Advertisement

কারা CAA থেকে নাগরিকত্ব পাবে, কারা পাবে না? সহজে বুঝুন ১০টি প্রশ্ন এবং উত্তরে

লোকসভা নির্বাচনের ঘোষণার আগেই কেন্দ্রীয় সরকার দেশে নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ (CAA) কার্যকর করেছে। কিছুক্ষণ আগে, সরকার কর্তৃক CAA-র বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। চার বছর আগে আইনটি পার্লামেন্টের উভয় কক্ষে অনুমোদিত হয়েছিল। রাষ্ট্রপতির অনুমোদনের সিলমোহরও দেওয়া হয়। শুধু প্রজ্ঞাপন জারির অপেক্ষা। আসুন জেনে নেওয়া যাক সিএএ-তে কী কী বিধান রয়েছে এবং এই আইন কার্যকর হওয়ার পরে কাদের নাগরিকত্ব দেওয়া হবে?

সিএএ-র বিরুদ্ধে বিক্ষোভ। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 11 Mar 2024,
  • अपडेटेड 8:21 PM IST
  • 'কাদের নাগরিকত্ব দেওয়া হবে?'
  • আবেদন করার প্রক্রিয়া কি হবে? 

লোকসভা নির্বাচনের ঘোষণার আগেই কেন্দ্রীয় সরকার দেশে নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ (CAA) কার্যকর করেছে। কিছুক্ষণ আগে, সরকার কর্তৃক CAA-র বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। চার বছর আগে আইনটি পার্লামেন্টের উভয় কক্ষে অনুমোদিত হয়েছিল। রাষ্ট্রপতির অনুমোদনের সিলমোহরও দেওয়া হয়। শুধু প্রজ্ঞাপন জারির অপেক্ষা। আসুন জেনে নেওয়া যাক সিএএ-তে কী কী বিধান রয়েছে এবং এই আইন কার্যকর হওয়ার পরে কাদের নাগরিকত্ব দেওয়া হবে?

আসলে, এই মাসের শুরুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও CAA নিয়ে বিবৃতি দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে এই বছরের লোকসভা নির্বাচনের আগে সিএএ সংক্রান্ত নিয়ম জারি এবং প্রয়োগ করা হবে। শাহ বলেন, আমাদের মুসলিম ভাইদের বিভ্রান্ত ও প্ররোচিত করা হচ্ছে। CAA শুধুমাত্র সেইসব দেশের সংখ্যালঘু লোকদের নাগরিকত্ব দেওয়ার জন্য যারা পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে নিপীড়নের মুখোমুখি হয়ে ভারতে এসেছে। এটা কারো ভারতীয় নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়। সূত্র বলছে, মডেল কোড অফ কন্ডাক্ট কার্যকর হওয়ার আগে কেন্দ্রীয় সরকার যে কোনও সময় নাগরিকত্ব সংশোধনী আইনের নিয়মগুলিকে অবহিত করতে পারে। 

১. CAA কখন সংসদের টেবিলে আসে? 
নাগরিকত্ব সংশোধনী বিল প্রথম ২০১৬ সালে লোকসভায় পেশ করা হয়েছিল। এখান থেকে পাস হলেও রাজ্যসভায় আটকে যায়। পরে এটি সংসদীয় কমিটিতে পাঠানো হয় এবং তারপর ২০১৯ সালের নির্বাচন আসে। আবারও মোদি সরকার গঠিত হল। এটি ২০১৯ সালের ডিসেম্বরে লোকসভায় পুনরায় উপস্থাপন করা হয়েছিল। এবার এই বিল লোকসভা ও রাজ্যসভায় পাশ হল। রাষ্ট্রপতির অনুমোদন ১০ জানুয়ারী, ২০২০ এ গৃহীত হয়েছিল। 

. কেন এত বছর ধরে সিএএ আটকে ছিল? 
সিএএ বাস্তবায়নে বিলম্ব করার অনেক কারণ রয়েছে। প্রাথমিক বিক্ষোভের কারণে, সিএএ নিয়ে বিতর্ক দেশজুড়ে তীব্র হয়েছে। ব্যাপক বিক্ষোভ, বিশেষ করে আসাম এবং ত্রিপুরার মতো রাজ্যে উদ্বেগ প্রকাশ করেছে। দিল্লির শাহিনবাগে বিক্ষোভ হয়। আসামের গুয়াহাটিতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এর পরে, সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছিল এবং এর সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। সমালোচকরা যুক্তি দিয়েছিলেন যে এই আইনটি বৈষম্যমূলক। এতে মিয়ানমারের রোহিঙ্গা ও তিব্বতি বৌদ্ধদের মতো কিছু নিপীড়িত গোষ্ঠী অন্তর্ভুক্ত নয়। এদিকে, করোনার কারণে দেশে লকডাউন ও বিধিনিষেধ জারি করা হয়েছে। এমন পরিস্থিতিতে বিক্ষোভ থেমে গেল। তারপরে সিএএ নিয়ে দীর্ঘ নীরবতা ছিল। সংসদে পাস হওয়ার চার বছর পরেও সিএএ কার্যকর করা যায়নি। এর নিয়ম ও পদ্ধতি এখনো চূড়ান্ত হয়নি। 

Advertisement

৩. কেন কেন্দ্রীয় সরকার ক্রমাগত এক্সটেনশন নিচ্ছে? 
প্রশ্ন উঠেছে এই আইন বাস্তবায়নে বিলম্ব কেন? ২০২০ সাল থেকে, সরকার ক্রমাগত CAA-র সম্প্রসারণ করছে। আসলে সংসদীয় কার্যপ্রণালীর নিয়মানুযায়ী যে কোনো আইনের বিধিমালা রাষ্ট্রপতির সম্মতির ৬ মাসের মধ্যে তৈরি করতে হবে। যদি এটি না ঘটে, তাহলে লোকসভা এবং রাজ্যসভার অধীনস্থ আইনসভা কমিটিগুলির কাছ থেকে মেয়াদ বাড়ানো উচিত। সিএএ-র ক্ষেত্রে, ২০২০ সাল থেকে, স্বরাষ্ট্র মন্ত্রক নিয়ম প্রণয়নের জন্য নিয়মিত বিরতিতে সংসদীয় কমিটিগুলি থেকে এক্সটেনশন নিচ্ছে। 

৪. 'কাদের নাগরিকত্ব দেওয়া হবে?'
নাগরিকত্ব দেওয়ার অধিকার সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের উপর নির্ভর করে। প্রতিবেশী আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তানের হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ এবং খ্রিস্টান সম্প্রদায়ের অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করা হয়েছে। এই ধরনের অভিবাসী নাগরিক, যারা তাদের দেশে ধর্মীয় নিপীড়নে বিরক্ত হয়ে ভারতে এসেছিলেন এবং ৩১ ডিসেম্বর ২০১৪ এর আগে ভারতে আশ্রয় নিয়েছিলেন। এই আইনের অধীনে, সেই সমস্ত লোককে অবৈধ অভিবাসী হিসাবে বিবেচনা করা হয়েছে, যারা বৈধ ভ্রমণ নথি (পাসপোর্ট এবং ভিসা) ছাড়া ভারতে প্রবেশ করেছেন বা বৈধ নথি নিয়ে ভারতে এসেছেন, কিন্তু নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় ধরে এখানে অবস্থান করেছেন। 

৫. আবেদন করার প্রক্রিয়া কি হবে? 
সরকার পুরো প্রক্রিয়াটি অনলাইনে করেছে। এ জন্য একটি অনলাইন পোর্টালও প্রস্তুত করা হয়েছে। আবেদনকারী তার মোবাইল ফোন থেকেও আবেদন করতে পারবেন। আবেদনকারীদের জানাতে হবে যে বছর তারা নথি ছাড়া ভারতে প্রবেশ করেছে। আবেদনকারীদের কাছ থেকে কোনো নথি চাওয়া হবে না। নাগরিকত্ব সম্পর্কিত এই ধরনের সমস্ত মুলতুবি মামলা অনলাইনে রূপান্তরিত হবে। যোগ্য বাস্তুচ্যুত ব্যক্তিদের শুধুমাত্র পোর্টালে অনলাইনে আবেদন করতে হবে। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তদন্ত করে নাগরিকত্ব দেবে।

৬. কেউ কি এখনো নাগরিকত্ব পায়নি? 
৯টি রাজ্যের ডিএম-কে নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে বড় ক্ষমতা দিয়েছে সরকার। গত দুই বছরে, ৯টি রাজ্যের ৩০টিরও বেশি জেলা ম্যাজিস্ট্রেট এবং স্বরাষ্ট্র সচিবকে কর্তৃত্ব দেওয়া হয়েছে। ডিএম আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আগত অমুসলিম সংখ্যালঘু সম্প্রদায়কে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা পেয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের ২০২১-২২ বার্ষিক প্রতিবেদন অনুসারে, ১ এপ্রিল, ২০২১ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত এই অমুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের মোট ১,৪১৪ জন বিদেশীকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। যে নয়টি রাজ্যকে নাগরিকত্ব দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, দিল্লি এবং মহারাষ্ট্র। 

৭. CAA বাস্তবায়নের কারণে কেউ কি তাদের নাগরিকত্ব হারাবে?

সরকার স্পষ্ট করে দিয়েছে যে নাগরিকত্ব সংশোধনী আইনে (সিএএ) কোনও ভারতীয়ের নাগরিকত্ব কেড়ে নেওয়ার কোনও বিধান নেই। তার মানে কারও নাগরিকত্ব নিয়ে কোনও হুমকি নেই। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন যে সিএএ কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইন নয়। CAA এর অধীনে, ৩১ ডিসেম্বর, ২০১৪ এর আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা ৬টি অমুসলিম সম্প্রদায়কে নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে।

Advertisement

৮. নাগরিকত্ব সাধারণত কিভাবে পাওয়া যায়? 
আইন অনুসারে, ভারতীয় নাগরিকত্বের জন্য কমপক্ষে ১১ বছর দেশে থাকতে হবে। কিন্তু, নাগরিকত্ব সংশোধনী আইনের অধীনে, এই তিনটি দেশের অমুসলিমদের ১১ বছরের পরিবর্তে ৬ বছর থাকার পরেই নাগরিকত্ব দেওয়া হবে। অন্য দেশের মানুষদের ভারতে ১১ বছর কাটাতে হবে, তাদের ধর্ম নির্বিশেষে। 

৯. কেন উদ্বাস্তুরা উত্তর পূর্বে বসতি স্থাপন করেছিল? 
 উত্তর-পূর্ব বর্তমানে সংখ্যালঘু বাঙালি হিন্দুদের শক্ত ঘাঁটিতে পরিণত হয়েছে। এর কারণও সামনে এসেছে। প্রকৃতপক্ষে, পাকিস্তানের পূর্বাঞ্চলে বিপুল সংখ্যক বাংলাভাষী লোক বাস করত, যারা ক্রমাগত সহিংসতার সম্মুখীন হচ্ছিল। সেখানে যুদ্ধ হয় এবং বাংলাদেশ গঠিত হয়। কিন্তু অল্প সময়ের মধ্যে বাংলাদেশেও হিন্দু বাঙালিরা নির্যাতিত হতে শুরু করে কারণ এই দেশেও মুসলিম সংখ্যাগরিষ্ঠ। পাকিস্তান ও বাংলাদেশের নৃশংসতায় বিরক্ত হয়ে মানুষ দেশান্তরিত হয়ে ভারতে আসতে শুরু করে। যদিও এই মানুষগুলি বিভিন্ন রাজ্যে বসতি স্থাপন করা হয়েছিল, তারা উত্তর-পূর্বের সংস্কৃতিকে তাদের কাছাকাছি পেয়েছিলেন এবং তারা সেখানে বসতি স্থাপন করতে শুরু করেছিলেন। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সীমানা বাংলাদেশের সংলগ্ন হওয়ায় সেখান থেকেও মানুষ আসে।

১০. কি পরিবর্তন হবে? 
গারো এবং জৈন্তিয়ার মতো উপজাতিরা মেঘালয়ের আদিবাসী হলেও সংখ্যালঘুদের আগমনের  পর তারা পিছিয়ে পড়েছিল। সর্বত্র সংখ্যালঘুরা প্রাধান্য পায়। একইভাবে, ত্রিপুরায় বোরোক সম্প্রদায়ের আদি বাসিন্দা, কিন্তু সেখানেও বাঙালি শরণার্থীরা ভর্তি হয়েছে। এমনকি সরকারি চাকরির বড় পদও তার কাছে গেছে। এখন যদি সিএএ কার্যকর করা হয় তবে স্থানীয়দের অবশিষ্ট শক্তিও হারিয়ে যাবে। অন্যান্য দেশ থেকে আসা সংখ্যালঘুরা তাদের সম্পদ দখল করবে। এই ভয়ের কারণেই উত্তর-পূর্ব সিএএ-র তীব্র বিরোধিতা করছে। 

আসামে কি পার্থক্য হবে?
আসামে ২০ লাখের বেশি হিন্দু বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছেন। ২০১৯ সালে স্থানীয় সংগঠন কৃষক মুক্তি সংগ্রাম কমিটি এই দাবি করেছে। অন্যান্য রাজ্যেও একই অবস্থা। 

CAA নিয়ে সরকার ও বিরোধীরা কী বলছে? 

বিরোধীরা বলছেন কেন এই বিধান শুধুমাত্র ছয় ধর্মের লোকদের মধ্যে সীমাবদ্ধ? কেন মুসলিমদের অন্তর্ভুক্ত করা হয়নি এবং কেন এটি শুধুমাত্র তিনটি দেশ থেকে আগত লোকদের জন্য প্রযোজ্য? কেন্দ্রীয় সরকারের দাবি, তিনটি ইসলামিক দেশেই এই ছয়টি ধর্মের মানুষ নিপীড়নের সম্মুখীন হয়েছে। তাই তাদের আশ্রয় দেওয়া ভারতের নৈতিক দায়িত্ব। মুসলমানরা সেখানে ধর্মীয় বিষয়ে কষ্ট পাচ্ছে না। বিরোধীরা বলছেন, এই আইনের মাধ্যমে বিশেষ করে মুসলিম সম্প্রদায়কে টার্গেট করা হচ্ছে। তাদের ইচ্ছাকৃতভাবে অবৈধ ঘোষণা করা হতে পারে। একই সময়ে, বাকিরা বৈধ কাগজপত্র ছাড়াই জায়গা পেতে পারেন। বিরোধীরা যুক্তি দেয় যে এটি সংবিধানের ১৪ অনুচ্ছেদের লঙ্ঘন যা সমতার অধিকারের কথা বলে। তবে উত্তর-পূর্বের একটি ভিন্ন কারণ রয়েছে। তারা মনে করেন, বাংলাদেশের সংখ্যালঘুরা নাগরিকত্ব পেলে তাদের রাষ্ট্রের সম্পদ ভাগ হয়ে যাবে। একটি বড় অংশ আরও বলছে যে উত্তর-পূর্বের আদিবাসীরা পরিচয় এবং জীবিকার সংকটের মুখোমুখি হবে। 

CAA নিয়ে কী বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ? স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে সিএএ কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর পাসের প্রায় তিন বছর পরে, অর্থাৎ ২৯ নভেম্বর, ২০২৩-এ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সিএএ কার্যকর করবে এবং কেউ এটি থামাতে পারবে না। স্বরাষ্ট্রমন্ত্রী শাহ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও তুষ্টি, অনুপ্রবেশ, দুর্নীতি এবং রাজনৈতিক সহিংসতার বিষয়ে আক্রমণ করেছিলেন। ৩ জানুয়ারী, একটি মিডিয়া রিপোর্টও বলেছিল যে কেন্দ্রীয় সরকার সিএএ-র নিয়ম তৈরি করেছে। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের ঘোষণার আগে অবহিত করা হবে। কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানিয়েছে, নিয়ম জারি হলেই আইন কার্যকর করা যাবে। যোগ্য ব্যক্তিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া যেতে পারে।

Advertisement

২৮ জানুয়ারি কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর বলেছিলেন যে সিএএর নিয়ম ৭ দিনের মধ্যে আসবে। শিগগিরই তা বাস্তবায়নের আশ্বাসও দেন তিনি। পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনায় এক জনসভায় ভাষণ দিচ্ছিলেন শান্তনু ঠাকুর। তিনি বনগাঁ লোকসভা আসনের বিজেপি সাংসদ। এই এলাকাটি বাংলাদেশের সীমান্ত সংলগ্ন। একই সময়ে, বিরোধী দলগুলি সাধারণ নির্বাচনের আগে সিএএ বাস্তবায়নের আলোচনাকে রাজনীতি হিসাবে দেখছে। টিএমসি নেতা শশী পাঁজা বলেছেন যে বরাবরের মতো, বিজেপি সিএএ সম্পর্কিত তার পুরানো কৌশল অবলম্বন করছে। তিনি (শান্তনু ঠাকুর) যখন এইসব বক্তব্য দেন, তখন তাঁর আত্মবিশ্বাসের অভাব হয়। আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্টভাবে বলেছেন যে এটা বিজেপির জন্য নির্বাচনী ইস্যু। জনগণের জন্য তিনি যে তথাকথিত নাগরিকত্বের কথা বলছেন, তারা এমনিতেই এদেশের নাগরিক।

মমতার দল যা বলেছে... 
পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন টিএমসি শুরু থেকেই সিএএর বিরোধিতা করে আসছে। মঙ্গলবার টিএমসি সিএএ বিধিগুলির প্রাথমিক বিজ্ঞপ্তির রিপোর্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং অভিযোগ করেছে যে এই জাতীয় জল্পনাগুলি জনগণকে বিভ্রান্ত করার লক্ষ্যে এবং সংসদীয় নির্বাচনের আগে বিজেপির সাম্প্রদায়িক বক্তব্য ছড়িয়ে দেওয়া। TMC মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন, আমাদের দলের সুপ্রিমো এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্টভাবে বলেছেন যে আমরা CAA-র বিরোধিতা করব। আইনটি বাস্তবায়ন নিয়ে যে ধরনের প্রতিবেদন আসছে তাতে আমরা উদ্বিগ্ন। রাজ্যের বাসিন্দাদের আধার কার্ড যেভাবে নিষ্ক্রিয় করা হচ্ছে তা নাগরিকত্ব সংশোধনী আইন বাস্তবায়নের একটি পরিকল্পিত অংশ। TMC CAA বাস্তবায়নের কেন্দ্রের প্রচেষ্টার তীব্র বিরোধিতা করবে। আমরা এটাকে নির্বাচনের আগে বিজেপির সাম্প্রদায়িক বক্তব্যের অংশ বলে মনে করি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement