Advertisement

Maha Nabami Vastu Tips: নবমীতে এই ভুলগুলি করলে মা দুর্গার কৃপা থেকে বঞ্চিত হতে পারেন

Durga Puja 2023: শারদীয়াতে মহানবমীর দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে, এই দিনে মা দুর্গার আরাধনা করা হলে সমস্ত খারাপ কাজ দূর হয়। মা তার ভক্তদের আশীর্বাদ করেন। সেই সঙ্গে কিছু ভুলের কারণে দেবী দুর্গা এই দিনে ক্রুদ্ধ হন। আসুন জেনে নিই মহানবমীর দিন কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত।

নবমীতে এই ভুলগুলি করলে মা দুর্গার কৃপা থেকে বঞ্চিত হতে পারেন
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 22 Oct 2023,
  • अपडेटेड 5:18 PM IST

Mahanavami Vastu Tips: দুর্গাপুজোর নবমী তিথি কিংবা নবরাত্রির শেষ দিন এদিন দুর্গার সিদ্ধিদাত্রী রূপের পুজো করা হয়। এই রূপের অর্থ হল সিদ্ধিদানকারী দেবী। মহানবমীর দিন মা সিদ্ধিদাত্রীকে পূর্ণ ভক্তি-সহকারে পুজো করা হয়। এই দিনে যজ্ঞ ও কন্যা পুজোর মধ্য দিয়ে শেষ হয় পবিত্র শারদীয়া।

শারদীয়াতে মহানবমীর দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে, এই দিনে মা দুর্গার আরাধনা করা হলে সমস্ত খারাপ কাজ দূর হয়। মা তার ভক্তদের আশীর্বাদ করেন। সেই সঙ্গে কিছু ভুলের কারণে দেবী দুর্গা এই দিনে ক্রুদ্ধ হন। আসুন জেনে নিই মহানবমীর দিন কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত।

নবমীর দিন ভুলেও এই কাজগুলি করবেন না-

১) মহানবমীতে কালো রঙের পোশাক পরবেন না। এই দিনে বেগুনি বা ল্যাভেন্ডার রঙের পোশাক পরা শুভ। এই রং মা সিদ্ধিদাত্রীর প্রিয়। তাই এই রঙের পোশাক পরে মায়ের পুজো করুন।

২) শুদ্ধ শরীর ও মন দিয়ে মা সিদ্ধিদাত্রীর পূজা করা উচিত। পূর্ণ ভক্তি সহকারে দুর্গা চালিসা ও দুর্গা সপ্তশতী পাঠ করুন। এই সময় মনকে সম্পূর্ণভাবে নিবদ্ধ রাখতে হবে। পূজার সময় কারও সঙ্গে কথা বলবেন না।

৩) নবমীর দিনে কোন নতুন কাজ করা নিষিদ্ধ। বিশ্বাস অনুসারে, নবমী একটি তিথি। এর মানে হল এই দিনে করা কোনও কাজে সফলতা মিলবে না।

৪) নবমীতে লাউ খাওয়া উচিত নয়। অষ্টমীতে উপবাস থাকলে মহানবমীর দিনে পুডিং ফল বা শরবত খেয়ে উপাস ভঙ্গ করুন।

৫) মহানবমীর দিনে বেশিক্ষণ ঘুমিয়ে থাকবেন না। এই দিন ভোরে স্নান করে দেবী দুর্গার নাম জপ করুন। ব্রত না রাখলেও তাড়াতাড়ি স্নান করে পুজো করতে হবে।

Advertisement

৬) অষ্টমীতে উপবাস রাখলে মহানবমীর দিন কুমারী পুজোয় অংশগ্রহণ করলেই দুর্গামা প্রসন্ন হন।

৭) মহানবমীর দিন যজ্ঞ-পূজা করতে হয়। এটি ছাড়া শারদীয়ার পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। যজ্ঞের সময় বিশেষ খেয়াল রাখতে হবে যেন যজ্ঞের সামগ্রী বাইরে না পড়ে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement