Advertisement

Yearender 2022: মোদীর নিরাপত্তা থেকে কংগ্রেসে অ-গান্ধী প্রেসিডেন্ট, দেশের রাজনীতি বছরভর ঘটনাবহুল

Yearender 2022: ২০২২ সালে এমন অনেক ঘটনা ঘটেছে, যার কারণে এই বছরটি দীর্ঘ সময়ের জন্য স্মরণীয় হয়ে থাকবে। এই ঘটনাগুলির মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তায় ত্রুটি, পাঁচটি রাজ্যের নির্বাচনী ফলাফল এবং অ-গান্ধী নেতা কংগ্রেসের সভাপতি হওয়ার মত বিষয়ে।

২০২২ সালে এমন অনেক ঘটনা ঘটেছে, যার কারণে এই বছরটি দীর্ঘ সময়ের জন্য স্মরণীয় হয়ে থাকবে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 22 Dec 2022,
  • अपडेटेड 2:15 PM IST
  • ২০২২ সাল শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি
  • ২০২২ সালে এমন অনেক ঘটনা ঘটেছে, যার কারণে এই বছরটি দীর্ঘ সময়ের জন্য স্মরণীয় হয়ে থাকবে

Year Ender 2022: ২০২২ সাল শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে এই বছর দেশের রাজনীতির ক্ষেত্রে ঘটে যাওয়া  বড় ঘটনা সম্পর্কে জানাব, যেগুলি খুব আলোচিত হয়েছিল। এ বছর রাজনীতির  জগতে এমন অনেক বড় ঘটনা ঘটে যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানুষের মনে ব্যাপক প্রভাব ফেলে। 

প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তা নিয়ে হৈচৈ
২০২২ সালের জানুয়ারিতে, প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তায় ত্রুটির একটি ঘটনা প্রকাশ্যে আসে।  প্রধানমন্ত্রী মোদী যখন পাঞ্জাব সফরে গিয়েছিলেন, কৃষকরা একটি সেতুতে তাঁর কনভয়কে থামিয়েছিলেন। যেখানে এই ঘটনা ঘটেছিল সেখান থেকে পাকিস্তান সীমান্ত ছিল মাত্র ২০ কিলোমিটার দূরে। এমতাবস্থায় বড় কোনো ঘটনা ঘটতে পারত। 

সাতটি রাজ্যের নির্বাচনী ফলাফল 
এ বছর উত্তরপ্রদেশ, গুজরাত উত্তরাখণ্ড, পাঞ্জাব সহ ৭ টি রাজ্যের নির্বাচনী ফলাফল বেরিয়েছে। এতে ইউপি, উত্তরাখণ্ড, গোয়া, গুজরাত ও মণিপুরে বিজেপি, হিমাচলপ্রদেশে কংগ্রেস এবং পঞ্জাবে আম আদমি পার্টি জিতেছে। 

একজন অ-গান্ধী নেতা কংগ্রেসের সভাপতি হন
প্রায় ২৪ বছর পর গান্ধী পরিবারের থেকে আলাদা প্রেসিডেন্ট পেল কংগ্রেস। এই নির্বাচনে শশী থারুরকে পরাজিত করেন মল্লিকার্জুন খার্গ। খড়গে পেয়েছিলেন ৭,৮৯৭ ভোট। 

হিজাব বিতর্ক
চলতি বছরের জানুয়ারিতে হিজাব বিতর্ক ছিল খবরে। এই মামলায় যখন সিদ্ধান্ত আসে, তখন সুপ্রিম কোর্টের দুই বিচারপতির মতামতও বিভক্ত হয়। এখন বিষয়টি এখন বৃহত্তর বেঞ্চে রয়েছে। 

মহারাষ্ট্র-বিহারে ক্ষমতার পালাবদল
এ বছর মহারাষ্ট্র ও বিহারে সরকার পরিবর্তন হয়েছে। মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের সরকারের পতন ঘটে এবং একনাথ শিন্ডে এবং বিদ্রোহী বিধায়করা বিজেপির সঙ্গে সরকার গঠন করেন। অন্যদিকে, বিহারে, নীতীশ কুমার আরজেডির সাথে মহাজোট সরকার গঠন করেছিলেন এবং বিজেপির সঙ্গে আলাদা হয়েছিলেন। 

Advertisement

নূপুর শর্মার বিতর্ক
রাজনৈতিক জগতের অন্তর্গত নূপুর শর্মা এই বছর  শিরোনামে ছিলেন। তিনি বিজেপির প্রাক্তন মুখপাত্র ছিলেন। আসলে তিনি একটি টিভি বিতর্কের সময় নবী মোহাম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। এরপর দেশের অনেক জায়গায় হিংসা শুরু  হয় এবং নূপুর মুসলিম সংগঠন ও মৌলবাদীদের নিশানায় পড়েন। এই বিতর্কিত বক্তব্যের কারণে নূপুরকে পদত্যাগ করতে হয়েছিল এবং বিজেপি তাকে ৬ বছরের জন্য দল থেকে সাসপেন্ড করে।

PFI এর উপর নিষেধাজ্ঞা
নূপুর শর্মার বক্তব্যের পর হিংসার জন্য পিএফআইকে দায়ী করা হয়। এরপর সরকার এই মুসলিম সংগঠনটিকে নিষিদ্ধ করে। 

দ্রৌপদী মুর্মু দেশের  পনেরোতম রাষ্ট্রপতি হন
দ্রৌপদী মুর্মু  সংসদের সেন্ট্রাল হলে দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসাবে  শপথ নেন। ভারতের তৎকালীন প্রধান বিচারপতি এনভি রামানা তাকে শপথবাক্য পাঠ করান। রাষ্ট্রপতি নির্বাচনে, মুর্মু ইউনাইটেড বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহাকে ব্যাপক ব্যবধানে পরাজিত করেন। মুর্মু মোট ৬৪ শতাংশ ভোট পেয়েছেন।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement