Advertisement

Suryayaan ADITYA L1 MISSION ISRO: সূর্যযানের মহড়া নিখুঁত, শনিবার উৎক্ষেপণ, প্রস্তুতি কেমন?

ভারতের সূর্যযান অর্থাৎ আদিত্য-এল ১ মিশন চালুর জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। PSLV-C57 রকেট ভারতের প্রথম সূর্যযান বহনকারী লঞ্চ প্যাডে পৌঁছেছে। ৩০ আগস্ট ২০২৩ তারিখে লঞ্চ রিহার্সাল সম্পন্ন হয়েছে। রকেটের অভ্যন্তরীণ সব অংশ পরীক্ষা করা হয়েছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 31 Aug 2023,
  • अपडेटेड 12:10 PM IST
  • ভারতের সূর্যযান অর্থাৎ আদিত্য-এল ১ মিশন চালুর জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।
  • PSLV-C57 রকেট ভারতের প্রথম সূর্যযান বহনকারী লঞ্চ প্যাডে পৌঁছেছে।

ভারতের সূর্যযান অর্থাৎ আদিত্য-এল ১ মিশন চালুর জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। PSLV-C57 রকেট ভারতের প্রথম সূর্যযান বহনকারী লঞ্চ প্যাডে পৌঁছেছে। ৩০ আগস্ট ২০২৩ তারিখে লঞ্চ রিহার্সাল সম্পন্ন হয়েছে। রকেটের অভ্যন্তরীণ সব অংশ পরীক্ষা করা হয়েছে। রকেটের স্বাস্থ্য পুরোপুরি ভালো। লঞ্চটি ২ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১১:৫০ এ অনুষ্ঠিত হবে। ISRO-এর সবচেয়ে নির্ভরযোগ্য রকেট PSLV-C57 সূর্যকে পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠাবে। এর পরে, তিন বা চারটি কক্ষপথের কৌশল করার পরে, এটি সরাসরি পৃথিবীর প্রভাব বলয়ের (SOI) বাইরে চলে যাবে। তারপর শুরু হবে ক্রুজ পর্ব। এভাবে আর একটু বেশি সময় চলবে।

এর পর আদিত্য-এল ১ হ্যালো অরবিটে ঢোকানো হবে। যেখানে L1 পয়েন্ট। এই বিন্দুটি সূর্য ও পৃথিবীর মাঝখানে অবস্থিত। কিন্তু সূর্য থেকে পৃথিবীর দূরত্বের তুলনায় তা মাত্র ১ শতাংশ। এই যাত্রায় ১২৭ দিন সময় লাগবে। এটি কঠিন বলে মনে করা হয় কারণ এটি দুটি বড় কক্ষপথে যেতে হয়।

পৃথিবীর মাধ্যাকর্ষণ পেরিয়ে কঠিন যাত্রার সূচনা।
প্রথম কঠিন কক্ষপথ হল পৃথিবীর SOI এর বাইরে যাওয়া। কারণ পৃথিবী তার মাধ্যাকর্ষণ শক্তি দিয়ে চারপাশের সবকিছুকে টেনে নেয়। এর পর হল ক্রুজ ফেজ এবং হ্যালো কক্ষপথে L1 পজিশন ক্যাপচার করা। এর গতি এখানে নিয়ন্ত্রিত না হলে এটি সরাসরি সূর্যের দিকে অগ্রসর হতে থাকবে। এবং এটি পুড়ে যাবে। সূর্যের নিজস্ব মাধ্যাকর্ষণ আছে। মানে মহাকর্ষ বল। পৃথিবীর নিজস্ব মাধ্যাকর্ষণ আছে। মহাকাশে যেখানে এই দুটির মহাকর্ষের সংঘর্ষ হয়। বা শুধু বলুন পৃথিবীর মাধ্যাকর্ষণ কোথায় শেষ হয়। সেখান থেকেই শুরু হয় সূর্যের অভিকর্ষের প্রভাব। এই বিন্দুটিকে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট বলা হয়। ভারতের সূর্যানকে ল্যারেঞ্জ পয়েন্ট ওয়ান অর্থাৎ এল ১-এ মোতায়েন করা হবে।

Advertisement

L1 পয়েন্টে থাকা খুব গুরুত্বপূর্ণ নয়, অন্যথায় দুর্ঘটনা স্থির; একটি ছোট বস্তু সেখানে দীর্ঘ সময় ধরে থাকতে পারে, যা উভয়ের মাধ্যাকর্ষণ সীমা। তিনি উভয়ের মাধ্যাকর্ষণ মধ্যে আটকে থাকবে. এ কারণে মহাকাশযানে জ্বালানি কম ব্যবহৃত হয়। তিনি দীর্ঘ দিন কাজ করেন। L1 হল সূর্য ও পৃথিবীর মধ্যে মোট দূরত্বের এক শতাংশ। মানে ১৫ লাখ কিলোমিটার। যেখানে সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। আমাদের সৌরজগত সূর্য থেকে শক্তি পায়। এর বয়স প্রায় ৪৫০ কোটি বছর বলে মনে করা হয়। সৌরশক্তি ছাড়া পৃথিবীতে জীবন সম্ভব নয়। সৌরজগতের সমস্ত গ্রহ সূর্যের মাধ্যাকর্ষণ দ্বারা স্থির থাকে। নইলে অনেক আগেই সে গভীর মহাকাশে ভাসতে থাকত।

লক্ষ লক্ষ পারমাণবিক বোমা সর্বদা সূর্যের কেন্দ্রে বিস্ফোরিত হয়। পরমাণু ফিউশন ঘটে সূর্যের কেন্দ্রে অর্থাৎ কেন্দ্রে। তাই সূর্য চারিদিকে আগুন ছড়াচ্ছে বলে মনে হয়। পৃষ্ঠ থেকে সামান্য উপরে অর্থাৎ এর ফটোস্ফিয়ারের তাপমাত্রা ৫৫০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। সূর্যের অধ্যয়ন যাতে এর কারণে সৌরজগতের অন্যান্য গ্রহ সম্পর্কেও বোঝা বাড়তে পারে। সূর্যের কারণে পৃথিবীতে বিকিরণ, তাপ, চৌম্বক ক্ষেত্র এবং চার্জিত কণার অবিরাম প্রবাহ রয়েছে। এই প্রবাহকে সৌর বায়ু বলা হয়। এগুলি উচ্চ শক্তির প্রোটন দিয়ে তৈরি। সৌর চৌম্বক ক্ষেত্র সনাক্ত করা হয়। যা খুবই বিস্ফোরক। এখানেই করোনাল ম্যাস ইজেকশন (CME) ঘটে। এ কারণে আসন্ন সৌর ঝড়ের কারণে পৃথিবীর অনেক ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মহাকাশের আবহাওয়া জানা জরুরী। এই আবহাওয়া সূর্যের কারণে বিকাশ এবং খারাপ হয়।

 

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement