Advertisement

Dhanteras- Jhaadu Rituals: ধনতেরাসে ঝাড়ু কেনা শুভ! কেন এই রীতি, নিয়ম কী?

Dhanteras 2023: কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস।দীপাবলির ঠিক দু'দিন আগে, ধন ত্রয়োদশী কিংবা ধন্বন্তরি জয়ন্তীই সংক্ষেপে বলা হয় ধনতেরাস।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Nov 2023,
  • अपडेटेड 1:45 PM IST

চলছে উৎসবের মরসুম। চলতি মাসেই কালী পুজো বা দীপাবলি। আর তার ঠিক আগেই হিন্দুদের আরও এক উৎসব - ধনতেরাস। কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস।দীপাবলির ঠিক দু'দিন আগে, ধন ত্রয়োদশী কিংবা ধন্বন্তরি জয়ন্তীই সংক্ষেপে বলা হয় ধনতেরাস। ধনতেরাসের শুভ দিনে এবছর শুভ -কাকতালীয় যোগ তৈরি হতে চলেছে। 

এবার এ উৎসব পালিত হবে ১০ নভেম্বর, শুক্রবার। কেনাকাটার জন্য ধনতেরাসের দিন খুবই শুভ বলে মনে করা হয়। সোনা, রুপো ও পিতলের বাসন কেনার পাশাপাশি এদিন ঝাড়ু কেনার প্রথাও রয়েছে। জানুন কেন ধনতেরাসের দিন ঝাড়ু কেনার রীতি রয়েছে? 

ঝাড়ুকে দেবী লক্ষ্মীর প্রতীক বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, ধনতেরাসের দিন ঝাড়ু কিনলে ঘরে দেবী লক্ষ্মীর অধিষ্ঠান হয়। আপনি যদি আর্থিক সীমাবদ্ধতার কারণে সমস্যায় পড়ে থাকেন, তবে ধনতেরাসের দিন অবশ্যই একটি ঝাড়ু কিনতে পারেন।

বিশ্বাস অনুযায়ী, ঝাড়ু নেতিবাচক শক্তি দূর করে এবং বাড়িতে ইতিবাচকতা ছড়িয়ে দেয়। ঝাড়ু বাড়িতে সুখ এবং সমৃদ্ধির কারণ হিসেবে বিবেচিত। তাই ধনতেরাসের দিন ঝাড়ু কেনা শুভ বলে মনে করা হয়। ধনতেরাসের দিন বাড়িতে একটি নতুন ঝাড়ু আনার পরে একটি সাদা সুতো বেঁধে দেওয়া উচিত। এতে দেবী লক্ষ্মীর আশীর্বাদ অটুট থাকে এবং বাড়ির আর্থিক অবস্থা স্থিতিশীল হয়।

ধনতেরাসের দিন ঝাড়ু কিনে মেঝেতে রাখুন। দাড় করিয়ে রাখাকে অশুভ বলে মনে করা হয়। ঝাড়ু সব সময় ঘরের এক কোণে লুকিয়ে রাখা উচিত। ঝাড়ুতে পা দেওয়া উচিত নয়। নয়তো দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হোন বলে বিশ্বাস করা হয়। ঝাড়ুকে শ্রদ্ধা করলে মহালক্ষ্মী খুশি হোন বলে বিশ্বাস করা হয়।

দীপাবলির দিনে মন্দিরে ঝাড়ু দান করার প্রথাও রয়েছে। কথিত আছে যে, এদিন ঝাড়ু দান করলে দেবী লক্ষ্মী ঘরে আসে। তবে দীপাবলিতে দান করা ঝাড়ু ধনতেরাসেই কেনা উচিত। ঘরে কখনও উল্টো ঝাড়ু রাখা উচিত নয়। এতে ঘরে কলহ বাড়ে বলে কথিত আছে। ঝাড়ু কখনও বাড়ির বাইরে বা ছাদে রাখা উচিত নয়। কথিত আছে, এতে বাড়িতে চুরির আশঙ্কা থাকে।

Advertisement

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement