Advertisement

Personal Data Protection Bill 2023: লোকসভায় পাস ডেটা সুরক্ষা বিল, আপনার কী সুবিধা?

গত বৃহস্পতিবার লোকসভায় পেশ করা হয় ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল ২০২৩। বিরোধীদের দাবি ছিল, ওই বিল পুনর্বিবেচনার জন্য স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হোক। আজ ধ্বনি ভোটে লোকসভায় পাস হয়ে গেল ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল। 

ছবিটি প্রতীকী
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 07 Aug 2023,
  • अपडेटेड 4:06 PM IST
  • সাধারণ মানুষের কী সুবিধা হবে?
  • এই আইন কীভাবে আপনার ডেটা সুরক্ষায় কাজ করবে?
  • ধ্বনি ভোটে লোকসভায় পাশ হয়ে গেল ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল

লোকসভায় পাস হয়ে গেল ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল ২০২৩  (Digital Personal Data Protection Bill, 2023)। যার নির্যাস, ডিজিটাল মাধ্যমে আরও সুরক্ষিত হবে ভারতীয়দের ব্যক্তিগত তথ্য। বিলে প্রস্তাব দেওয়া হয়েছে, ব্যক্তিগত তথ্য প্রোটেকশন আইনের লঙ্ঘন হলে সংশ্লিষ্ট সংস্থাকে কম করে ৫০ কোটি টাকা থেকে সর্বোচ্চ ২৫০ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

গত বৃহস্পতিবার লোকসভায় পেশ করা হয় ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল ২০২৩। বিরোধীদের দাবি ছিল, ওই বিল পুনর্বিবেচনার জন্য স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হোক। আজ ধ্বনি ভোটে লোকসভায় পাস হয়ে গেল ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল। 

ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল আইনে পরিণত হলে সাধারণ মানুষের কী সুবিধা হবে?

এই বিল আইনে পরিণত হলে, ব্যক্তিগত তথ্য ফাঁস রুখতে একটি ফ্রেমওয়ার্ক তৈরি করা হবে। এই বিলের মূল উদ্দেশ্য হল, ভারতে উপভোক্তাদের তথ্য সুরক্ষিত রাখা। বড় বড় কর্পোরেশন এবং গ্রাহকরা যদি তা করতে ব্যর্থ হয় এবং বিলটিতে বলা নিয়মগুলি লঙ্ঘন করে, তাহলে মোটা টাকা জরিমানা করা হবে। তথ্যের গোপনীয়তার অধিকারহিসেবে নাগরিকদের তথ্য সংগ্রহ, তা সঞ্চয় এবং প্রক্রিয়াকরণের বিষয়ে জবাবদিহি করতে হবে ইন্টারনেট পরিষেবা প্রদানকারী, মোবাইল অ্যাপ এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে। সরকারি, বেসরকারি সব সংস্থাকেই তথ্য সংগ্রহ এবং তা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে সম্মতি চাইতে হবে। অর্থাৎ উপভোক্তাদের গোপনীয়তার অধিকার এই বিলে অনেক বেশি গুরুত্ব পেতে চলেছে। যদিও বিরোধীদের অভিযোগ, বেসরকারি সংস্থাগুলির সাধারণ মানুষের গোপন তথ্য ব্যবহারে বিধিনিষেধ জারি করা হলেও সরকারের যে কোনও সংস্থার তা ব্যবহারে ছাড় দেওয়ার যথেচ্ছ ক্ষমতা দেওয়া হয়েছে। তথ্যের গোপনীয়তার নামে তথ্যের অধিকার আইন লঘু করার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ ওঠে। বিলে একটি তথ্য সুরক্ষা পর্ষদ তৈরির কথা বলা হয়েছে। ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘন হলে পর্ষদ তার বিচার করবে। বিরোধীদের অভিযোগ, পর্ষদে কেবল কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিরাই থাকবে। কারও তথ্য ফাঁস হলে তার কিছুই করার নেই। কর্পোরেট সংস্থাগুলোরও এ বিষয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে পদক্ষেপের দায়বদ্ধতা নেই। 

Advertisement

এই আইন কীভাবে আপনার ডেটা সুরক্ষায় কাজ করবে?

১. আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহারের আগে ওয়েবসাইট ও অ্যাপগুলি আপনার অনুমতি চাইবে।

২. আপনাকে আগে অনুমতি দিতে হবে।

৩. আইনটি লাগু হয়ে গেলে, অনলাইন সংস্থাগুলি আপনাকে জানাতে বাধ্য থাকবে, কীভাবে আপনার ব্যক্তিগত তথ্য তারা ব্যবহার করছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement