকে নির্দেশ

রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরকে এ বিষয়ে নির্দেশ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সোমবার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর হরিয়ানার পঞ্চকুলা জেলার মোরনি পাহাড়ের মধ্যে অবস্থিত নেচার ক্যাম্প থাপলি এবং তার প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে অবস্থিত একটি পঞ্চকর্ম স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন করতে গিয়ে এই বড় ঘোষণা করেছেন

প্যারাগ্লাইডিং ক্লাবের নাম 'উড়ন্ত শিখ'

মুখ্যমন্ত্রী রবিবার পঞ্চকুলা এলাকায় মোরনি পাহাড়ের গ্যাস বেলুন, প্যারাগ্লাইডিং এবং স্কুবা ডাইভিং নিয়ে অনুষ্ঠিত একটি উৎসবের সূচনা করেন। পাশাপাশি তিনি এটাও জানান, যে পাহাড়ের যুবকদের প্যারাগ্লাইডিং নিয়ে পৃথক প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে এবং সমস্ত বিষয়টিকে একত্রিত করে এক ছাতার তলায় নিয়ে এসে প্যারাগ্লাইডিং উৎসাহ দিতে তৈরি হবে প্যারাগ্লাইডিং ক্লাব। যার নাম রাখা হবে প্রয়াত অ্যাথলিট কিংবদন্তী মিলখা সিংয়ের নামে। ওই প্যারাগ্লাইডিং ক্লাবটির নামে রাখা হচ্ছে 'উড়ন্ত শিখ'।

Advertisement

অ্যাডভেঞ্চার স্পোর্টসে উৎসাহ

মুখ্যমন্ত্রী বলেন আগে এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশ নিতে এবং তার আনন্দ উপভোগ করতে মানুষকে মানালি এবং অন্যান্য দূরবর্তী স্থানে যেতে হতো। তিনি বলেন, শিবালিক পাহাড়ের পৃষ্ঠভূমি মধ্যে মোরনি পাহাড় এই ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসকে উৎসাহ দিতে পারে। এটি একটি আদর্শ জায়গা। শুধুমাত্র অ্যাডভেঞ্চার স্পোর্টসই নয়, এতে উৎসাহ দানের পাশাপাশি পাহাড়ের এই বিস্তীর্ণ এলাকায় অর্থনৈতিক বিকাশ ঘটবে। যত বেশি মানুষ এখানে আসবে, পর্যটকেরা আসবেন, তার ওপর নির্ভর করে সার্বিক উন্নয়ন হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement