Advertisement

ISRO-র আর্থ অবজারভেশন স্যাটেলাইট PSLV-C52 উৎক্ষেপণ সফল

ISRO-র আর্থ অবজারভেশন স্যাটেলাইট PSLV-C52 উৎক্ষেপণ সফল। চার-পর্যায়ের রকেটটি EOS-04, একটি ছাত্র উপগ্রহ INSPIRESat এবং INSAT-2DT নামে পরিচিত একটি মহাকাশযানের সাথে উত্তোলন করা হয়েছে।

আর্থ অবজারভেশন স্যাটেলাইট-০৪। (ছবি: ইসরো)
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 14 Feb 2022,
  • अपडेटेड 9:57 AM IST
  • ISRO-র আর্থ অবজারভেশন স্যাটেলাইট
  • PSLV-C52 উৎক্ষেপণ সফল হলো

ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থা (ইসরো) সোমবার ভোরবেলা পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলে আর্থ অবজারভেশন স্যাটেলাইট (EOS-04) সফলভাবে উৎক্ষেপণ করেছে। ভারতীয় স্পেস এজেন্সি ২০২২ সালের জন্য গতিশীল কাজ শুরু করার কারণে উৎক্ষেপণটি আরও দুটি রাইডশেয়ার স্যাটেলাইটকে কক্ষপথে নিয়ে গিয়েছে।

আমাদের গ্রহ থেকে প্রায় ৫২৯ কিলোমিটার উপরে সূর্য-সিঙ্ক্রোনাস কক্ষপথে EOS-04 স্থাপন করতে সকাল ৫:৫৯ এ শ্রীহরিকোটার SAR থেকে উৎক্ষেপণটি পরিচালিত হয়েছিল। চার-পর্যায়ের রকেটটি একটি ছাত্র উপগ্রহ INSPIRESat এবং INSAT-2DT নামে একটি মহাকাশযানের সাথে উত্তোলন করা হয়েছে যা ভবিষ্যতে একটি যৌথ ভারত-ভুটান মিশনের অগ্রদূত।

মিশন কন্ট্রোলে উল্লাসের মধ্যে, উৎক্ষেপণ পরিচালক ঘোষণা করেন যে তিনটি স্যাটেলাইটই সফলভাবে স্থাপন করা হয়েছে। উৎক্ষেপণের পর ইসরো প্রধান এস সোমনাথ বলেন, "পিএসএলভি-সি ৫২-এর মিশন সফলভাবে সম্পন্ন হয়েছে।"

আর্থ অবজারভেশন স্যাটেলাইট-০৪ কে রাডার ইমেজিং স্যাটেলাইট (RISAT)ও বলা হয় যা কৃষি, বনায়ন, এবং বৃক্ষরোপণ, বন্যা ম্যাপিং, মাটির আর্দ্রতা এবং জলবিদ্যার মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত আবহাওয়ার পরিস্থিতিতে উচ্চ-মানের ছবি প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। মহাকাশযানটি রিসোর্স্যাট, কার্টোস্যাট এবং RISAT-2B সিরিজের পর্যবেক্ষণগুলি সম্পূর্ণ করে সি-ব্যান্ডে পর্যবেক্ষণ ডেটা সংগ্রহ করবে। স্যাটেলাইটের অপারেটিং লাইফ এক দশক।

INSPIRESat-1 নামক ৮.১-কিলোগ্রামের স্টুডেন্ট স্যাটেলাইটটি কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি অফ অ্যাটমোস্ফেরিক অ্যান্ড স্পেস ফিজিক্সের সহযোগিতায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি দ্বারা তৈরি করা হয়েছে। উপগ্রহটি আয়নোস্ফিয়ারের গতিশীলতা এবং সূর্যের করোনাল গরম করার প্রক্রিয়া সম্পর্কে আমাদের বোঝার উন্নতি করার লক্ষ্যে থাকবে। এর কর্মক্ষম জীবনকাল এক বছরের জন্য নির্ধারিত হয়।

গত বছর চালু হওয়া EOS-03 মিশনের ব্যর্থতার পর এটিই ছিল PSLV-এর প্রথম উৎক্ষেপণ। স্পেস এজেন্সি সিস্টেমের সাথে প্রযুক্তিগত অসঙ্গতির উল্লেখ করে মিশনটিকে ব্যর্থ বলে ঘোষণা করেছিল।

Advertisement

আর্থ অবজারভেশন স্যাটেলাইট-০৪। (ছবি: ইসরো)

২০২২ সালের প্রথম উৎক্ষেপণটি এই বছর 18টি অন্যান্য মিশন পরিচালনার জন্য ইসরো-এর পরিকল্পনাকে গতিশীল করেছে, যার মধ্যে রয়েছে চাঁদে চন্দ্রযান-3-এর হাই প্রোফাইল উৎক্ষেপণ এবং দেশের গগনযান মিশনের বহু প্রতীক্ষিত অবিকৃত লঞ্চ।

ভারতের ওয়ার্কহরস PSLV-এর 54 তম মিশনে লঞ্চারটিকে SSO-তে আরোহণ করতে দেখা গেছে। মহাকাশ সংস্থা মার্চ মাসে PSLV-C53 মিশন পরিচালনা করার পরিকল্পনা করেছে, যা OCEANSAT-3 এবং INS 2B ANAND কে কক্ষপথে নিয়ে যাবে।

ইসরো প্রধান এস সোমনাথ এর আগে বলেছিলেন যে সংস্থাটি আগামী তিন মাসে পাঁচটি বড় স্যাটেলাইট উৎক্ষেপণ করবে এবং এই বছর মোট ১৯ টি মিশন পরিচালনা করবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement