Advertisement

UGC NET June Exam Cancelled: UGC NET জুন ২০২৪-এর পরীক্ষা বাতিল, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

নিট পরীক্ষা ঘিরে বিতর্কের মধ্যে এবার UGC NET-এর জুন মাসের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। স্বচ্ছতার প্রশ্নে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৮ জুন এই পরীক্ষা নেওয়া হয়েছিল। 

UGC NET জুনের পরীক্ষা বাতিল।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 19 Jun 2024,
  • अपडेटेड 11:12 PM IST
  • UGC NET-এর জুন মাসের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।
  • নিট পরীক্ষা ঘিরে বিতর্কের মধ্যে বাতিল করা হল।
  • ১৮ জুন এই পরীক্ষা নেওয়া হয়েছিল। 

নিট পরীক্ষা ঘিরে বিতর্কের মধ্যে এবার UGC NET-এর জুন মাসের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। স্বচ্ছতার প্রশ্নে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৮ জুন এই পরীক্ষা নেওয়া হয়েছিল। ২টি শিফটে পরীক্ষা নিয়েছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নতুন করে ফের এই পরীক্ষা নেওয়া হবে। এই ব্যাপারে শীঘ্রই জানানো হবে। 

জানা গিয়েছে, ওই পরীক্ষায় কিছু অনিয়মের অভিযোগ এসেছে। বুধবার ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালাইসিস ইউনিটের কাছ থেকে কিছু তথ্য পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন বা ইউজিসি। সেখানে জানানো হয়েছে যে, ওই পরীক্ষায় বেশ কিছু অনিয়ম হয়েছে। তারপরেই স্বচ্ছতার প্রশ্নে পুরো পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। এই ঘটনায় তদন্তভার সিবিআইকে দেওয়া হয়েছে বলে সংবাদসংস্থা এএএনআই সূত্রে খবর।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। গত মঙ্গলবার সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।' 

NEET পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের স্বস্তি দিয়েছে সুপ্রিম কোর্ট। নিট নিয়ে গড়মিলের অভিযোগে দায়ের হয়েছে একাধিক আবেদন। তাতে যেমন কাউন্সেলিং বন্ধ করার দাবি করা হয়েছিল, তেমনই অবিলম্ব সিবিআই তদন্ত চাওয়া হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট ওই আবেদনে সাড়া দিল না। তাই আপাতত কাউন্সেলিং বন্ধ হচ্ছে না। সেই সঙ্গে এখনই সিবিআই তদন্তের প্রয়োজনীয়তা দেখছে না দেশের শীর্ষ আদালত। সিবিআই তদন্তের আর্জি নিয়ে বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতার অবকাশকালীন বেঞ্চের মত, সব পক্ষের কথা না শুনে অবিলম্বে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া যাবে না। NEET সংক্রান্ত চারটি মামলার প্রেক্ষিতে NTA-কে নোটিশ জারি করে সুপ্রিম কোর্ট। ওই নোটিশের জবাব ২ সপ্তাহের মধ্যে দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি ৮ জুলাই।

Advertisement

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় অনিয়মের অভিযোগের মধ্যেই এবার ইউজিসি নেটের পরীক্ষা নিয়েও শুরু হল বিতর্ক। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement