Advertisement

Savarkar Controversy DU Syllabus: রাষ্ট্রবিজ্ঞানে আগে সাভারকর, তারপর গান্ধী, দিল্লি বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে বিতর্ক

দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রমে কিছুটা বদল হল। সিলেবাসে ঢুকল সাভারকর। পিছিয়ে গেল মহাত্মা গান্ধীর অধ্যায়। শুক্রবার একাডেমিক কাউন্সিল (এসি) মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ের বিএ পলিটিকাল সায়েন্স কোর্সের পাঠ্যক্রমের ৫তম সেমেস্টারে হিন্দুত্ববাদী নেতা সাভারকারের ওপর একটি অধ্যায় পড়ানো হবে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 29 May 2023,
  • अपडेटेड 9:56 AM IST
  • দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রমে কিছুটা বদল হল।
  • সিলেবাসে ঢুকল সাভারকর।
  • পিছিয়ে গেল মহাত্মা গান্ধীর অধ্যায়।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রমে কিছুটা বদল হল। সিলেবাসে ঢুকল সাভারকর। পিছিয়ে গেল মহাত্মা গান্ধীর অধ্যায়। শুক্রবার অ্যাকাডেমিক কাউন্সিল (এসি) মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ের বিএ পলিটিকাল সায়েন্স কোর্সের পাঠ্যক্রমের ৫তম সেমেস্টারে হিন্দুত্ববাদী নেতা সাভারকারের ওপর একটি অধ্যায় পড়ানো হবে।
সিলেবাসে এখন ভারতের স্বাধীনতা সংগ্রামে মহাত্মা গান্ধীর অবদানের অধ্যায় পিছিয়ে ৭তম সেমেস্টারে চলে গেল। শিক্ষকদের একাংশ এই পদক্ষেপের বিরোধিতা করেছেন। তাঁদের অভিযোগ, সাভারকর সিলেবাসে ঢোকায় তাঁদের কোনও আপত্তি নেই, কিন্তু গান্ধীজির অধ্যায় পিছিয়ে দেওয়ায় তাঁরা ক্ষুব্ধ।

রাষ্ট্রবিজ্ঞানের নতুন সিলেবাস যেমন হয়েছে-
ইউনিট ১ - সাভারকর এবং ভারতীয় ইতিহাসগ্রন্থ
ইউনিট ২ - সাভারকর এবং ভারতীয় জাতীয় আন্দোলন
ইউনিট ৩ - হিন্দুত্ব 
ইউনিট ৪ - ভারতে সাভারকার এবং ভাষা প্রশ্ন
ইউনিট ৫ - ধর্মান্তর
ইউনিট ৬ - অস্পৃশ্যতা এবং বর্ণ সমীকরণ

অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য অলোক রাজন পান্ডে সংবাদমাধ্যমকে বলেছেন, "গান্ধীকে এখন সপ্তম সেমিস্টারে ঠেলে দেওয়া হয়েছে। এটাই সমস্যা। সাভারকর পড়ান, কিন্তু  যখন গান্ধীর খরচে এটা করা হচ্ছে, তখন আমরা এতে আপত্তি জানিয়েছিলাম।"

“আমাদের যুক্তি কালানুক্রমের ওপর ভিত্তি করে। যেহেতু গান্ধী সাভারকর এবং বিআর আম্বেদকরের আগে এসেছিলেন, তাই তাদের আগে তাকে অধ্যয়ন করা উচিত, “তিনি বলেছিলেন।

"ভারতের স্বাধীনতা সংগ্রামে, জাতপাত এবং অস্পৃশ্যতা দূরীকরণে মহাত্মা গান্ধীর অবদান অপরিসীম। তাঁর কাজগুলিকে অস্বীকার করা যায় না," অধ্যাপক পান্ডে আরও যোগ করেছেন।

“আগামী ৯ জুন জিএনটি এক্সিকিউটিভ কাউন্সিলের সভায় আমরা এই বিষয়টি আবার উত্থাপন করব,” অধ্যাপক বলেন।

বিশ্ববিদ্যালয়টি জাতীয় শিক্ষা নীতির (এনইপি) অংশ হিসাবে একটি চার বছরের প্রোগ্রাম গ্রহণ করেছে, এবং ছাত্রদের হয় তিন বছরের স্নাতক ডিগ্রি বা চার বছরের স্নাতক প্রোগ্রাম বেছে নেওয়ার বিকল্প রয়েছে। এর মানে, যারা ৩-বছরের প্রোগ্রাম বেছে নিচ্ছেন তারা মহাত্মা গান্ধী সম্পর্কে অধ্যয়ন করতে পারবেন না।

Advertisement

দিল্লি বিশ্ববিদ্যালয়ে এর আগে কখনও সাভারকরের উপর পূর্ণ একটি অধ্যায় পড়ানো হয়নি। নতুন পাঠ্যক্রমের বিরোধিতা করেছেন বিশ্ববিদ্যালয়ের কয়েক জন অধ্যাপক। তবে তাঁরা সাভারকরের অধ্যায় যুক্ত করার বিরোধিতা করেননি। তাঁদের মূল আপত্তি গান্ধীর অধ্যায়টি পিছিয়ে যাওয়ায়। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement